নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

ইহা একটি বর্ষপূর্তি পোস্ট!!! !:#P !:#P !:#P

১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:০৫

দেখতে দেখতে কেমন এক বছর হয়ে গেল সামুতে! এক হিসেবে লম্বা সময়, সন্দেহ নেই। আবার অন্য হিসেবে শুরু মাত্র। সামুর সাথে প্রথম পরিচয় ২০০৭ অথবা ২০০৮, এরকম একটা সময়ে। কিছু বন্ধুর কাছে শুনতাম বাংলা ব্লগের কথা, 'অপরবাস্তব' - এর প্রথম বা দ্বিতীয় সংকলন পড়েছিলাম, পড়ে বেশ মজাই লেগেছিল। তখন অবশ্য লেখালেখির আশপাশ দিয়ে হাঁটতম না। ক্যাম্পাসের বাঁধাহীন ঝলমলে দিনগুলো! তখন লেখা আসেনি, দিনগুলোই নিজেরাই ছিল কবিতার মত, লেখার প্রয়োজন ছিলোনা বোধহয়।



তবে বই পড়ার অভ্যেস সেই ছোটবেলা থেকেই। চোখ ফোটার পর থেকে দেখতাম বাসার সবাই গল্পের বই পড়ছে। আমার উপরে বড় চার ভাই বোন, তারা সবাই তাদের পছন্দ মত বই পড়ছে। আমাদের বাসায় এখনও সেবা প্রকাশনীর বইয়ের বেশ বড় সংগ্রহ। গ্রাম থেকে লুঙ্গি পড়ে বড় চাচা এসেছেন, তিনিও দেখতাম দুপুরে খাওয়ার পরে চোখের সামনে মেলে ধরেছেন মাসুদ রানার 'চারিদিকে শত্রু'! আশেপাশে ছড়ানো বইগুলোর সাথে বন্ধুত্ব হতে সময় লাগলো না মোটেই।



সামুর সাথে আমার সম্পর্কও বলা যেতে পারে এই পাঠের সূত্র ধরে। ২০১১ থেকে মোবাইল দিয়ে মাঝে মাঝে ঢুকতাম সময় কাটাতে, বিশেষ করে বাসে করে কোথাও যেতে অথবা দুঃসহ কোন ট্রাফিক জ্যামে বসে টাইম পাস করার জন্য বেশ উপকারী মনে হত। ২০১২ সালের শুরুতে চাকুরীর সূত্রে ঢাকা ছেড়ে এক যুগ পরে যশোরে আবার বাড়ি ফিরলাম। চিরচেনা আড্ডা, প্রিয়মুখগুলো ছেড়ে অনেকটাই নিঃসঙ্গ একটা জীবনে। এই নিঃসঙ্গতার একটা খুব সহায় বন্ধু হয়ে দাঁড়াল এই সাম হোয়ার ইন ব্লগ! কোন হিসাব না খুলেই ব্লগে বসে শুধু পড়তাম।



গত বছরের শুরুতেও কখনও ভাবিনি কবিতা লিখব বা আমাকে দিয়ে কখনও কবিতা লেখা হবে। কবিতার এমন কোন উৎসুক প্রেমিক পাঠকও কখনও ছিলাম না। মূলত ভালবাসি গল্প। মাথায় একটা নাটকের গল্প এসেছিল, লিখে ফেললাম 'বন্দুকমানব'। তারপরে আরেকটা গল্প লিখতে লিখতে কিভাবে যেন একটা কবিতা লিখে ফেললাম! লিখে নিজেই খুব অবাক হয়ে গেলাম, এইটা কী হল? আমি কি কবিতা লিখে ফেললাম নাকি?! তারপরে কয়েকদিনে আরও কয়েকটা লিখে ফেললাম, আমি তো বিস্ময়ে হতবাক, কবিতাকে সবসময় একটু সমীহ করে পাশ কাটিয়ে চলেছি, সেই কবিতা কি আমার উপরে ভর করতে যাচ্ছে?



কয়েকদিন পরে ব্লগে একটা হিসাব, মানে চালু ভাষায় যাকে বলে অ্যাকাউন্ট খুলে ফেললাম। নিজে যে কয়েকটা কবিতা লিখেছি, খুব লাজুক মুখে ঘনিষ্ঠ কয়েকজন দোস্ত বন্ধুকে পড়তে দিয়েছি। কবিতার সাথে তাদের আলাপ পরিচয় আমার থেকেও অনেক কম, তারা পড়ে শুনে মাথা নাড়িয়ে বলেছে- উত্তম হইয়াছে। অতঃপর আটপৌরে সংলাপে ফিরে যাওয়া। ওদের কথায় ভরসা করার কিছু নেই, যাকে তারা ভালোবাসে তার শখের কিছু তো তাদের ভালো লাগবেই!



ব্লগে হিসাব খোলার সময় নিক নিয়ে হল এক যন্ত্রণা, ভালোলাগার কিছু সুন্দর নাম দিয়ে খুঁজলাম, পেলাম না, আগেই নাকি দখল হয়ে গেছে! এটাকে দুষ্টু খেয়াল বলা ঠিক হবে কিনা জানিনা, মাথায় আসলো ৎঁৎঁৎঁ, দেখতে সুন্দর লাগে, উচ্চারণ নিয়েও একটু মজা থাকলো! এই মজার মাশুল অবশ্য এখন আমাকে দিতে হচ্ছে। কাউকে যদি পরিচয় দেই যে ব্লগে লেখি তাহলে স্বাভাবিকভাবেই নিকের পরিচয় দিতে হয়। আর নিকখানা তাদেরকে উচ্চারণ করে বোঝাতে যে আমাকে কি পরিমান হিমশিম খেতে হয় সেটা নিশ্চয় আপনার বুঝতে পারছেন!



ব্লগে হিসাব খুলে কবিতা পোস্ট দেওয়া শুরু হল। সারাজীবন পড়েছি গল্প, অধ্যয়ন গণিতশাস্ত্রে, লিখতে বসেছি কবিতা- যেখানে ছন্দ মাত্রা বিষয়ক বিন্দু মাত্র ধারণা নেই। তাই প্রথমে কবিতার শিরোনাম দিতাম 'প্রয়াস কবিতা'- কেউ যেন এগুলোকে কবিতা ভেবে ভুল না করেন, যেন বুঝতে পারেন কেউ একজন কবিতা লেখার 'চেষ্টা' করেছে!



