নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

যুক্তফ্রন্ট নির্বাচন ও নির্ঝরের স্বপ্নভঙ্গ

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০২

যুক্তফ্রন্টের জন্ম হয় সময়ের প্রয়োজনে, মৃত্যুও হয় সময়ের করাল গ্রাসে। তবে জন্মের সময় যুক্তফ্রন্টের কুশীলবরা যতটা সক্রিয় ছিলেন, মৃত্যুর সময় তাদের অবস্থা ছিল বিপরীত। জোয়ার ও ভাটার ক্ষেত্রে যা হয়, তাই হয়েছিল পরাধীন বাংলার এই দুর্দান্ত রাজনৈতিক উদ্যোগটির ক্ষেত্রে। বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করা, বিনা ক্ষতিপূরণে জমিদারি ও সমস্ত খাজনা আদায়কারী স্বত্ব উচ্ছেদ ও রহিত করে উদ্বৃত্ত জমি ভূমিহীন কৃষকদের মধ্যে বিতরণ, পাট ব্যবসা জাতীয়করণ, পূর্ববঙ্গে কৃষি ও শিল্প খাতের আধুনিকায়ন, খাল খনন ও সেচ ব্যবস্থার মাধ্যমে দেশে বন্যা ও দূর্ভিক্ষ রোধ, দেশের সর্বত্র অবৈতনিক বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার প্রবর্তন- ইত্যাদি যেসব অঙ্গীকার নিয়ে যুক্তফ্রন্ট ক্ষমতাসীন মুসলিম লীগের বিপরীতে দাঁড়িয়েছিল, তা সহজেই আপামর জনসাধারণের মন জয় করে নেয়।
১৯৫৪ সালের মার্চের ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান পরিষদ নির্বাচনের ফলাফল সম্পূর্ণভাবে প্রকাশিত হয় ২ এপ্রিল। ২১ বছর বয়স্ক সকল নারী পুরুষ এই নির্বাচনে ভোটাধিকার পায়। পূর্ব বাংলার আইন সভার মোট আসন ছিল ৩০৯ টি। এই নির্বাচনের আসন গুলো বিভিন্ন ধর্মের ভিত্তিক বিন্যাস করা হয়েছিল। এ নির্বাচনে সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের জন্য ৭২টি আসন সংরক্ষিত ছিল। এগুলোর মধ্যে কংগ্রেস লাভ করেছিল ২৪টি আসন, কমিউনিস্ট পার্টি ৪টি, শিডিউল্ড কাস্ট ফাউন্ডেশন ২৭টি, গণতন্ত্রী দল ৩টি এবং ইউনাইটেড প্রগ্রেসিভ পার্টি ১৩টি আসন লাভ করেছিল। একজন স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিলেন।

বাকি ২৩৭টি মুসলিম আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৩টি আসন অর্জন করে। এর মধ্যে ১৪৩টি পেয়েছিল মওলানা ভাসানীর নেতৃত্বাধীন আওয়ামী মুসলিম লীগ, ৪৮টি পেয়েছিল শেরে বাংলা এ. কে. ফজলুল হকের কৃষক শ্রমিক পার্টি, নেজামী ইসলাম পার্টি লাভ করেছিল ২২, গণতন্ত্রী দল লাভ করেছির ১৩টি এবং খেলাফত-ই-রাব্বানী নামক দলটি ১টি আসন। ক্ষমতাসীন রাজনৈতিক দল মুসলিম লীগ সম্পূর্ণরূপে এ নির্বাচনে পরাভূত হয় ; তারা কেবল ৯টি আসন লাভ করতে সমর্থ হয়। যুক্তফ্রন্ট এর নির্বাচনী প্রতীক ছিল নৌকা, যা পরবর্তীতে আওয়ামীলীগ এর প্রতীক হিসেবে ব্যবহার করা হয়।

