নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুব সাধারন ভাবে চলাফেরা করতে ভালোবাসি। আর নিজের সম্পর্কে এর চেয়ে বেশী কিছু বলার নেই। কারন প্রতিনিহিত নিজের মাঝে কিছু না কিছু পরিবর্তন লক্ষ্য করি।

মোঃ হৃদয় শেখ

স্বপ্ন দেখি নিজ চোখে......... আকাশ দেখি আপন মনে। আমি হে আমি আমার কৃতিকরমের জন্য গর্বিত।

মোঃ হৃদয় শেখ › বিস্তারিত পোস্টঃ

যৌতুক শিক্ষায় শিক্ষিত আমাদের জাতি !

০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৫২

দেশ ডিজিটাল হয়েছে। জাতি শিক্ষিত হয়েছে। না থেকে নারীর শক্তি বেড়েছে। যৌতুক দেওয়া ও নেয়া আইনগত ভাবে নিষিধ হয়েছে। প্রতি সপ্তাহে নারী জাগরনের আন্দলন কর্ম সূচী পালিত হচ্ছে। তবুও...... পত্রিকার পাতায় আজও খুজে পাওয়া যাই এই ধরনের হেডলাইন "যৌতুকের বলি দুই সন্তানের জননী হাফজা"।

এই আমাদের ডিজিটাল অপরাধ মুক্ত বাংলাদেশ। এই শিক্ষাই শিক্ষিত হয়েছি আমাদের জাতি !

মঙ্গলবার যুগান্তর প্রতিকাটি হাতে নিয়ে পাতা উল্টিয়ে শিরোনাম গুলো দেখছিলাম। আমর একটা বদ অব্যাস আমি পত্রিকা পড়ার আগে প্রতি পাতা উল্টিয়ে উল্টিয়ে আগে শিরোনাম গুল দেখি। যুগান্তরের ১৬ নাম্বার পেজে গিয়ে আমার চোখ আটকে গেল......

"যৌতুকের বলি দুই সন্তানের জননী হাফজা"
শেখ পর্যন্ত যৌতুকের বলি হতে হল টঙ্গীবাড়ী উপজেলার গোপিনপুর গ্রামের আঃ মতিন মোল্লার একমাত্র মেয়ে হাফজাকে। ২০ লাখ টাকা দেয়ার পরেও আগ্রাসী স্বামীর লোকের জিহ্বা বাড়তেই থাকে। তারই করুণ পরিণতি হাফজার মৃত্যু। সোমবার রাতে জানাজা শেষে তাকে টঙ্গীবাড়ী উপজেলার নুরপুর কবস্থানে দাফন করা হয়েছে। এর আগে সাভার উপজেলার নবীনগর গণস্বাস্থ্য ক্লিনিকের সিঁড়ির নিচ হতে পরিত্যক্ত অবস্থায় লাশ উদ্ধার করে নিহতের বড় ভাই শফিকুল ইসলাম টেন্টু। ঘটনার পর হতে নিহতের স্বামীর পরিবারের লোকজন পলাতক রয়েছে।জানা গেছে, টঙ্গীবাড়ী উপজেলার গোপিনপুর গ্রামের আঃ মতিন মোল্লার মেয়ে হাফজা আক্তারের (২৮) সঙ্গে একই উপজেলার বড়াইল গ্রামের ইসলাম মাদবর খোকনের ছেলে হানিফ মাদবরের (৩২) ৪ বছর আগে পারিবারিকভাবে বিবাহ হয়। তাদের ২ ছেলে জায়েদ (৩) ও ৫ মাসের জাবেদ রয়েছে। বিয়ের সময় ২১ ভরি স্বর্ণালংকারসহ ৫ লাখ টাকার ফার্নিচার প্রদান করে কনে পক্ষে। পরে ঢাকা জেলার নবীনগর উপজেলার জালালাবাদ আশুলিয়ায় স্থানীয়ভাবে বসবাস করতে শুরু করে ওই দম্পতি। বিয়ের দু’বছর পর হতেই বিভিন্ন সময় বাবার বাড়ি হতে টাকা পয়সা এনে দেয়ার জন্য চাপ প্রয়োগ করতে থাকে স্বামী হানিফ। পরে এ নিয়ে বিভিন্ন সময় সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। নিহতের বড় ভাই শফিকুল ইসলাম টেন্টু জানান, আমার একমাত্র বোন জামাই ও তার পরিবার আগে যৌতুকের জন্য বোনকে প্রায়ই নির্যাতন করতো। পরে সে আমার কাছে ধার হিসাবে ২০ লাখ টাকা চায়। আমি প্রায় ৬ মাস আগে তাকে ধার হিসাবে ২০ লাখ টাকা দেই। ২০ লাখ টাকা দেয়ার পরে গত ২ মাস আগে সে আমার কাছে আরও ১৫ লাখ টাকা ধার চায়। এ নিয়ে কয়েকবার গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে বিচার সালিশ হয়। বোন হাফজা নির্যাতন সহ্য করতে না পেরে ১ মাস আগে আমার বাড়ি চলে আসে। পরে এ নিয়ে আবারও সালিশ হয়। সালিশের পরে বোন জামাই আমার বোনকে তার বাসায় নিয়ে যায়। রোববার রাতে আমি ওই এলাকার এক লোকের মাধ্যমে মোবাইল ফোনে জানতে পারি আমার বোন মারা গেছে। আমি আমার বোন জামাইসহ আত্মীয়দের মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করলে তাদের মোবাইল ফোন বন্ধ পেয়ে রোববার রাত ৩টায় নবীনগর গণস্বাস্থ্য ক্লিনিকের সিঁড়ির নিচ হতে আমার বোনের লাশ উদ্ধার করে নবীনগর থানায় নিয়ে যাই এবং ওই থানায় অভিযোগ দায়ের করি। এ ব্যাপারে হানিফ মাদবর ও তার পিতা ইসলাম মাদবরের মোবাইলে একাধিকবার ফোন করেও মোবাইল বন্ধ পাওয়া গেছে। মামলা তদন্তকারী কর্মকর্তা নবীনগর থানার এসআই অভিজিৎ চৌধুরী জানান, নিহতের গলায় গভীর দাগ ছিল। আপাতত অপমৃত্যু মামলা হয়েছে। তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

