নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

কিছু বিচ্ছিন্ন ঘটনা ও আমাদের জাতীয় অপরাধ

০১ লা জুলাই, ২০১৬ রাত ১১:৩৬

আপনার দেহ মোটা হতে লাগল, কিন্তু গায়ে জোর কমে গেল, মশা কামড়ালে মারতে পারেন না, কুকুর তাড়া করলে ছুটতে পারেন না। বসে বসে এসব দেখা ছাড়া যখন কিছু করার থাকে না, তখন আপনি বলেন- এসব বিচ্ছিন্ন ঘটনা।

অর্থনৈতিক সূচকে কিছু উন্নতি ছাড়া বাকি সব জায়গায় বাংলাদেশের গায়ের জোর কমে গেছে। ভারতের ইতরসুলভ কথাবার্তার যথোপযুক্ত উত্তর দেয়ার ভাষা বাংলাদেশের নেই, সস্তায় ট্রানজিট নিয়ে গেলেও কিছু করার নেই। পাকিস্তানের দোসর জামায়াতকে বিচার করার চেয়ে ইসলামী ব্যাংকে পরিচালক হিসেবে আওয়ামী নেতা ঢোকানো যখন বেশি জরুরী কাজ হয়ে যায়, সেই পরিস্থিতিতে মুক্তিযুদ্ধের চেতনা ভাষণের মাঝে খুব হাস্যকর শোনায়। একের পর এক হত্যাকাণ্ড চলছেই, সেগুলোর বিচারকে শুরুতেই 'বিচ্ছিন্ন ঘটনা' বলে থামিয়ে দেয়া হচ্ছে। পারলে আক্রান্ত ব্যক্তির চরিত্রহনন থেকে শুরু করে জীবিতদের নানারকম হয়রানি করা হচ্ছে- যা চোখে আঙ্গুল দিয়ে সমাজকে বার্তা দিচ্ছে 'মার খেলেও চেপে যায়, নাহলে ভোগান্তি আরও বাড়বে'।

'আওয়ামী লীগের বিকল্প নেই' এই অজুহাতে যারা আওয়ামী সরকারের বিরোধিতা করতে ভয় পান, তাদের জন্য বঙ্গবন্ধুর কথাটা খুব বেশি প্রযোজ্য- 'ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়েও দেশ'। রাষ্ট্র পরিচালনাকারী, তিনি যেই হন না কেন- আজকের পরিস্থিতির দায় তিনি এড়াতে পারেন না। রাষ্ট্রের নাগরিকদের কাছে তিনি/তারা দায়বদ্ধ। সম অধিকারের প্রতিজ্ঞা যেদেশের সংবিধানে লেখা আছে, সেদেশে 'সংখ্যালঘু' অভিধায় মানুষ কীভাবে আক্রান্ত হয়? ভিন্নধর্মের উপাসকমাত্রই মৃত্যুশঙ্কায় থাকে, লেখককে মেরে নাস্তিক বানিয়ে দেয়া হয়, মা'কে হত্যা করে পরকীয়ার খবর ছড়ানো হয়, রেস্তোরাঁর সামনে প্রকাশ্যে গোলাগুলি হচ্ছে। এটা কি বাংলাদেশ, নাকি নরক? এই নারকীয় পরিস্থিতিতে স্রেফ রাষ্ট্রের নয়, নাগরিকেরও দায় আছে। ফেসবুকের প্লেন বাংলার আকাশে ঘুরে ঘুরে স্ট্যাটাসের প্রাইভেসী চেক করে বেড়াবে, কিংবা হিরো আলমকে দেখে হাসাহাসির প্রতিযোগিতা চলবে, সেহরী পার্টি থেকে শুরু করে ঈদের শপিং, সম্ভব হলে গরীব কাউকে সস্তা জামা-প্যান্ট দিয়ে তার সাথে একটা সেলফি তুলে আপলোড- এসব আচরণে নিমজ্জিত জাতি হয়তো বাস্তবতা ভুলে থাকতে ভালোবাসে। কিন্তু কতদিন?

যায় দিন ভালো, আসে দিন খারাপ।

সেই খারাপকে রুখে না দিয়ে চোখ বন্ধ করে রাখা নির্বুদ্ধিতা নয়, রীতিমতো অপরাধ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১১:৪১

রায়হানুল এফ রাজ বলেছেন: যায় দিন ভালো, আসে দিন খারাপ।

সেই খারাপকে রুখে না দিয়ে চোখ বন্ধ করে রাখা নির্বুদ্ধিতা নয়, রীতিমতো অপরাধ।

--- খাঁটি সত্য কথা।

২| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:


" বঙ্গবন্ধুর কথাটা খুব বেশি প্রযোজ্য- 'ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়েও দেশ'। "

-শেখ সাহেব এটাও বলেছেন?

৩| ০২ রা জুলাই, ২০১৬ ভোর ৪:৩৫

রাজীব বলেছেন: " বঙ্গবন্ধুর কথাটা খুব বেশি প্রযোজ্য- 'ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়েও দেশ'। "

বিএনপি তো এটাকে শহীদ জিয়ার কথা বলে প্রচার করতো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.