নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুব সাধারন ভাবে চলাফেরা করতে ভালোবাসি। আর নিজের সম্পর্কে এর চেয়ে বেশী কিছু বলার নেই। কারন প্রতিনিহিত নিজের মাঝে কিছু না কিছু পরিবর্তন লক্ষ্য করি।

মোঃ হৃদয় শেখ

স্বপ্ন দেখি নিজ চোখে......... আকাশ দেখি আপন মনে। আমি হে আমি আমার কৃতিকরমের জন্য গর্বিত।

মোঃ হৃদয় শেখ › বিস্তারিত পোস্টঃ

সমাজ রক্ষার ধর্ম

১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪০

মানব জাতির বিশেষ একটা ধর্ম রয়েছে। কত ধর্মের, কত জাতির মানুষ বাস করে সমাজে। আর সেই সকল ধর্ম সকল জাতির মানুষের প্রথম ধর্ম হল “সমাজ রক্ষার ধর্ম”

পশু, পাখি, গাছ-পালার কোন সমাজ রক্ষা করার মতো ধর্ম নেই। শালিক পাখি এসে কাকের বাসায় ডিম পারে এতে করে পাখি সমাজের কোন আশে যায় না। কারন পাখি সমাজে তাদের মাঝে উচু নিচু সমাজ রক্ষার ধর্ম এমন কোন ভেদা ভেদ নেই।

সমাজ রক্ষার ধর্ম একমাত্র মানব জাতি পালন করে থাকে। সকল ধর্মের মতন এই সমাজ রক্ষা ধর্মের কিছু নিয়ন-নিতি রয়েছে। মানব জাতি হয়ে সমাজে বসবাস করতে হলে সর্ব প্রথম তাকে সমাজ রক্ষার কোর্ট পরিধান করতে হবে।

কোর্টের ভিতর ভিবিন্ন পার্থক্য রয়েছে।

১/ সমাজে যাদের বড় বড় অট্রালিকা আছে যে সকল অট্রালিকা গুলোর নিচে দাঁড়িয়ে গাঁড় বাকিয়ে মাটিতে চিত হয়ে পড়ে যাওয়ার অবস্থা তবুও ছাদ দেখা সম্ভব হয়না। তারা পরিধান করে সমাজ রক্ষার সবচেয়ে উন্নত মানের সাদা ধবধবে কোর্ট। এই সাদা ধবধবে কোর্টের একটা অলৌকিক বেপার হলো এই কোর্টে যতই ধুলো-বালি, ময়লা-আবর্জনা থাকুকনা কেন তা কারো চোখে পড়বেনা। তারা হচ্ছে সমাজে প্যাঙ্গইন।

২/ সমাজের আরেক দল লোক যারা সাদা ধবধবে কোর্ট পড়ার কথা চিন্তাও করতে পারেনা। তারা সব সময় ভয়ের মাঝে জীবন যাপন করে থাকে, ধুলা বালী কোর্টে লাগার ভয়ে। সমাজ রক্ষার ধর্মটাকে তারা খুব ভালো করে অর্জন করে।
> সমাজের আশে পাশের প্রতিবেশীদের মন রক্ষা করে চলতে হবে। যতই বিরক্ত লাগুক আপনার তাকে দেখে তবুও শিম্পাঞ্জির মতন দাত কেলায়া হাসি দিয়ে কথা বলতে হবে।
> ধবধবে সাদা কোর্ট পড়া প্যাঙ্গইনদের নিয়ে কোন আলোচনা বা সমালোচনা করা চলবে না।

৩/ সমাজের খেটে খাওয়া মানুষ গুলো তারা সমাজ রক্ষার ধর্মের নিয়ম-নিতি গুলো ভালো করে অর্জন করতে পারেনা। তারা শুধু পাড়ে মাথার গাম পায়ে ফেলতে যার মূল্য সল্প। আর এই মানুষ গুলোকে সমাজের “রাগা মাছ” বলা যায়। কারন সামাজের যেই মাছেই ঘু খায়না কেনো নাম হবে রাগা মাছের। তাদের একটাই দোষ তারা সমাজ রক্ষার ধর্ম ঠিক মতন পালন করতে জানেনা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৪০

প্রামানিক বলেছেন: সামাজের যেই মাছেই ঘু খায়না কেনো নাম হবে রাগা মাছের। তাদের একটাই দোষ তারা সমাজ রক্ষার ধর্ম ঠিক মতন পালন করতে জানেনা।

সুন্দর কথা বলেছেন। ধন্যবাদ

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:১৭

মোঃ হৃদয় শেখ বলেছেন: আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.