কবিতা দিয়ে ব্লগে জায়গা করে নেওয়াটা একটু সময় সাধ্য ব্যাপার, যেটা আজকে বুঝি। কিন্তু প্রথম প্রথম বেশ হতাশ লাগত। কেউ আমার ব্লগে আসেনা, আমার কবিতা কেউ পড়েনা! দীর্ঘ একটা সময় গেছে এরকম। বছরের মাঝখানে স্কুল পরিবর্তন হলে নতুন ক্লাসে গিয়ে নতুন ছেলেটা যেমন টিফিন টাইমে ক্লাসের এক কোনে মুখ গুঁজে বসে থাকে, আমার অবস্থা ছিল অনেকটা সেইরকম। একটা পোস্ট পড়ে দারুণ লেগেছে, বেশ কিছু ভেবেছি, কিন্তু সেটা আর মন্তব্যে না লিখে সটান বের হয়ে এসেছি! তারপরে আস্তে আস্তে একজন দুইজনের সাথে পরিচয়, ভালো লাগা বিনিময় করতে করতে এই ব্লগ এখন হয়ে দাঁড়িয়েছে মায়াবী এক জানলা, যেখান দিয়ে একবার উঁকি না দিতে পারলে দিনগুলো কেমন অসম্পূর্ন থেকে যায়।





এই ব্লগের কাছে, ব্লগবন্ধুদের কাছে আমি চিরকৃতজ্ঞ থাকবো শুধু এই জন্যে না যে তোমাদের ভালোলাগার মধ্যে দিয়ে আমি আমার ভেতরের এক লেখক সত্ত্বাকে আবিস্কার করেছি, সুন্দর সৃষ্টিশীল সময় কাটানোর একটা অবলম্বন পেয়েছি, আমি কৃতজ্ঞ থাকব আমার খুব নিঃসঙ্গ অস্থির এক সময়ে আমার পাশে ছিলে তোমরা বন্ধু হয়ে। আমার অনেক বোবা যন্ত্রণার ভাষা ছিলোনা, আমি কবিতার মধ্যে ভরে তাদেরকে মুক্তি দেওয়ার চেষ্টা করেছি, তোমরা ভালোবেসে সেই যন্ত্রণার কথা পাঠ করেছ! তোমাদের জন্য রইলো ভালোবাসা। অমর সাহিত্য সৃষ্টির কোনো দুঃসাহসী বাসনা আমার নেই। সামর্থের বিষয়টাতো অনেকই পরে। সাহিত্যের মাপকাঠিতে আমার লেখা 'কবিতা', 'অকবিতা' বা 'ব্যর্থ কবিতা' কোন ক্যাটাগরিতে পড়ে বা পড়বে এটা নিয়ে আমার কোনো মাথাব্যাথা নেই। আমি লিখে আনন্দ পেয়েছি, আর সেই লেখা পড়ে আর একজনও যদি আনন্দের অনুভবটুকু পায়, তবে সেটাই হতে পারে একমাত্র প্রাপ্তি।



যাহোক অনেক কথা হল, মাথার মধ্যে আরও অনেক কথা ছিল বলবার, প্রথম বছর পূর্তির পোস্ট বলে কথা, স্মৃতিচারণার ইতং বিতং যে থাকবেই এই পোস্টে। শেষ করছি আমার বাগানে ফোটানো কিছু ফুলের ছবি আর নানা সময়ে লেখা কিছু নুড়ি কবিতা(মানে ছোট্ট কবিতা!) দিয়ে। গত বছর ১৬ ডিসেম্বর থেকে ছাদে একটা বাগান শুরু করেছি, আপনার যেন ভুলেও ভাববেন না এই বাগানের গাছগুলোর নিয়মিত যত্ম- আত্মি করার সামর্থ বা নিরবিচ্ছিন্ন মনোযোগ আমার আছে, বাড়ির মানুষদের যত্মেই ওরা এখনও বেঁচে আছে, এবং এই বর্ষায় ভিজে বেশ রোশনাই চেকনাই চেহারা নিয়েছে।











মরুভূমির বুকে যখন জল মেলেনা,

মরীচিকার চেয়ে বন্ধু আর কে আছে?

প্রতি সাঁঝে আমার কথা ভেবেই প্রদীপ জ্বালো তুমি-

এই মায়াটুকু ছাড়া আমার আর কি থাকে?







প্রদীপ তুমি ঠিকই জান তাহলে,

আলোর ছোবলে অন্ধকার বাঁচেনা।

তাইতো কোলের নিচে অন্ধকার গুঁজে রাখ,

আর কে না জানে-

অন্ধকার ছাড়া প্রদীপ বাঁচেনা...







যে জীবনে মিলনের মূলসুত্রই না মেলা

সেই জীবনে সমান্তরাল রেখারা কভু মেলে না,

যদিও অসীমে মেলার স্বপ্ন বুনে চলে।

তারপরেও তুমি যদি আমাকে চাও-

তবে তুমি সমান্তরালই থেক...









পরানের আকাশে যদি না মেলে দেখা

কিতাব খুঁড়ে আর লাভ কি বল?

আমার দুয়ারে যদি না আস তুমি,

তোমার আলোই যদি না ভাসে সকাল

কাজ কি তোমার সপ্তম আসমানে আরশ সাজিয়ে!!!









কখনও কখনও...

বেঁচে থাকতে চাওয়ার অর্থ-

একটু খানি ভুলে থাকতে চাওয়া।

কখনও কখনও...

ভাল থাকতে পারার মানে-

একটু খানি ভুলে থাকতে পারা।।







অনেকদিন হয়ে গেল,

আমি কোন স্বপ্ন দেখিনা।

কি বলব অবস্থা এমন দাঁড়িয়েছে-

এখন একটা দুঃস্বপ্ন হলেও চলত!!!









বৃষ্টি ঝরে, বৃষ্টি পড়ে, বৃষ্টি কাঁদে,

ডানায়, ছায়ায়, পাতায়, হাওয়ায়

তোমার চোখের ক্লান্ত কোলে

দলছুট মেঘ কিছু নীর খুঁজে ফেরে,

ঝরছে, ঝরুক, তবু ঝরে যাক,

গ্লানি, প্রেম, অথবা নিছক নোনা জল

কাঁদছে, কাঁদুক, তবু বয়ে যাক...









ধার করা আলোই চাঁদের কত রূপ!!!

আর এদিকে দেখ,

বেচারা সূর্যের দিকে তো তাকানোই যায়না...









আশ্বিনী ঝড়ে তোরও বুকে যদি বান ডাকে,

কাশবন আর চড়ুই এর আঁচল তুলে,

নদীর মত তুইও আসিস নেচে।

নৌকো ছেড়ে বাঁশি হাতে শঙ্খচূড় সাজে,

দেখিস তুই, দেখাব তোকে,

ঝিনুক বুকে সর্বনাশের মুক্তো কেমনে গাঁথে...











দেখ যদি কোন ভোরে

তোমার পথের ধারে,

আদিম আলিঙ্গন সিক্ত এক জোড়া

বকুল ঝরে আছে,

তবে সেদিনই বুঝে নিও

প্রতীক্ষার প্রহর শেষ হয়েছে-

সে আর ফিরবে না এই পথে...









বহুদিন পরে বৃষ্টি ছুঁয়ে,

বহুদিন পরে বৃষ্টিতে ঝরে,

বহুদিন পরে বৃষ্টিতে মিশে,

আমি একা তবু;

তুমি আমি মিলে,

আমরা দুজন,

আমরা আবার,

সেই কবেকার

‘আমরা’ হয়ে যাই...।









আমার আর একটুও ভাল লাগে না

এত কোটিতে ভাংচুর হয়ে গেছি!

অযুতে নিযুতে টুকরো বিখন্ড হয়ে গেছি...