আজ পত্রিকার পাতা খুললে এই নির্মম কাজ কর্মের কথা শোনা যাই। আমার মা এত শিক্ষিত নয়। আমাদের সব সময় একটা কথা বলেন। আজ আমার ঘরের মেয়ে অন্যের ঘরে যাবে। আমার ঘরে আসবে অন্যের মেয়ে। ক্ষেতের চাকা নাকি ক্ষেতেই ভাঙ্গে এমন একটা প্রবাধ বাক্য আছে। আজ যে মেয়েটি তার সর্বশয় ছেড়ে অন্যের ঘরে চলে আসে। তার এখন সবাই আপন বলে সবাই পর নতুন করে গাঁথবে জীবন, নতুন পরিবারে। আর তার উপরে যৌতুকের টাকা আদায় করার জন্য বের করে নির্যাতনের অভিনব সব পন্থা।তাঁরা একবারও চিন্তা করেনা তারও মেয়ে আছে সেও একদিন অন্যের ঘরে যাবে। তাঁদের সবাইকে পর করে। যে স্বামী তার স্ত্রীকে এইভাবে নির্যাতন করছে সেও চিন্তা করে না তারও বোন একদিন অন্যের স্ত্রী হবে।

আমরা শিক্ষতি হচ্ছি দিনের পর দিন। পরীক্ষার ফলাফল প্রতি বছরি বারছে জিপিএ ফাইব এর পরিমান। লাভ কি যদি আমাদের মন মানসিকতার প্রতিফলন ঘটে, এই শিক্ষা অর্জন করে !

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫২

দোলাভাই বলেছেন: আমাকে একটি অনির্বাচিত সরকার দাও, আমি তোমাদের শত শত অনির্বাচিত এমপি, মেয়র- কাউন্সিলর ,অটিস্টিক নির্বাচন কমিশন দিব!! - বাকশাল

যাহ দুষ্টু
নির্বাচন কিন্তু সুষ্ঠু

০৩ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৫

মোঃ হৃদয় শেখ বলেছেন: দোলাভাই আপনি ঠিক বলেছেন কিন্তু শুধু সুষ্ঠু নির্বাচন কি সব সমস্যার সমাধান বয়ে আনবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.