নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিগন্তজোড়া

মোবাশ্বের হোসেন

মানবতাবাদী

মোবাশ্বের হোসেন › বিস্তারিত পোস্টঃ

তাহলে মিশরের রাজনৈতিক আবহাওয়া কি ?

২৫ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:০৮


বেশীরভাগ বিক্ষোভকারী চাইনা মিশর ,তিরান ও সানাফির নামক দ্বীপ দুটি সৌদিকে হস্তান্তর করুক , মিশরীদের আরো হাজারো সমস্যা আছে যেগুলা স্বৈর-শাসক সিসি দ্বারা সৃষ্ট। ভিন্নমতাবলম্বী দমন পীড়ন , আর অর্থনৈতিক দুরাবস্তা তার মধ্যে শীর্ষে। এ মাসের প্রথম দিকে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নামে , যখন মিসরী সরকার তিরান ও সানাফির দ্বীপ দুটি সৌদিদের কাছে হস্তান্তরের ঘোষণা দেন , সিসি কতৃক দ্বীপ দুটির বিনিময়ে বিলিয়ন ডলারের বিনিয়োগ প্যাকেজ আশ্বাস পাই মিশর সরকার সৌদির কাছ থেকে , যদিও এ বিনিয়োগ জনগনের কল্যানে যাবে নাকি সিসি সরকারের দুর্নীতিবাজদের পকেটে যাবে তারও একটি প্রশ্ন। দ্বীপ দুটি সবসময় সৌদিদের ছিল , ১৯৫০ সালে রিয়াদ এর অনুরোধে মিশর রক্ষনাবেক্ষণ করে আসছে , যেমনটা বলেছেন উভয় দেশের কর্মকর্তারা , তবে মিসরীরা তা মানতে নারাজ , তাদের মতে স্বৈর-শাসক সিসি , প্রয়াত নেতা জামাল আবদেল নাসেরের অনুসৃত নীতির সাথে বিশ্বাস ঘাতকতা করেছেন , যেটা তিনি বুঝতেন যে , দ্বীপ দুটির কৌশলগত গুরুত্ব যেখান দিয়ে জর্ডান ও ইসরাইলের প্রধান নৌ চলাচলের পথ। এ হস্তান্তর সমঝোতা চুক্তি কার্য্যকরের জন্য সিসি নিয়ন্ত্রিত সংসদের অনুমোদনের প্রয়োজন।



বিক্ষোভকারীরা পরিকল্পনা করছেন আজ ২৫ শে এপ্রিল সিনাই মুক্ত দিবস পালনের , যেদিন ১৯৮২ সালে ইসরাইল সিনাই উপদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে।





রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম আল আহারাম এ প্রকাশিত এক খবরে জানা যায় , শাসক সিসি , এই বিক্ষোভ আয়োজনকারীদের কঠোর সমালোচনা করেছেন , এক টেলিভিশন মন্তব্যে তিনি বলেন , আমাদের নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের প্রচেষ্টা অব্যাহত আছে , ঐসব লোক তারাই , যারা এ ধারার বিঘ্ন ঘটাতে চাই। মিশরের সেনা দপ্তরের ফেসেবুক ছবিতে দেখা যাই , সজোয়া নিয়ে রাস্তায় সেনা টহল দিচ্ছে।



সরাষ্ট্র মন্ত্রনালয় সতর্ক করেছেন , নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কিছুই সহ্য করা হবে না।

তাহলে মিশরের রাজনৈতিক আবহাওয়া কি ? এক কথায় গুমট , যেকোনো সময় ছোট একটি ছিদ্র দিয়ে বড় এক বিস্ফোরণ ঘটতে পারে , তাই মিসর্রের সেনা শাসক সিসি সে ভয়ে হয়ত সিনাই দিবস উতযাপন সন্দেহের চোখে দেখে , কেননা পর্যবেক্ষকদের মতে দ্বীপ ইস্যু নিয়ে অসন্তোষ শেষ পর্যন্ত সিসির প্রতি অন্যান্য অসন্তোষ গুলোর মধ্যে গড়াতে পারে যেমন অর্থিনৈতিক দুরাবস্তা , সুশীল সমাজের প্রতি সরকারের দমন পীড়ন এন জি ও র উপর বিধিনিষেধ ইত্যাদিতে। সময়ে বলে দিবে কি হতে যাচ্ছে ফারাও এর দেশ মিশরে ?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

শূণ্য পুরাণ বলেছেন: ফারাও এর দেশ মিশরে, বাংলাদেশ ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.