আমি ছড়িয়ে গেছি, শুকিয়ে, মুড়িয়ে,

কাঁটাতারের সীমান্তের পিলারে পিলারে-

আপাদমস্তক গুড়িয়ে গেছি...

সাগরপারের ধবধবে সাদা বালির মত,

সকাল- সন্ধ্যা সময়ের আঙ্গুল গলে,

আমি ঝরে পড়ি, আমি ঝরে পড়ি...









আমি তোমার কাছে জানতে চাইলাম সত্য কী?

তুমি আমার সামনে মেলে ধরলে একখানা কিতাব!

অথচ তোমার চেয়ে আর কে ভালো জানতো;- মাটির মানুষ আমি,

কাগজের ঐ শুকনো পাতায় কি আর আদমের তৃষ্ণা মেটে?









শ্রমিকের ঘামে শুধু নোনতা লবণ নয়,

রক্ত ঝরা হিমোগ্লোবিন কণাও থাকে...

জেন, কোহিনূর হীরাতেই শুধু নয়,

আলোর দ্যুতি অশ্রুবিন্দুতেও গান বাঁধে...









কখনও কেউ দেখেছো নাকি,-

সমুদ্রের দেখা না পেয়ে এক নদী ফিরে গেছে পর্বতে?

কখনও কেউ শুনেছ নাকি,

কাঁটা না বিঁধিয়ে ফুটেছে ভালোবাসা মানুষ সরোবরে ?





মন্তব্য ১০৪ টি রেটিং +২৪/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
বর্ষপূর্তির শুচেচ্ছা, কবি।
সামুর সৃজনশীল ধারায় আপনি গুরুত্বপূর্ণ একজন।
যাদের কবিতা পড়ে মনে হয়, কবিতা পড়ছি তার একজন আপনি।

শুভকামনা।

১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৫:১৪

ৎঁৎঁৎঁ বলেছেন: অসংখ্য ধন্যবাদ দূর্জয় কবি! কবিতা পরিক্রমায় যাদেরকে পাশে পেয়েছি সবসময়, যাদের লেখা পড়ে নিজের মধ্যেও লেখার ঘোর তৈরী হয়েছে আপনি তাদের একজন।

ভালোবাসা রইলো!

হ্যাপী ব্লগিং! :)

২| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৫২

প্রিন্স হেক্টর বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা :)

১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৫:১৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ প্রিন্স হেক্টর!


ভালোবাসা রইলো!

৩| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৫:১৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বৃদ্ধাবস্থার জন্য অভিনন্দন।

দেশ থেকে আসবার পর কিছু একটা পড়বার জন্য মনটা আঁইঢাই করতো। আহা কোথাও যদি সংবাদ পত্রের টুকরো পাই পড়তে চেষ্টা করি। মরু এলাকা বলে পত্রিকাও নাই। যারা বাংলাদেশ থেকে আসবার সময় কোনো ম্যাগাজিন বা দৈনিক নিয়ে এসেছেন সেগুলো বাংলা হলে তো আর কথাই নেই, পুরাতনস্য পুরাতন হইলেও বুভুক্ষুর মতো পড়ি। শেষ হয়ে গেলে আবার পড়ি। ২০০৬এর শেষের দিকে অফিসে নেটের সংযোগ আসে। একাউন্টস সেকশনে গিয়ে ভারতীয় একজনকে পটিয়ে সার্চ দিয়ে বাংলা পত্রিকার চেহারা দেখি। কখনো পিডিএফ সন্ধান করি। শেষে ২০০৮ এর দিকেই মনে হয় প্রথম নিজে নেট হ্যবহার করি অয়ারলেস মডেমের মাধ্যমে। তখনই পিডিএফ অনুসন্ধান করতে করতে পাই বাংলা বুক ডট কম, সামুর একটি সংকলন।

তারপর আর পায় কে আমারে। :D একে একে অনেক ব্লগের সন্ধান পাওয়া গেল। তবে সামুতেই আমার সূচনা। তার জন্য একটা আলাদা দুর্বলতা থাকেই।

১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ জুলিয়ান দা!

পরবাসী জীবনে বাংলা ভাষার জন্য ছটফটানির কথা আগে অন্যদের কারও কারও কাছ থেকে শুনেছি, আপনারটাও পড়লাম। এই দিক দিয়ে বাংলা ব্লগগুলো বেশ ভাল সহায় বন্ধু। আর সরাসরি লেখকের সাথে পাঠকের যে তাৎক্ষণিক অনুভূতি বিনিময়ের সুযোগ, সেইটাও খুব দারুণ।

* বৃদ্ধাবস্থার জন্য অভিনন্দন- 'বৃদ্ধাবস্থা'র মর্মার্থ বুঝিনাই! :(

অনেক শুভকামনা রইলো!

৪| ১৬ ই আগস্ট, ২০১৩ ভোর ৫:১৪

খেয়া ঘাট বলেছেন: খুব ঝরঝরে লিখা। পড়ে ভালো লাগলো। অনেক শুভেচ্ছা , অনেক অভিনন্দন রইলো।
আপনার নিকটা একটু উচ্চারণ করে লিখে দিনতো।
শুভকামনা।

১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৯

ৎঁৎঁৎঁ বলেছেন: 'ঝরঝরে' শব্দটা লেখার আগে বসলে সেটা বোধহয় ভাল কিছু হয়! সময়ের আগে বসলে নির্ঘাত খারাপ! আগে পড়তে না বসলে মায়ের এক বকা ছিল- 'তোদের ভবিষ্যৎ ঝরঝরে'!

সব নিকের উচ্চারণ হয়না রে ভাই! :(

তবে 'খন্ড ত ও চঁন্দ্রবিন্দু' বলা যেতে পারে!

শুভকামনা রইলো খেয়াঘাট!

অনেক অনেক ভালো থাকুন!

৫| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:২৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: অভিনন্দন!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


!:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৪২

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ ইরফান ভাই!

বর্ষপূর্তিতে আনন্দম! !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

শুভকামনা রইলো!

৬| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:৩৬

মামুন রশিদ বলেছেন: প্রথম বর্ষপূর্তির শুভেচ্ছা কবি !:#P


ব্লগে আপনার নিক আগে দেখিনি, এমনকি কোথাও মন্তব্য করতেও দেখিনি । হঠাৎ একদিন দেখি একটা কিম্ভুত নিক, নামই উচ্চারণ করতে পারিনা । ভেতরে ঢুকে দেখি বেশ সুন্দর একটা কবিতা লেখা । মন্তব্য করতেই খুব আন্তরিক আর প্রীতিময় প্রতি উত্তর পেয়ে মনটা ভরে গেল । সেই থেকে আপনার সাথে আছি..

:) :)

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৩

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই! আপনাদের ভালোবাসা কবিকে প্রেরণা দিয়েছে লিখে চলার। আসলে কৃতজ্ঞতা জানানোর ভাষা খুঁজে পাচ্ছিনা!

আমার কবিতা অবয়বের শব্দমালাকে গ্রহন করেছেন ভালোবাসায়, পাশে বসে শুনে গেছেন ক্ষরণের বয়ে চলা আর্তনাদ, কবি অভিভূত!