৩ এপ্রিল যুক্তফ্রন্ট তাদের মন্ত্রীসভা গঠন করে। প্রাথমিক ভাবে এর সদস্য ১০ থাকলেও পরবর্তীতে বাড়িয়ে ১৪ জন করা হয়। সোহরাওয়ার্দী এই সময়ে কেন্দ্রিয় রাজনীতিতে ব্যাস্ত থাকায় ফজলুল হক মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন।

তরুণ শেখ মুজিব ছিলেন এই মন্ত্রী সভার কৃষি, সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রী। ১৫ মে তাকে কৃষি ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। মাত্র ৫৬ দিনের মাথায় ২৯ মে কেন্দ্রীয় সরকার যুক্তফ্রন্টের প্রাদেশিক সরকারকে ভেঙে দেয়। ৩০ মে করাচি থেকে ঢাকা ফেরার পর বিমান বন্দর থেকেই শেখ মুজিবকে আটক করা হয়। সেদিকে আর গেলাম না, শেখ মুজিব এরকম আটক আগেও হয়েছেন, পরেও হয়েছেন। প্রশ্ন হচ্ছে, কেন কেন্দ্রীয় সরকার এই মন্ত্রীসভা ভেঙ্গে দিল?

অনেকেই বলেন, মন্ত্রীত্ব নিয়ে শরিকদের মধ্যে কোন্দল ছিল এই জোট বড় একটা দুর্বলতা। এছাড়া আদমজী জুট মিলে হিন্দু মুসলিম দাঙ্গা, কলকাতায় ফজলুল হকের ভাষণ, কেন্দ্রের সঙ্গে প্রদেশের অসহযোগিতা ইত্যাদি এই সরকারকে ভেতর থেকে ভঙ্গুর করে ফেলেছিল। অনেক বিখ্যাত ও দেশপ্রেমিক নেতা তখন এমন ভূমিকা নিয়েছিলেন, সেগুলো লিখলে অনেকেই দিলে চোট পাবেন, সে আলোচনা আরেকদিনের জন্য তোলা থাকুক। পশ্চিম পাকিস্তানিদের রাজনৈতিক দূরদর্শিতা ছিল না, তবে ফসল ঘরে তোলার ক্ষিপ্রতা ছিল। প্রাদেশিক সরকারের এসব দুর্বলতা টের পেয়ে তারা শাসনতন্ত্রের ৯২(ক) ধারা জারীর মাধ্যমে প্রদেশে গভর্ণরের শাসন প্রবর্তন করে। পরবর্তীতে শেরে বাংলা ফজলুল হককে দেশদ্রোহী আখ্যায়িত করে গ্রেফতার করা হয়। ফজলুল হক সাহেব বারবার রাজনৈতিক জীবনের সমাপ্তি ঘটিয়েছেন, আবার ফিরেও এসেছেন। একইভাবে বারবার সাংসারিক যন্ত্রণায় হতাশ হয়ে সংসার-বিমুখ হয়েছেন, আবার নতুন করে বিয়েও করেছেন। যুক্তফ্রন্ট মন্ত্রীসভা ভেঙ্গে যাওয়ায় শেরে বাংলা রাজনীতি এবং সংসার- দুটোর উপর চূড়ান্ত হতাশ হয়ে মাঠ ত্যাগ করেন। আমৃত্যু তিনি আর রাজনীতিতে ফিরে আসেননি, নতুন বিয়েও আর করেননি।

আলোচনা ভয়াবহভাবে বিপথগামী হচ্ছে। আপাতত এটুকুই থাকুক। সবাইকে শুভেচ্ছা ও ভালোবাসা।

তথ্যসূত্রঃ
১. যুক্তফ্রন্ট, একুশ দফা ও রাজনীতির কিছু কথা- আহমদ রফিক (Click This Link)
২. যুক্তফ্রন্ট নির্বাচন (Click This Link)
৩. পূর্ব পাকিস্তানের আইন পরিষদের নির্বাচন, ১৯৫৪ (Click This Link)

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আলোচনা চালিয়ে যান...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.