নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

অন্ত্যমিল

১০ ই মার্চ, ২০১৭ দুপুর ২:১৫

লুসিয়ানা অঙ্গরাজ্যে একটা স্থানীয় সমস্যা সমাধানে ফাদার টেডকে ডাকা হল। তখন ষাটের দশক, আমেরিকায় বর্ণবাদ তখনও বেশ প্রবল। অন্য রাজ্য থেকে লুসিয়ানায় এসে তরুণ ফাদার টেড শুরুতেই এই ব্যাপারটা লক্ষ্য করলেন। বর্ণবাদ সেখানে এতোটাই প্রবল যে সাদা ও কালো মানুষ এক টেবিলে খাবার খায় না। ফাদার যে কাজটি করতে এসেছেন সেটাতে বিভিন্ন বর্ণ গোত্রের মানুষ একত্রে অংশ নেবে, কিন্তু এমন দূরত্ব থাকলে তো তাদের এক জায়গায় আনাই কঠিন হয়ে পড়বে।

ফাদার সেই অসাধ্য সাধন করলেন। সবাই একসঙ্গে বসল এবং কাজটিও ঠিকমতো হল।

বহু বছর পর ফাদারকে জিজ্ঞেস করা হল, তিনি এটা সম্ভব করেছিলেন কীভাবে?
ফাদার হেসে বললেন, ‘আমি প্রথমদিনই লক্ষ্য করলাম, সেখানকার অধিবাসীদের অধিকাংশই মৎস্যজীবী। আমি তাদের সবাইকে লেকের পাড়ে ডাকলাম এবং বড় একটা নৌকায় করে তাদের নিয়ে লেকে ঘুরতে লাগলাম। নিজেদের চেনা পরিবেশে তাদের মধ্যে মত বিনিময় সহজ হয়ে এলো। মানুষ স্বাভাবিকভাবেই বন্ধুত্বপরায়ণ, কখনো কখনো নিজের অবস্থান থেকে অন্যের অবস্থান বুঝতে না পারলে তাকে দূরের মানুষ মনে করে, শত্রু ভেবে বসে। অথচ সেই মানুষটা আর তার মাঝে কোন পার্থক্যই নেই- এটা বুঝতে পারলে কোন সমস্যাই থাকে না। সেজন্য তাদের ব্যবধানগুলোতে নয়, বরং মিলগুলোতে জোর দিতে হয়। সবাই তো এক সৃষ্টিকর্তারই সন্তান, তিনি তো কারো প্রতি বিভেদ করেননি! তাহলে আমরা নিজেদের মধ্যে বিভেদ করবো কেন?’

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৮

খায়রুল আহসান বলেছেন: গল্পের শিরোনামটা খুব সুন্দর।
সেজন্য তাদের ব্যবধানগুলোতে নয়, বরং মিলগুলোতে জোর দিতে হয়। সবাই তো এক সৃষ্টিকর্তারই সন্তান, তিনি তো কারো প্রতি বিভেদ করেননি! তাহলে আমরা নিজেদের মধ্যে বিভেদ করবো কেন?’ -- চমৎকার বলেছেন এ কথাগুলো।

২| ১০ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

আরণ্যক রাখাল বলেছেন: কথা এইটাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.