অনেক অনেক শুভকামনা রইলো!

ভালো থাকুন!

কবিতার সাথে থাকুন!

৭| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:৪১

সোহাগ সকাল বলেছেন: শুভ বর্ষপূর্তি! :)

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় সোহাগ সকাল!

আনন্দম! !:#P !:#P !:#P

ভালোবাসা রইলো!

৮| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:৪৫

ইমরাজ কবির মুন বলেছেন:
ছবিসহ কবিতা চমৎকার হৈসে।
অভিনন্দন ৎঁৎঁৎঁ !

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ আমাদের জোড়া মুনের এক মুন ইমরাজ কবির মুন ভাই!

কবিতার সাথে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা! :)

ভালোবাসা রইলো, ভালো থাকুন সবসময়!

৯| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:০৬

ঢাকাবাসী বলেছেন: ছবি আর কবিতা সহ অনুভুতির প্রকাশ সুন্দর।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:০৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ প্রিয় ঢাকাবাসী!

সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!


ভালোবাসা রইলো!

১০| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:

আপনার নিক উচ্চারন করা নিয়ে আমি নিজেও খুব ঝামেলায় পড়ে গেছিলাম।
একবার একজন কে বললাম "ব্লগে আমার একটা ফেভারিট কবি আছে নাম- ততত"। সে বলে "এইটা কি নাম?'
তারে বুঝানের জন্য বললাম বানানটা হচ্ছে, "খণ্ড-ত, খণ্ড-ত, খণ্ড-ত"
সে ওই নামে সার্চ করে দেখে কোন ব্লগার নাই।
তারপর খেয়াল করে দেখলাম, খণ্ড ত না ওইটা- ৎঁ :)

বর্ষপূর্তির শুভেচ্ছা আপনাকে। শুভ হোক সামনের সময় গুলো।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:১৭

ৎঁৎঁৎঁ বলেছেন: স্বাগতম সুপ্রিয় গল্পকার নাজিম ভাই! বেশ কিছুদিন আপনার দেখা পাই নাই! মাঝে বেশ কসরত করে একটা গোয়েন্দা গল্প লিখেছিলাম- ব্যাঙ্ক ডাকাতি! সময় করে পড়ে দেখার আহ্বান রইলো!

নিক নিয়ে বড়ই বিড়ম্বনার মধ্যে আছি রে ভাই, এমনকি ফেসবুকও আমারে এই নিকে হিসাব খুলতে দেয়না! :( আর কাউকে বলতে গেলে কি অবস্থা হয়, বুঝেনই তো!

ভালোবাসা রইলো, ভালো থাকুন, আর লিখে চলুন দু হাত ভরে!

১১| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৭

আরজু পনি বলেছেন:

মুগ্ধতা রইল ।

বর্ষপূর্তির অভিনন্দন ।। !:#P !:#P

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:২০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ আশা জাগানিয়া আপু!

স্বপ্ন দেখার স্বপ্নটুকু, তবু থেকে যাবে অম্লান!

আনন্দম! !:#P !:#P!:#P !:#P

ভালোবাসা রইলো! অনেক অনেক ভালো থাকুন!

১২| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:১৬

টুম্পা মনি বলেছেন: লগ আউট করে ফেলেছিলাম, আপনার পোস্ট দেখে আবার ইন করলাম।

ব্লগে আপনার সাথে আমার পরিচয় কোন পোষ্টের মাধ্যমে মনে আছে তো? B-)) যা হোক আপনার নিকের অস্তিত্ব আমি সে দিনই প্রথম টের পেয়েছিলাম। এর পরে আপনার কবিতা পড়া। যাই হোক অনেক ভালো লেগেছে এই স্বল্প সময়ের ব্লগে পথ চলা।

ব্লগ জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা। ১০০ বছর বেঁচে থাকুক আপনার ব্লগ। শুভকামনা।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৮

ৎঁৎঁৎঁ বলেছেন: কোন পোস্টের মাধ্যমে পরিচয় সে কথা কি আর ভুলে যাবার উপায় আছে?! B-)) B-)) =p~ =p~ =p~ অসহনীয় বিনুদূন দিয়েছিলেন আপনি এবং আপনারা সেইবার! এখনও মনে পড়লে বেশ হাসি পায়!

অনেক দিন আর রমণী তেজে বলিয়ান হয়ে দূরাচার পুরুষ প্রজাতির উপর ইটা নিক্ষেপ করিতেছেন না, আবার শুরু করার আহ্বান রইলো, আমরা আত্মরক্ষার আনন্দটুকু একটু অনুভব করি! :)

ভালোবাসা রইলো! অনেক অনেক ভালো থাকুন!

১৩| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:১৯

খারাপ ছাত্র কিন্তু মানুষ ভালো বলেছেন: শুধু ফুলের ছবিগুলো দেখেই +++++++ দিলাম। ছবিগুলো অনেক ভালো লেগেছে।

পড়ে সময় নিয়ে পুরো পোস্ট পড়বো।

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৫

ৎঁৎঁৎঁ বলেছেন: হা হা, খুব মজার নিক আপনার! :) খারাপ ছাত্র কিন্তু মানুষ ভালো!

ভালো ছাত্ররা যখন খারাপ মানুষ হয় তারা বড়ই বিপদজনক ও ভয়ঙ্কর প্রানীতে পরিনত হয়। আর ভালো মানুষ ছাত্র ভালো আর খারাপ হোক, উভয়ই উত্তম!

ছবিগুলো বেশ আগে তোলা, নতুন ফুলের ছবি এডিট করা শক্তিতে কুলালো না!

শুভকামনা রইল!

১৪| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:২১

সেলিম আনোয়ার বলেছেন: বর্ষপূর্তির শুচেচ্ছা, কবি।
সামুর সৃজনশীল ধারায় আপনি গুরুত্বপূর্ণ একজন।
যাদের কবিতা পড়ে মনে হয়, কবিতা পড়ছি তার একজন আপনি

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৮

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনি একজন সেলিম ভাই, অনেক শুরু থেকে আপনার উপস্থিতি, ভালোলাগা মন্তব্যে সিক্ত হয়েছি, আসলে কৃতজ্ঞতা জানানোর ভাষা জানা নাই!

লেখার জন্য আপনাদের ভালোবাসা অনেক বড় এক প্রেরণা!

ভালোবাসা রইলো!

ভালো থাকুন!

১৫| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:২৪

শায়মা বলেছেন: শুভকামনা!:)

১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:৩৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ শায়মা আপু!

অনেক অনেক ভালো থাকুন!

১৬| ১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:০২

সায়েম মুন বলেছেন: আপনি খুব স্বল্প সময়ে নিজেকে কবি হিসেবে পরিচিত করেছেন। আপনার লেখা কবিতা ভাল লাগে। আপনার নিকটা উচ্চারণ করা বেশ কষ্টসাধ্য। নিকের পেছনের কাহিনী জানা হলো। জানা হলো অনেক কথা। পড়া হলো সুন্দর ছোট্ট কিছু কবিতা।
বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো।

পোস্টের প্রথম ফুলটার (অবশ্য এর আরও কয়েকটা কালার আছে, যা আপনার ছবিতে দেখলাম এবং আমার কাছেও এই ফুলের কয়েকটা কালারের ছবি আছে) নামটা জানতে ইচ্ছে করে!

