নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

নেশা \'ছাড়া\' নয়, ধরা

১০ ই জুন, ২০১৬ রাত ১২:২০

একজন জানতে চেয়েছেন, তিনি নেশা ছাড়তে চাইছেন কিন্তু পারছেন না, কী করণীয়? তাকে ক'দিন লিখলাম। পরে ভাবলাম, এটা নিয়ে পোস্ট আকারে লিখি, আমার উপলব্ধিতে ভুল থাকলে সেটাও শুধরে নেয়া যাবে।

'নেশা ত্যাগ করা' একটা কঠিন নয়, অসম্ভব কাজ। আপনি নেশা বদলাতে পারেন, কিন্তু হুট করে ছেড়ে দিতে পারেন না। যে আগে সিগারেট খেত, সে দু'দিন বাদে গাঁজা ধরে, গাঁজা ছেড়ে তরল ও অন্যান্য। কিন্তু যে ছেড়ে দিতে চায়, সে এগোয় অন্য পথে। একজন তরলে আসক্ত ব্যক্তিকে ধীরে ধীরে তরল এলকোহলের সাথে কোল্ড কফি ধরিয়ে দেয়া হল, আরেকদিন আইস-টী। ক্যাফেইনের নেশায় পড়ে তিনি এখন সে 'চেয়ো-মাতাল', দিনে প্রচুর চা না খেলে ভালো থাকেন না। তাও তো আগের চেয়ে ভালো!

নেশা শুধু খারাপ জিনিস দিয়ে হয়, তা না। ভালো জিনিসেরও নেশা আছে।

রবীন্দ্রসঙ্গীতের নেশায় বুঁদ হয়ে চাকরি হারিয়েছেন, এমন লোক দেখেছি। রসায়নের রসে ডুবে পিতার কোটি টাকার ব্যবসা ফেলে ল্যাবে থিতু হয়েছেন, এমন নেশাখোরও ভুবনে আছে। নিঃস্ব মানুষের জন্য মাথার ঘাম পায়ে ফেলে ছুটে বেড়ানো মানুষটি নিজেই নিঃস্ব হয়ে গেছেন, কেউ চাইলে ঠিকানা দিয়ে দেব, গিয়ে কিছু লজ্জা নিয়ে আসতে পারেন। দেশপ্রেমের নেশায় আমেরিকার নাগরিকত্বকে ছুঁড়ে ফেলে দিয়েছেন, এমন এক ভদ্রলোক আছেন, আরামবাগে থাকেন। এক আপা আছেন, মানসিকভাবে অসুস্থ শিশুদের শিক্ষা নিয়ে কাজ করতে গিয়ে ব্যাংকের আরামের চাকরি ছেড়েছেন। বেঁচে থাকার মানে কী- ভাবতে গিয়ে শুদ্ধজ্ঞানের নেশায় আক্রান্ত এক চিকিৎসককে দেখেছি স্নাতকোত্তরে সুযোগ পেয়েও পড়তে পারেননি, লোকোত্তর ভাবনার নেশা লৌকিক সাফল্য থেকে তাকে দূরে সরিয়ে দিয়েছে। এক স্থপতি আছেন, যিনি বিশাল বাণিজ্য গড়েছেন শুধু কর্মীদের বেতন বাড়িয়ে, লভ্যাংশের সিকিভাগও তিনি পান না; কর্মীরাই বিপুল উদ্যমে উৎপাদন বাড়িয়ে যাচ্ছে। এমন কতো নেশা সভ্যতার নানা পথ আলোকিত করে রেখেছে তা আমাদের জানার বাইরে। এসব রাখুন, ঘরের ভেতরেই দেখুন না। সংসারের নেশা তো আরও ভয়ানক বস্তু, আমাদের মা-খালারা ওই নেশাকেই রীতিমতো ক্যারিয়ার বানিয়ে বসে আছেন, কী জমলো জীবনের একাউন্টে- জিজ্ঞেস করলে ছেলেপেলের দিকে তাকিয়ে বলেন, ওরাই আমার সম্পদ।

বাঁচতে হলে নেশা লাগবেই, সেটা যে নেশাই হোক। জীবনের তাগিদে ভালো নেশাটা বেছে নেবেন নাকি খারাপটা, এটা নির্ভর করছে পুরোপুরি আপনার উপর।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.