নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুব সাধারন ভাবে চলাফেরা করতে ভালোবাসি। আর নিজের সম্পর্কে এর চেয়ে বেশী কিছু বলার নেই। কারন প্রতিনিহিত নিজের মাঝে কিছু না কিছু পরিবর্তন লক্ষ্য করি।

মোঃ হৃদয় শেখ

স্বপ্ন দেখি নিজ চোখে......... আকাশ দেখি আপন মনে। আমি হে আমি আমার কৃতিকরমের জন্য গর্বিত।

মোঃ হৃদয় শেখ › বিস্তারিত পোস্টঃ

এটাই কী আসলে হ্যাপী নিউ ইয়ার পালন করার নিয়ম ?

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২৯

আমাদের মাথায় একটা কথা গেঁথে গেছে হ্যাপী নিউ ইয়ার মানেই বাসার ছাঁদে বন্ধুদের নিয়ে টু এমপিয়ার একটা সাউন্ড সিস্টেম লাগিয়ে একে একে সকল আইটেম গান গুলো বাজানো। আর যখনি ঘড়ির কাটায় রাত ১২ টা বাজবে মদের বোতল হাতে নিতে গলা ফাটিয়ে সবাই মিলে একটা চিৎকার দিয়ে বলবে হ্যাপী নিউ ইয়ার সাথে সাথে পেক মারা শুরু।

এটাই কী আসলে হ্যাপী নিউ ইয়ার পালন করার নিয়ম ?

আসলে এটা আমাদের সমস্যা নয়। আমাদের মাথায় ডুকিয়ে দেয়া হয়েছে হ্যাপী নিউ ইয়ার এভাবেই পালন করা হয়ে থাকে। সমস্যা এখানেই আমরা যখন একটা মিস কনসেপ্ট নিয়ে ভুল ভাবে একটা দিবস উজ্জাপন করে থাকি। আমরা ওয়েস্টান দের লক্ষ্য করি। আমারা টেলিভিশনের রূপালী পর্দায় যা দেখি তাই মনে করে থাকি।
আসলেই কি হ্যাপী নিউ ইয়ার মদের বোতল হাতে নিয়ে পালন করতে হয়। সব দেশেই তো হ্যাপী নিউ ইয়ার পালন করে থাকে। সত্যিকার অর্থে তাঁরা এই দিনটাকে কি করে উজ্জাপন করে থাকে।

আসুন একটু দেখিঃ-

স্পেনঃ স্পেনিসরা মনে করেন আঙ্গুর একটি শুভ ফল। বছরের প্রথম দিন তাঁরা যদি এই আঙ্গুর ফল খেয়ে শুরু করে তাঁদের গোটা বছরটা ভালো যাবে। তাঁদের হ্যাপী নিয় ইয়ার পালন করে থাকে আঙ্গুর খাওয়ার মধ্য দিয়ে।

ব্রাজীলঃ ব্রাজিলে খুব দুম দাম করে এই দিনটি পালন করে থাকে। ব্রাজিলিয়ানদের মতে সাদা শান্তির প্রতীক। তাই ব্রাজিলিয়ানরা সাদা পোষাক পরিধান করে হ্যাপী নিউ ইয়ার পালন করে থাকে। এটাই তাঁদের ট্রেডিশন (ঐতিয্য)।

থাইল্যান্ডঃ গোটা শহরটাকে তাঁরা লাল-নীল বাতিতে মুখরিত করে তুলে এই দিনে। তাঁদের হ্যাপী নিউ ইয়ার পালন করে থাকে একে অপরকে পানি ছিটা ছিটির মধ্য দিয়ে।

আর্জেন্টিনাঃ আর্জেন্টিনা খুম আমেজ নিয়ে এই দিনটাকে পালন করে। বছরের শেষ দিনে তাঁরা পরিবারের সবাই একসাথে আহার করে থাকে। বছরের নতুন দিনটাকে তাঁরা পরিবারের সকলে একসাথে উজ্জাপন করে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রঃ মার্কিন যুক্তরাষ্ট্রে কালো মটর শুটিকে খুব ভাগ্যবান বলে মনে করেন। তাই মার্কিন যুক্তরাষ্ট্রে পরিবারের ভোজনের জন্য কালো মটর শুটির জড়ো করা হয়ে থাকে। বিভিন্ন কুইজ এর মাধ্য দিয়ে ডিনারকে বিশেষ ভাবে প্রস্তুত করে থাকেন।

নিউ ইয়র্ক সিটিঃ নিউ ইয়র্ক সিটি মধ্যে টাইমস স্কয়ার টেলিভিশন সেলিব্রিটি ডিক ক্লার্ক দ্বারা হোস্ট করা হয় যা বিভিন্ন ঘটনা হোস্ট করে। অনেকে তাদের পরিবার এবং বন্ধুদের সাথে টেলিভিশনে প্রচারিত এই অনুষ্ঠান দেখতে ভালবাসেন। রাস্তায় লণ্ঠন, ফ্ল্যাশ লাইট এবং রঙ্গিন কাগজপত্র দিয়ে সজ্জিত করা হয়। পতাকা সুখ প্রকাশ করার সুশোভিত করা হয়। মানুষ "হ্যাপী নিউ ইয়ার" বলার অপেক্ষা রাখে না শুরু যখন জায়ান্ট স্পন্দনশীল।

কোরিয়াঃ কোরিয়ারা এই রাতটি নির্ঘুম ভাবে কাটায়। এই নির্ঘুম ভাবে কাটানোই তাঁদের হ্যাপি নিউ ইয়ার উজ্জাপনা।

আর আমরা কী করে থাকি? [/si

আমাদের দেখা দেখি আমার পরের প্রজম্ম গুলো শিখবে। আমরা চাইলেই আমার প্রজম্মকে একটা সুন্দর বছর উপহার দিতে পারি। পারি একটা নেশা, এলকোহল মুক্ত সমাজ দিতে। আমরাই পারি !

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.