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৩৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় চন্দ্রকবি!

প্রথম ফুলের নাম হচ্ছে জিনিয়া!

আমার কবিতার সাথে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা!

ভালোবাসা রইলো! অনেক অনেক ভালো থাকুন!

১৭| ১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৩

না পারভীন বলেছেন: কবিতা ভয় পাই , তাই ব্লগের কবিদের একটু এড়িয়ে চলতাম । কিন্তু পনি আপুর জন্য মন্তব্য কবিতাটি সত্যি অনেক ভাল লেগেগেছে


" কেউ কেউ জীবনএ অক্সিজেনের মত হয়ে যায় "
অনেক ভাল লাগার একটি কবিতা ।


শুভ বর্ষ পূর্তি :)

১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৬

ৎঁৎঁৎঁ বলেছেন: কবিতা আমিও বেশ ভয় পেতাম, সেইসাথে কবিদের কে তো বটেই! অথচ এখন কবিতার দেখা না পেলে ভালোই লাগে না!

কেউ কেউ জীবনে অক্সিজেনের মত হয়ে যায়
- আমার ধারণা কবিতার জন্য মাঝে মাঝে কিছু শব্দ বা বাক্য বা ছবি বা কোন সামান্য অনুভূতি লেখার ট্রিগার হিসেবে কাজ করে, যেটা দিয়ে শুরু হলে তরতর করে এগিয়ে চলে কবিতার তরী! পনি আপুর মন্তব্য খুব চমৎকার ট্রিগারের কাজ করেছে! :)

আপনাকে পোস্টে পেয়ে অনেক ভালো লাগছে পারভীন আপু!

শুভকামনা রইলো!

ভালো থাকুন!

১৮| ১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৩

মোঃ ইসহাক খান বলেছেন: অনেক সুন্দর একটি ছবিময় পোস্ট। অনেক শুভকামনা।

১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় গল্পকার ইসহাক ভাই!

ভালোবাসা রইলো!

১৯| ১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ভাইরে ৫০তম গল্প লেখা নিয়ে একটু বিজি ছিলাম। এরপর মাঝে কিছুদিন নেটে ছিলাম না, তার উপর মায়ের অসুস্থতা, আত্মীয় স্বজনের মৃত্যু- সব মিলিয়ে খুব বাজে সময় কেটেছে।

এখন আবার নিয়মিত হতে চেস্টা করছি। সময় করে পড়ব গল্পটা। আপনিও আমার হাফ সেঞ্চুরি মারা গল্পটা পইরেন, তয় সময় নিয়া আইসেন- প্রায় ৬০০০ ওয়ার্ড :P ;)

১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৯

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনি তো তাহলে বেশ ঝামেলার মধ্যে ছিলেন। আশা করি আপনার মা এখন ভালো আছেন। মায়ের শরীর খারাপ থাকলে খুব অস্থির লাগে।

আপনি নিয়মিত হওয়ার চেষ্টা করছেন জেনে ভালো লাগছে। আপনার ৫০ তম গল্পের উপরে আমার নজর আছে। আমিও পড়ার অপেক্ষায় আছি।

৬০০০ ওয়ার্ড ক্যান মাত্র? আমরা তো ৬০০০০ ওয়ার্ডের অপেক্ষায় থাকি! :)

২০| ১৬ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৩

তন্দ্রা বিলাস বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা প্রিয় ট্রিপল খন্ড তয়ে চন্দ্রবিন্দু :)

এটা পার্টি দ্যান! (খানা পিনা সহ ;) )

১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৬

ৎঁৎঁৎঁ বলেছেন:
ওহ তন্দ্রাবিলাস! আপনি ছিলেন কই?

ট্রিপল খন্ড তয়ে চন্দ্রবিন্দু
- আমার ধারণা আমার নিকের এইটাই এখন পর্যন্ত সবথেকে উল্লেখযোগ্য উচ্চারণ! আপনাকে স্যালুট! এজন্যই একটা খাওয়া পাওনা হয়ে গেলো আপনার! :)

আসলেই পার্টি দরকার! আমি যশোরে পার্টি দিলে তো হবেনা, ঢাকায় এসে দিতে হবে। পাওনা থাকলো! :)


শুভকামনা অনেক অনেক!

২১| ১৬ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

বোকামন বলেছেন:
অমর সাহিত্য সৃষ্টির কোনো দুঃসাহসী বাসনা আমার নেই।
না থাকা বাসনা-ই সৃষ্টি করে অমর সাহিত্যের ....।

নবীন কবি অথবা লেখক সবসময় সবুজ থাকুক।।

শুভেচ্ছা অনেক :-)

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৩৪

ৎঁৎঁৎঁ বলেছেন: সেইটাই বোকামন ভাই, সবুজ থাকতে পারাটাই সবথেকে গুরুত্বপূর্ন আর কঠিন, কিন্তু রঙগুলো কেন যে এমন ধূ ধূ ধূসরের প্রেমে হাবুডুবু খেয়ে মিলিয়ে যায়! সেইটা আর জানা হবে না কখনই। তাই বুঝি রাত্রির জমাট বাঁধা দুঃখ গলে গলে ঝরে পড়ে শিশিরের অশ্রু নিলয়ে। চোখে মায়ার কাজল মেখে একজন এসে ঠিকই দাঁড়িয়েছিল তোমার অপেক্ষায়, কিন্তু তোমার চোখে যে দূরবীন ছিল নীলিমার, কাশফুলেদের ঘনঘোরে তুমি আর জানতে পারলেনা তোমার সেই শুক্লা দ্বাদশীর চাঁদ ঊঠেছিল। তোমার আর মন খারাপ হয়না ভেবে আর মন খারাপ করোনা, কারণ বকেরাই শুধু জানে বলেই গোধুলীকে ভালবেসেও ওরা উড়ে যায় উড়ে যায় দিকশূন্য নিরুদ্দেশের পানে। রুপকথার চিরসুখী রাজকন্যারাও বুঝি পার্কের পাতাকুড়োনীদের কষ্টের গল্প পড়তে পড়তে ঘুমিয়ে যায়, আর স্বপ্ন দেখে তারও খুব পাতাকুড়োনীদের মত দুঃখ হবে একদিন।

শুভোকামনা!

২২| ১৬ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

অলওয়েজ ড্রিম বলেছেন: ব্লগে যাদের কবিতা পড়লে মনেহয় কবিতা পড়ছি তাদের একজন আপনি। কিন্তু অবাক হলাম কবির বয়স মাত্র এক বছর! এক বছরেই এরকম পরিপক্কতা? বিস্ময়-বিমুগ্ধতা অনুভব করছি।
আপনি তো কবিই জানতাম কিন্তু আপনি যে সব্যসাচী তা তো জানতাম না। যাক পড়ে দেখব আপনার গল্প। আমার গল্পও পড়ে দেখার আমন্ত্রণ রইল।
শুভেচ্ছা নিরন্তর প্রিয় কবিকে।

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৫১

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ অলওয়েজ ড্রিম তথা সতত স্বপ্ন! আমার আসলে গল্প লেখার কথা ছিল, লিখতে গিয়ে কবিতার ফাঁদে পড়ে গেলাম! আপনার ভালো লাগাটা একটা দারুণ অনুপ্রেরণা।

লেখালেখি, বিশেষ করে গল্পটা আরও আগ লেখা শুরু করলে ভালো হত, লেখার অভিজ্ঞগতা বেশী থাকতো!

