নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হোয়াটসিন টুটুল

হোয়াটসিন টুটুল › বিস্তারিত পোস্টঃ

হলোকাস্ট চক্র!

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩০



আমাদের সমাজের চারপাশটা এক নান্দনিক উপস্থাপ্নায় পরিপূর্ণ। বাংলাদেশ তার জন্মলগ্ন থেকেই বেশ আবিষ্টটার সাথেই প্রতিটি শ্রেনীকে এক পাল্লায় না নিলেও প্রতিবেশি হিসেবে সামুদ্রিক যাত্রায় কাছাকাছিই ছিল। আমেরিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের শাসন প্রারম্ভিকতার মধ্যে এই বাংলার বণিকেরা ৭ টাকায় প্রতি ডলার বাণিজ্য সুবিধা প্রাপ্ত ছিল। কিন্তু দিনের পালাক্রমে রাজ্যের ক্ষমতার পালাবদলে আজ সেই বাণিজ্য এক লোভাতুর সুরে প্রবেশ করে জাকিয়ে বসেছে ক্যাপিটাল জাগ্ররনে। স্বাধীনতার সময়কার তিনটি শ্রেণীসমাজ আজ ৭ টিতে প্রাপ্তবয়স্ক যতটুকু জানা যায় বিশ্বব্যাংকের প্রকাশনা থেকে এছাড়া আমার নিজের অধেয়ন হতে।

যাইহোক আমার মূল বিষয় সেই প্রতিবেশিদের নিয়ে যারা আমার চারপাশ কালি দিয়ে জড়িয়ে রাখে আর সস্তাশ্রম দিয়ে আমাদের শহরগুলোকে জিডিপিতে অন্তভুক্ত রাখে নিজে না জানা সত্তেও নিশ্বাস দিয়ে পুনঃ করে দীনতার বোজা বয়ে। দিনশেষে অভ্যাসের ডালামেলে প্রস্নতার বিশ্রাম। মিরপুর বস্তিতে আগুন হাজারো পড়ন্ত শ্রেনীর বাসস্থান কয়েক ঘণ্টার মুহুতে বিলুপ্ত একটি সমাজের বাস্তুহারা দিনলিপি শুরু। সকাল ৭ টার পরে আগুন নিয়ন্ত্রনে আর কাছাকাছি অফিস গুলোতে অফিস সহকারীরা কাজে আসেন নি কিংবা গার্মেন্টসে কিছু কর্মী লাপাত্তা। অভাবগ্রস্ত লোকগুলো আবার বেঁচে উঠার সংগ্রাম শুরু রাত কাটানোর, পরিবারের সুরক্ষা, আনুসঙ্গিক ব্যবস্থা খরচের সমীক্ষা ও এক রাশ কষ্ট ও নিরাশার চিন্তা কোথায় যাবে কি করবে ...... এই পাড়াতো গেল। কিন্তু প্রাণবন্ত পাড়াগুলো কিভাবে ঝরে পরে।যেভাবে মধ্যম সমাজের বারিধারার বাসস্থান শত প্রতিবাদে যমুনার মাকেট হয়। আর যে প্রক্রিয়ায় রিয়েল এস্টেট কম্পানিরা লাখ লাখ একর জমি নিয়ে ণেই আর সুবোধ সমাজের জমিদারি প্রথার নব্য অভিযানতো লেগেই আছে। চাকরির সমস্যা, থাকার সমস্যা, অন্নের জোগান সবতো তাদের ছায়াতলে আর এটা নিশ্চয় বলা লাগে না লাটিম কে গোরায়। কিছুকাল আমরা দেখবো নিশ্চিহ্ন বস্তিতে উঠছে কোনও ক্যাসল, যারা আবার আমার পূর্ণ সমাজের কর্তাব্যাক্তি “চালায় বাবু মহাজন আমি ধনী লস্কর”। এই চক্রে আশিবাদ হয় রাহাজানি, ছিনতাই, সাঙ্গসিক টেরোরিজম যাকে বলে সামাজিক অবক্ষয়। এবং ক্যাপিটালিস্টদের রাজসী লোভ যতদিন থাকবে শ্রেণী সমাজের টানা পোড়েন লেগে থাকবে আর ভাঙতে ভাঙতে অণু কণায় পরিণত হবে। জয়ের আশা যে নাই তা নয় কিন্তু এই বাঙলার রক্তের টান এখন সব শ্রেনিতেই বেশ শ্লথ। তাই চলে যাচ্ছে এই হলোকাস্ট।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


কবিতা লিখতে চেয়েছিলেন? শেখ সাহেব নাকি ৭ই মার্চে কবিতা লিখেছিলেন!

১৭ ই মার্চ, ২০১৮ সকাল ১০:০৯

হোয়াটসিন টুটুল বলেছেন: hi, not at all in poesy manner and not interested in 7th March sheikh saheb's speech. This is my 1st time approach in Bangla, hopefully will develop it day by day. Thanks for your comment.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.