নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন গাধামানব

মোহাম্মদ মাহবুব হোসেন

ডাল দিয়ে ভাত খাই, রাস্তা দিয়ে হাঁটি, মানুষ আমি ভেজাল হলে'ও আমার লেখাগুলো খাঁটি ।

মোহাম্মদ মাহবুব হোসেন › বিস্তারিত পোস্টঃ

অসাম্য, ঘৃণা, ও ভালোবাসার শক্তি

১৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:৫৪

মার্কিন দেশের জর্জিয়া অঙ্গরাজ্যের Arantza Peña Popo নামের মেয়েটি এ বছরের Google Doodle Winner নির্বাচিত হয়েছে। তার doodle এর শিরোনাম ছিল “Once You Get It, Give It Back”

জয়ী হবার পর তাকে জিজ্ঞেস করা হল এই ছবিটি সে কেন এঁকেছে। উত্তরে সে বলেছে, মায়ের কাছে সে যে ভালোবাসা পেয়েছে, বড় হয়ে সে অমন ভালোবাসায় মা’কে আগলে রাখতে চায়।

অদ্ভুত বিষয় হচ্ছে, মেয়েটি আফ্রিকান-আমেরিকান, ফলে মার্কিন সামাজিক কাঠামোতে বড় হবার পদে পদে সে অজস্র বৈষম্যের শিকার হবে। বর্ণবাদ খানিকটা বদলেছে বটে, তবে সেটা আজও টিকে আছে। এই মেয়েটি সেইসব বঞ্চনার শিকার হয়ে সমাজ ও রাষ্ট্রকে কী ফিরিয়ে দেবে? একরাশ বেদনা নিয়ে টিকে থাকা কঠিন, সেই কষ্ট ফিরিয়ে দেয়ার যে কোন উপায় নেই!

তাহলে বঞ্চিত মানুষের করণীয় কী?

এই প্রসঙ্গে একটা ভালো ব্যাখ্যা পাওয়া যায় Denzel Washington এর The Great Debaters (2007) সিনেমাতে। সেখানে গত শতাব্দীর প্রথমভাগের কাহিনী দেখানো হয়, যখন মার্কিন দেশের অনেক জায়গায় কৃষ্ণাঙ্গদের প্রকাশ্যে নির্যাতন করে হত্যা করা হত। সেই বীভৎস সময়ে একদল তরুণ কৃষ্ণাঙ্গ বিতর্কে অংশ নিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আসে। পথে দেখা ঝুলন্ত লাশের স্মৃতি তরুণ বক্তাকে তাড়া করে বেড়ায়। সামাজিক বৈষম্যের প্রতিবাদে অহিংস আন্দোলন, গান্ধীর উদাহরণ, ও ঘৃণার ঊর্ধ্বে ভালোবাসার জয়গান হয়ে ওঠে সেই কৃষ্ণাঙ্গ দলের বিজয়ের হাতিয়ার।

Arantza নামের মেয়েটির জন্য শুভকামনা। শিশুর চোখে ভালোবাসার সে আনন্দ সে ধারণ করেছে, তা যেন স্থায়ী হয় তার চলার পথে। এই ঘুণে ধরা পৃথিবীকে সে যেন ভালোবাসা ফিরিয়ে দেয় বারবার। সেই ভালোবাসার শক্তি হয়তো একদিন দূর করবে অসাম্য ও ঘৃণায় আক্রান্ত কাঠামোকে- যা আমরা দেখতে পাই প্রতিদিন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: আসলেই মানুষের সবচেয়ে বড় শক্তিই হচ্ছে ভালোবাসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.