সাহিত্য সভায় অনেকের সাথে দেখা ও আড্ডা দেওয়ার অপেক্ষায় আছি!

ইদানীং একদমই ব্লগিং হচ্ছেনা, আপনার ব্লগে আসব খুব শীঘ্রই!

অনেক ভালোবাসা রইলো!

২৩| ১৬ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: * বৃদ্ধাবস্থার জন্য অভিনন্দন- 'বৃদ্ধাবস্থা'র মর্মার্থ বুঝিনাই!


বর্ষপূর্তি মানে আপনার জীবনেও আরেকটা বছর যোগ হলো। বৃদ্ধাবস্থার (সিনিয়রিটি) দিকে আরো একটা বছর এগিয়ে গেলেন। আমি সেটাই বুঝাইলাম। :P

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৫৩

ৎঁৎঁৎঁ বলেছেন: হে হে, বুঝতে পেরেচি! :) টিউব লাইট হিসেবে আমার বেশ খ্যাতি আছে কিনা! :-B

২৪| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০১

মাসুম আহমদ ১৪ বলেছেন: বর্ষপূর্তিতে অভিনন্দন

১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৫৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই!

শুভকামনা রইলো, অনেক অনেক ভালো থাকুন!

২৫| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০৮

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা। আপনার ভান্ডার অফুরন্ত। কবিতার পাশাপাশি গদ্যও আসুক।

১৮ ই আগস্ট, ২০১৩ রাত ১২:০৮

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ হা-মা ভাই!

আপনার মন্তব্যগুলো সবসময় খুব চমৎকার সঙ্গী হয়েছে লিখে চলায়। কিছু গল্প পড়ে আছে, ওদেরকে লিখে ফেলা দরকার!

ভালোবাসা রইলো। ভালো থাকুন অনেক!

২৬| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৩২

ভিয়েনাস বলেছেন: বর্ষপূর্তিতে অনেক অনেক অভিনন্দন।
আপনার কবিতা অনেক ভালো লাগে। চমৎকার সব কবিতা লিখে যান হাজার বছর ধরে।
শুভ কামনা :)

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: হাজার বছরের শুভকামনায় হাজারও ধন্যবাদ! কবিতায় আপনাদের ভালোবাসা পাওয়ায় আমি অভিভূত, এই কবি সৌভাগ্যবান!

ভালোবাসা রইল!

অনেক অনেক ভাল থাকুন আর অনেক অনেক লিখে চলুন!

২৭| ১৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:০১

অপর্ণা মম্ময় বলেছেন: খাওন দাওন ছাড়া বর্ষপূর্তির পোস্ট দিলা ! খাওন দাওন বলতে আবার ভার্চুয়াল খাওন বুইঝ না।আর ফুলের ছবি গুলো সব তোমাদের গাছের ফুলের ? সুন্দর খুব।

গল্প না লিখলে কবিতা পোস্ট পড়া হবে না তোমার আগেই বলেছি। বর্ষপূর্তির অভিনন্দন।

“একবার যদি নিজেকে আবার ফিরে পাই
গড়ে নেবো হীরের মুকুট,
নগদ মুল্যের বিনিময়ে কিনে নেবো
মুহূর্তের দৈব মহোৎসব । ”

-- শুভকামনা তোমার জন্য।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৪

ৎঁৎঁৎঁ বলেছেন: খাওন দাওন পাওনা থাকল, গুগল হোটেলে খাইতে চাইলে তো কি খেতে চাও যাস্ট জানাও, আর এখনি খেতে চাইলে যশোর আইসা পড় দল বল মিইল্যা! :)

আমি গল্প লেখসি তো, নিজের গল্পটাই না প্রথমে বললাম! আর আমি তো গল্প লিখতেই কলম ধরেছিলাম। পথে কবিতা ফুসলিয়েই না জোনাকি ঝিলঝিল এক মাথে ছেড়ে দিল! B:-)

কবিতার জন্য ধন্যবাদ!

অনেক শুভকামনা রইল!

২৮| ১৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:১১

অদ্ভুত_আমি বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা ।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ অদ্ভুত_আমি !

সব আমিগুলোই কেমন অদ্ভুত হয়ে থাকে!

শুভকামনা রইল আপনার আমির জন্য!

ভাল থাকুন!

২৯| ১৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা !
কবিতা চরম হয়েছে ! অনেক শুভকামনা ! পার্টি চাই !

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫৩

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ স্বপ্নবাজ অভি! আজকের এই দিনে স্বপনবাজ ভাইরে বড় মিস করতাসি! :(

পার্টি পাওনা থাকল! নাকি গুগল হোটেলের রান্না হলেও চলবে? :P

ভালোবাসা রইল!

অনেক অনেক ভাল থাকুন!

৩০| ১৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা রইল। আপনি আমার প্রিয় কবিদের একজন।

দূর্জয় ভাই বলেছেন, সামুর সৃজনশীল ধারায় আপনি গুরুত্বপূর্ণ একজন।
যাদের কবিতা পড়ে মনে হয়, কবিতা পড়ছি তার একজন আপনি।

সহমত, খুব কঠিন ভাবে সহমত।

অনেক ভালো থাকুন। শুভ কামনা রইল।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০১

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কা-ভা!

আপনি এমন একজন ব্লগার যার কাছে প্রেরণা দেওয়ার মত মন্তব্যের জাদু আছে! অনেক ভাল লাগার একটা পরশ ছিটিয়ে যেতে পারেন আপনি পোস্টে, যা লেখকের মনে গুনগুন করে যায়!

দূর্জয় কবি তো দারুণ এক কথা বলে আমাকে বাক্যহারা করে দিয়েছেন, আপনি সহমত জানিয়ে সেই হারানো আর দীর্ঘায়িত করলেন!

কৃতজ্ঞতা জানানোর ভাষা জানা নাই!

ভালোবাসা রইলো!

অনেক অনেক ভাল থাকুন!

৩১| ১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৯

এরিস বলেছেন: অনেক দেরীতে আসলাম।

আমার প্রিয় কবিদের মধ্যে আপনি অন্যতম একজন। কবিতার ভাল মন্দ কিছুই আমি বুঝিনা। তবে কিছু কিছু লেখা পাই, যখন পড়তে থাকি, কিছু শব্দ কানের চেয়ে মনে বাজে বেশি, সহস্রগুণ বেশি।

যতবার তুমি অবচেতন ধ্যানে গেয়ে ওঠো জীবনের গান,
আবার সেই তুমি থেমে যাও কোন পিছুটানে ঠিকানাবিহীন,
যখন একটু পেরুলেই ছিল মোক্ষ- ছিল মুক্তি- ছিল নির্বান,-
ঠিক ততবারই পপকর্ন হাতে গ্যালারীতে বসেন ঈশ্বর স্বয়ং!


