নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

প্রাণের অপচয়

০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৭

জবালা সত্যকামের জননী। কিন্তু সত্যকামের পিতার পরিচয় অজানা। জ্ঞানার্জনের জন্য বালক সত্যকাম মহর্ষি গৌতমের কাছে গিয়ে বলল,'আমি ব্রহ্মচর্য নিয়ে আপনার অধীনে থাকতে চাই।' গৌতম তাকে জিজ্ঞেস করলেন,'কিংগোত্র নু সোম্যসীতি' অর্থাৎ 'হে সোম্যদর্শন বালক, তোমার গোত্র কি?'

এর পরের বর্ণনা রবীন্দ্রনাথের ভাষায় শোনা যাক-

'তুলি শির কহিলা বালক, ভগবন
নাহি জানি কী গোত্র আমার। পুছিলাম
জননীরে, কহিলেন তিনি- সত্যকাম,
বহুপরিচর্যা করি পেয়েছিনু তোরে,
জন্মেছিস ভর্তৃহীনা জবালার ক্রোড়ে-
গোত্র তব নাহি জানি।'

গৌতম ঋষি আসন থেকে উঠে বালক সত্যকামকে কাছে টেনে বললেন,'অব্রাহ্মণ নহ তুমি, তুমি দ্বিজোত্তম, তুমি সত্যকুলজাত। তোমার উপনয়ন হবে, সত্য থেকে তুমি বিচলিত নও।' (ছান্দোগ্য উপনিষদ, ৪/৪/৫)

কাছাকাছি ঘটনা ঘটেছিল যীশু তথা ঈসা নবীর সাথে। তার জন্ম প্রসঙ্গে মাতা মেরী তথা মরিয়মকে অনেক গঞ্জনা সইতে হয়েছিল। কোরআনে মরিয়মের ব্যাপারে বলা হয়েছে-

'আর স্মরণ করো সেই নারীকে, যে নিজের সতীত্ব রক্ষা করেছিল। তারপর তার মধ্যে আমি আমার রুহ ফুঁকে দিয়েছিলাম। আর তাকে আর তার পুত্রকে বিশ্ববাসীর জন্য নিদর্শন করেছিলাম।' (২১:সূরা আম্বিয়া,৯১)

জন্ম পরিচয়ের চেয়ে কর্মই অধিকতর গুরুত্বপূর্ণ- এই মহান শিক্ষা ইতিহাসে নতুন কিছু না। সত্যের পথে চলা মানুষমাত্রই নতুন আত্মপরিচয় গড়ে তোলেন। ইতিহাসের এসব তথ্য শৈশবে জানা থাকলে সুবিধা হত। 'জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো' শিরোনামে ভাব-সম্প্রসারণ সবাইকেই কমবেশি লিখতে হয়েছে। গাইড বই থেকে আজও এটা সম্ভবত শিশুদের মুখস্ত করতে হয়। অথচ বিশ্বের জ্ঞান ভাণ্ডারে হীরকতুল্য এসব মূল্যবান নিদর্শন ছড়িয়ে ছিটিয়ে আছে, মুখস্তের শরণাপন্ন না হয়েও আনন্দের সাথে শেখা যায়, সেটা কাজেও লাগে বেশি।

একটি শিশু মানব সভ্যতার উৎকৃষ্ট রসদ্গুলো নিয়ে বড় মানুষ হবে, তা না করে কিছু কাগুজে সার্টিফিকেট নিয়ে গায়ে-গতরে বেড়ে সে বিদ্যাঙ্গন থেকে বের হচ্ছে। শৈশবের আনন্দবঞ্চিত এই তরুণের চোখে না থাকে স্বপ্ন, না থাকে বড় কিছু করার প্রত্যয়। স্রেফ বেঁচে থাকার পাশবিক তাড়নায় সে ঘুরে বেড়ায় সমাজের ভেতরে।

প্রাচীন গ্রীক সভ্যতার সমসাময়িক বিশ্বের অন্যতম সমৃদ্ধ একটি সভ্যতার উত্তরসূরী হিসেবে আমাদের প্রাণের এই নিদারুণ অপচয়ের দায় কে নেবে?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.