নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

......টিনের চশমা পরিহিত মানুষ......

ইফতেখারুল মবিন

ভোরের সূর্য তার রক্তিম দ্যুতি ছড়িয়ে প্রতিটি মানুষের ঘুম ভাঙায় জাগরণী বার্তায়।আর আমি সেই সূর্যকে হুতুমপেঁচার গল্প শুনিয়ে ঘুম পাড়াই এক নিমেষেই....

ইফতেখারুল মবিন › বিস্তারিত পোস্টঃ

আমি টিনের চশমা পড়লেও কানা না!

১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৭



নেপোলিয়ন বলেছিল,"আমাকে একজন শিক্ষিত মা দাও,আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দেব!"

কথাটি কিন্তু তিনি পুরোপুরি সত্যই বলেছেন!একজন শিক্ষিত মা-ই পারেন তার সন্তানদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করতে!আমরা বর্তমানে পুস্তক অধ্যয়ন করে একটা ডিগ্রী অর্জন করাকেই শিক্ষিত হিসেবে অভিহিত করি!ডিগ্রী অর্জন করা আর শিক্ষিত হওয়া এক জিনিস নয়!ডিগ্রীর অর্জনে অধিকাংশক্ষেত্রে হয়তো বা মেধার বিকাশ ঘটে!মেধার বিকাশ ঘটার পাশাপাশি অতি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মানসিক বিকাশ ঘটা!মেধা আর মানসিক বিকাশ একটা সমাজের কিংবা একটা রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে!সেজন্য একজন শিক্ষিত মায়ের গুরুত্ব অপরিসীম!একজন সন্তানের প্রাথমিকভাবে মানসিক বিকাশ ঘটে পরিবার থেকে!আর এইক্ষেত্রে একজন শিক্ষিত আদর্শবান মা-ই মুখ্য ভূমিকা পালন করে!

আমরা জাতি হিসেবে এখন অনেক শিক্ষিত!মেধার ক্রমবর্ধমান বিকাশে আমরা দেশের পাশাপাশি আন্তর্জাতিকক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রাখছি!কিন্তু ভেবে দেখার বিষয় হচ্ছে আমাদের মানসিক বিকাশ কতটুকু ঘটেছে!অনেকক্ষেত্রে আমরা শিক্ষিতের সাথে সাথে মানসিক বিকারগ্রস্তও হয়ে পড়ছি!মানসিক বিকাশ মানেই হচ্ছে ভাল-মন্দ,সত্য-মিথ্যা সুনিপুনভাবে যাচাই করতে পারা!আমরা কতটুকু প্রকৃত শিক্ষিত হতে পেরেছি সেটা আমাদেরই নির্ধারন করতে হবে!

আমরা অনেকেই উগান্ডার প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম গোলাপীকে(ছদ্ম নাম) চিনি!তিনি অতটা পড়াশোনা করেন নি!অষ্টম শ্রেনী পর্যন্ত পড়াশোনা করেছেন! সেজন্য তিনি তার সন্তাদেরও বেশি পড়াশোনা করাতে পারেন নি!তার বড় ছেলেটা ইন্টার পাশ করলেও ডিগ্রী অর্জন করতে পারে নি!পড়ালেখা কম থাকা/প্রকৃতশিক্ষার অভাব থাকার দরুন উগান্ডা কয়েকবার দুর্নীতিতে চ্যাম্পিয়নও হয়েছিল!তার ছেলের সীমাহীন দুর্নীতির কারনে তার ছেলে সেখানে "দুর্নীতির বরপুত্র" নামেও পরিচিত!এখনও উগান্ডায় প্রাক্তন প্রধানমন্ত্রীর অনেক জনপ্রিয়তা আছে!তার দলের নেতা-কর্মী,সাপোর্টাররা অনেকেই শিক্ষিত হলেও তাদের মানসিক বিকাশ ঘটে নি!তাই তারা ঐ দুর্নীতিকে এখনও সাপোর্ট করছে!তারা দুই চোখেই দেখে কিন্তু বিচার করে এক চোখে!আর আমি টিনের চশমা পড়লেও কানা না!সবই দেখি!

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর বলেছেন ভাই, ভালো লাগলো খুব, যৌক্তিক কথাগুলো।

তবে শেষ স্টেপে বলা সত্য কথাগুলো অনেকেই ব্যঙ্গ বিদ্রুপ করতে পারে, কারণ, সত্য সবাই হজম করার ক্ষমতা রাখে না।

হ্যা, ভাই নিজে অশিক্ষিত হলেও আমি শিক্ষার পক্ষে, তবে শিক্ষাটা যেন মনের হয়, বিবেকবোধের সৃষ্টি করতে পারে।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

ইফতেখারুল মবিন বলেছেন: আপনার সাথে সহমত জ্ঞাপন করছি!

২| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: উগান্ডার প্রধানমন্ত্রীকে যারা মায়ের আসনে বসিয়ে চিল্লাপাল্লা করছে বা করে তারা শিক্ষিত হলেও দেশের উন্নয়ন, অগ্রগতি এসব নিয়ে তাদের কোনো ভাবনা নেই। কথা সত্য।

যাইহোক, উগান্ডার উন্নয়নের জন্য সু-শিক্ষিত মা চাই। গোলাপি বা টুলাপি কেউই সুশিক্ষিত নন। তাই চাই বাপ- ভাইয়েরা এগিয়ে আসুক।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৯

ইফতেখারুল মবিন বলেছেন: বাপেদের জামানা শেষ!এক্ষেত্রে অবিবাহিত ভাইদের এগিয়ে আসতে হবে!তারা সুশিক্ষিত মেয়ে বিয়ে করলে,তাদের সন্তানদেরও শিক্ষিত হওয়ার সম্ভাবনা আছে!

৩| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৩

সাহাদাত উদরাজী বলেছেন: না, সার্টিফিকেট ধারী হলেই যে শিক্ষিত, না নয়! জ্ঞান বুদ্ধি বিবেক আল্লাহর দান! মা ভাল হলে সন্তান ভাল হবে, এটা সত্য।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

ইফতেখারুল মবিন বলেছেন: জ্ঞান-বুদ্ধি-বিবেকের জন্য শিক্ষার গুরুত্ব অপরিসীম!আমাদের নবীজিও শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেছেন!তিনি পাঠশালায় না গেলেও আল্লাহর ফেরেশতা দ্বারা শিক্ষা লাভ করেছেন!

৪| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৬

অধৃষ্য বলেছেন: কথাগুলো সত্য । তবে আমরা এমনই অভ্যস্ত হয়ে পড়েছি যে এগুলো আর বিশেষ করে চোখে পড়ে না ।

রহস্যজনকভাবে আপনি দাঁড়ি (।) ব্যবহার না করে আবেগচিহ্ন (!) ব্যবহার করেছেন পুরো পোস্টজুড়ে । বিশেষ কোনো কারণ? আপনার অন্যান্য কয়েকটা পোস্টেও দেখলাম, একটা কবিতা বাদে । আপনি যখন ব্লগিং শুরু করেছেন আমি তার কয়েকমাস আগে ছেড়েছি । আজ থেকে আবার শুরু করলাম । তাই জানি না ।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০০

ইফতেখারুল মবিন বলেছেন: আবেগ নয় বিষ্ময়সূচক চিহ্ন ব্যাবহার করেছি!কারন আমরা বাংলাদেশের মানুষ বিষ্মিত হতে বেশি পছন্দ করি!

৫| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৪

বিজন রয় বলেছেন: হা হা হা ..... আমি তাইলে উগান্ডায় যামু।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৩

ইফতেখারুল মবিন বলেছেন: আপনাকে স্বাগতম!

৬| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: ধর্ম হচ্ছে বৈশিষ্ট্য, বৈশিষ্ট্য মানে Quality, আর কোয়ালিটি অর্থ হচ্ছে গুণ।
অতএব,
ধর্ম=গুণ

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫০

ইফতেখারুল মবিন বলেছেন: ধর্ম-ও শিক্ষার মধ্যেই পড়ে!ধর্মহীন শিক্ষা প্রায় ভেলুলেস!প্রকৃত শিক্ষাই ধর্মভীরু হতে সাহায্য করে!

৭| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


নেপোলিয়ন কি বলেছ, উহার অর্থ আমি বুঝিনি কোনদিন; তবে, আপনি ১০টি সুন্দরী মেয়ে বিয়ে করলে, বছরের শেষ আপনি ১০টি সুন্দর শিশুর পিতা হওয়ার সম্ভাবনা আছে।

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৪

ইফতেখারুল মবিন বলেছেন: দশটা বিয়া করার মতো টাহা নাই!আমি একজন সুশিক্ষিত ও গুনসম্পন্ন রমনী বিয়ে করতে চাই!কেননা সংসার সুখের হয় রমনীর গুনে...!

৮| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৪

জাহিদুল হক শোভন বলেছেন: শেষের লাইনটা আপনাকে মিলিয়ে লিখেছেন। মজা পেয়েছি। B-)

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০২

ইফতেখারুল মবিন বলেছেন: মজা নেওয়ার আগে আমাদের সচেতন হওয়া জরুরী!সচেতন হয়ে মজা নিলে ভালো কিছু আশা করা যায়!

৯| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৮:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি কানা না তবে আপনি মানসিক রোগী উগান্ডার বর্তমান প্রধানমন্ত্রীর মত...

১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৯

ইফতেখারুল মবিন বলেছেন: হে হে হে!!!ঠিক আছে!যান,আজ থেকে তালগাছটা শুধুই আপনার!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.