এই কথাগুলো দিয়েই প্রথম আপনার চিন্তাধারার সাথে পরিচিত হয়েছিলাম। এরপরে আর কখনো স্বেচ্ছায় আপনার লেখা মিস করিনি। এরকম ভাললাগা কবিতা আর মাঝে মাঝেই চমকপ্রদ গল্প নিয়ে এমন আরও অনেক অনেক বর্ষপূর্তি পোস্ট যেন দেখতে পাই। ভাল থাকুন সবসময়।


শেষ থেকে তিন নাম্বার ফুলটা খুব সুন্দর। নাম কি??

অনেকদিন হয়ে গেল,
আমি কোন স্বপ্ন দেখিনা।
কি বলব অবস্থা এমন দাঁড়িয়েছে-
এখন একটা দুঃস্বপ্ন হলেও চলত!!!


আমার আর একটুও ভাল লাগে না
এত কোটিতে ভাংচুর হয়ে গেছি!
অযুতে নিযুতে টুকরো বিখন্ড হয়ে গেছি...
আমি ছড়িয়ে গেছি, শুকিয়ে, মুড়িয়ে,
কাঁটাতারের সীমান্তের পিলারে পিলারে-
আপাদমস্তক গুড়িয়ে গেছি...
সাগরপারের ধবধবে সাদা বালির মত,
সকাল- সন্ধ্যা সময়ের আঙ্গুল গলে,
আমি ঝরে পড়ি, আমি ঝরে পড়ি...
এই দুটো নুড়ি কবিতা বেশি ভাল লেগেছে।




আর যদি কেউ দুঃখের সৌরভে সুর মাখিয়ে,
বিষন্ন উত্তাপে সেঁকে রাখতে চায় স্বপ্নগুলো,
আর যদি তার সেই বিষবৃক্ষের মূল ছুতে পারে
তোমার সেই গহ্বরের অসীম সীমানা,
যদি শুষে নিতে পারে সেই উর্বর প্রানরস,
তবে সে ডালে একটা পাখি গাইবেই বেলা শেষের গান।
আর যদি সে চায়,
একজোড়া চড়ুই আর একটা কাঠবেড়ালীও বাসা বাঁধবে,
জীবনের কাছে যে যা চায়,
সে তাই পায়...

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:২০

ৎঁৎঁৎঁ বলেছেন: এরকম একটা মন্তব্যের যথাযথ উত্তর দেওয়াটা তো মুশকিল! :)

কত কত বার ভালাগায় সুন্দর মন্তব্যে ভাসিয়ে দিয়ে গেছে এই এরিস, শুধু যার মন্তব্য পেলেই পোস্ট দেওয়াটা উসুল হয়ে যায়! যার লেখা পড়েও হয়েছি যারপরনাই মুগ্ধ!


অনেকদিন হয়ে গেল,
আমি কোন স্বপ্ন দেখিনা।
কি বলব অবস্থা এমন দাঁড়িয়েছে-
এখন একটা দুঃস্বপ্ন হলেও চলত!!!

- এইটা একদম একদম নিজেরই কথা, লেখার জন্য বানিয়ে বানিয়ে বলা না! একদিন আবিস্কার করলাম বেশ কিছুদিন কোন স্বপ্ন দেখছিনা! কয়েকদিনে এমন লাগতে লাগলো যে স্বপ্ন না হোক, একটা দুঃস্বপ্নও কি দেখবনা! আমার আবার দুঃস্বপ্ন দেখে চিৎকার করে উঠবার ব্যারাম আছে!

তুমি যে ফুলের নাম জানতে চাইলে সেইটার নাম আমি নিজেও জানিনা, আমার বাগানের অনেক ফুলের নামই জানিনা আমি! ফুল ভাল লাগ্লে নিয়ে এসেছি! তুমি যে ফুলের কথা বলছ সেটা শীতকালের ফুল।

তোমার কাছে লেখার প্রত্যাশা রইল অনেক, আশা করছি ঠিক সময়ে তোমার সত্যিকারের বর্ষপূর্তির পোস্ট আমরা পাব! :)

অনেক অনেক ভালোবাসা রইল!

ভাল থেক!

৩২| ১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫৩

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এটা প্রিয়তে না নিলে নিতান্তই অন্যায় হবে!

প্রিয় কবির প্রতি আমার বিনম্র শ্রদ্ধা জানাতে এই অতি সাধারণ লেখাটি উৎসর্গ করলাম। ।।---কষ্ট খানিক পষ্ট---।।

ধন্যবাদ ও শুভকামনা। যুগপূর্তির পোস্টও পড়বো একদিন, আশা রাখলাম! :) ভালো থাকবেন অনেক অনেক।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৫

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ দিকভ্রান্ত ভাই! আপনার কবিতা পড়ে সাথে করে নিয়ে এসেছি! আপনার ভালোবাসায় আমি অভিভূত!

কবিতার সাথে থাকার জন্য কৃতজ্ঞতা, যে ভালোবাসায় আপনারা আমার লেখা গ্রহন করেছেন, তা এই কবির জন্য বিরট সৌভাগ্যের কথা!

শুভকামনা রইল অজস্র, অনেক অনেক ভালো থাকুন!

৩৩| ১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৪

বৃতি বলেছেন: বর্ষপূর্তি পোস্টের অভিনন্দন নিন । এক বছরের তুলনায় আপনার প্রাপ্তির ঝুলি অনেক সমৃদ্ধ, অনেকের পছন্দের কবি হয়ে উঠতে পেরেছেন অনেক কম সময়ে ।


কবিতা আর ছবিময় পোস্ট বুকমার্ক করে রাখলাম, সময় নিয়ে পড়তে হবে । শুভকামনা জানবেন ।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:৪৩

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ বৃতি আপনার সুন্দর মন্তব্যের জন্য। সহমত আপনার সাথে, কবিতা নিয়ে অনেকের কাছে যেতে পারাটা আসলেই অনেক সৌভাগ্যের ব্যাপার!

শুভকামনা রইল অজস্র! অনেক অনেক ভালো থাকুন!

৩৪| ১৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩১

বাংলার হাসান বলেছেন: শুভকামনা।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:৪৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ হাসান ভাই!

অনেক ভালোবাসা রইল!

ভাল থাকুন!

৩৫| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:০৩

মনিরা সুলতানা বলেছেন: শুভ কামনা :)

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৩

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ মনিরা সুলতানা!

অনেক শুভকামনা রইল আপনার জন্য!

ভাল থাকুন!

৩৬| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২২

প্রোফেসর শঙ্কু বলেছেন: কবির কবিতার সাথে পরিচয় অল্পদিনের, কিন্তু ভাল লাগে অনেক বেশি!

সুতরাং আপনার বর্ষপূর্তিতে যে আনন্দ হবে, সেটা বলাই বাহুল্য। অভিনন্দন! শুভকামনা রইল, আরও অনেক ভালো কবিতার আশা করে রইলাম।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ প্রোফেসর! আমি আপনার লেখার একজন গুণমুগ্ধ পাঠক! আর বিজ্ঞানী শঙ্কু তো বড়ই প্রিয় একটা চরিত্র!

আপনার আরও অনেক লেখার অপেক্ষায় আছি!

ভালোবাসা রইল!

ভাল থাকুন অনেক!

৩৭| ১৮ ই আগস্ট, ২০১৩ রাত ১২:২৫

অলওয়েজ ড্রিম বলেছেন: সাহিত্য-আড্ডা'র ফেবুতে ঢুকে দেখবেন। সামনের সপ্তাহে আড্ডা আছে। আসতে পারলে জানাবেন।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৩

ৎঁৎঁৎঁ বলেছেন: দেখেছি! এই শুক্রবারে আমার আসা কঠিন! তেমন আশা নেই। কিন্তু তেমন একটা সাড়া বা অংশগ্রহন দেখছিনা গ্রুপে! :( আপনাকে অভিনন্দন এই উদ্যমের জন্য! চলেন লেগে থাকি, দেখা যাক কিছু হয় কিনা!

শুভকামনা রইলো সাহিত্য আড্ডার জন্য!

৩৮| ১৮ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

শুভ কামনা রাশি রাশি

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ ভাই কান্ডারী! ব্লগে আপনার লেখার পেছনে পরিশ্রম আমাকে ঈর্ষান্বিত করে!

ভালোবাসা রইল!

অনেক অনেক ভালো থাকুন!

৩৯| ১৮ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৩৮

লাবনী আক্তার বলেছেন: শুভকামনা রইল। :)

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ লাবনী আক্তার!

কবিতার সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!

অনেক অনেক ভালো থাকুন!

৪০| ১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৮

অদৃশ্য বলেছেন:





ৎঁৎঁৎঁ

বর্ষপূর্তিতে শুভেচ্ছা ... আপনার ব্লগিং শুরুর কাহিনী জানা হলো...

অনেক অনেক
শুভকামনা...

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:২৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় অদৃশ্য!

হ্যা, ব্লগিং শুরুর কাহিনী তাহলে জেনেই গেলেন! :) কবিতার সাথে থাকার জন্য ভালোবাসা নিন!

অনেক অনেক শুভকামনা রইলো!

৪১| ১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৯

রোজেল০০৭ বলেছেন: একরাশ শুভকামনা রইল।

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:২৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ রোজেল!

সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!

শুভকামনা রইল!

অনেক অনেক ভালো থাকুন!

৪২| ১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩৫

বোকামন বলেছেন:





প্রিয় কবি,
ব্লগের বয়সকাল দেখে কিন্তু আপনাকে নবীন বলেনি। আপনি অকপটে কবিতায় নিজ আশা-হতাশা প্রকাশ করেন। আপনার প্রতিটি কবিতা সতেজ শব্দবুননে দীপ্ত থাকে। থাই আমার কাছে আপনি নবীন কবি, সবুজ কবি !

আশাকরি আপনি এভাবেই সবসময় নবীন ধাকবেন।
[আপনার সুন্দর উত্তরটিতে আরেকটি প্লাস দিতে এসেছিলুম]

১৮ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৭

ৎঁৎঁৎঁ বলেছেন: প্রিয় বোকামন ভাই, আপনার কথা আমি বুঝতে পেরেছি। :)

আপনি আমাকে সবুজ কবি বললেন! কি যে খুশি লাগছে! !:#P

এই সবুজ থাকাটাই বুঝি একদিন বিবর্ণ হয়ে যাবে, শব্দেরা পাতাবে আড়ি, কোনো এক গোধূলিতে বকেদের সাথে ওরা উড়ে যাবে নিরুদ্দেশের পানে!

আপনাকে প্রতি মন্তব্যে যেটা লিখেছি সেইটা আমারই খুব প্রিয় হয়ে গেছে!

রুপকথার চিরসুখী রাজকন্যারাও বুঝি পার্কের পাতাকুড়োনীদের কষ্টের গল্প পড়তে পড়তে ঘুমিয়ে যায়, আর স্বপ্ন দেখে তারও খুব পাতাকুড়োনীদের মত দুঃখ হবে একদিন

অনেক অনেক ভালোথাকুন বোকামন ভাই! এরকম বোকা থাকবেন, ভুলেও চালাক হয়েন না যেন!

৪৩| ১৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩২

সমুদ্র কন্যা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা ইফতি। ব্লগ ভ্রমণ বরাবর আনন্দময় হোক।

১৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সমুদ্র কন্যা!

সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!

শুভকামনা রইলো!

৪৪| ২০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২২

সোনালী ডানার চিল বলেছেন:
কবি,
বর্ষপূর্তির শুভেচ্ছা !:#P

চমৎকার এই কাব্যিক পোষ্টটা নিয়ে কথা বলার
চেয়ে আপনাকে নিয়ে বলি, কবিতার এই পরিভ্রমণে
আপনার পরিতৃপ্তির ইতিহাসের সাথে যোগ হোক
নিযুত সাফল্য...............

শুভকামনা রইল।।

২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৫০

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ সোনালী ডানার চিল, আপনার এই চমৎকার শুভকামনার জন্য!

আপনি সেই চিল, যে আমার কবিতায় উড়ে আসে ভালোলাগা নিয়ে। চিলের জন্য সবসময় শুভকামনা!

অনেক অনেক ভাল থাকুন, ভালোবাসা রইলো!

৪৫| ২১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৪৬

আমিনুর রহমান বলেছেন:




বর্ষপূর্তির শুভেচ্ছা ইফতি !:#P

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৬

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ আমিনুর ভাই!

কবিতার সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!

ভালোবাসা রইলো!

৪৬| ২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৯

শ্রাবণ জল বলেছেন: :)

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১১:২৪

ৎঁৎঁৎঁ বলেছেন: :) :)

শুভকামনা শ্রাবণ!

কবিতায় আপনাকে পাশে পেয়েছি দারুণ ভাবে, এর কৃতজ্ঞতা জানানোর ভাষা নাই। আমার ব্লগ পথ চলায় কয়েকজনের কথা উল্লেখ্য, তার মধ্যে আপনি একজন!

ভালবাসা রইলো!

৪৭| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩১

কাজী মামুনহোসেন বলেছেন: অভিনন্দন। :) :)

২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৩৮

ৎঁৎঁৎঁ বলেছেন: অসংখ্য ধন্যবাদ কাজী মামুন হোসেন!

শুভকামনা রইলো!

৪৮| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৫৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
বর্ষপূর্তিতে পড়া অন্যতম সেরা পোষ্ট।

কলম চলতে থাকুক কবি।

কবিদের অই একটাই সম্বল।

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪২

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ আলাউদ্দিন আহমেদ সরকার! আগে বেশ নিয়মিত আপনার কবিতা পাওয়া যেত। আমি যখন লেখা শুরু করছি, আপনার কবিতা মুগ্ধতা নিয়ে পড়তাম! কিন্তু গত কিছুদিন আর আপনার কবিতা আগের মত পাচ্ছিনা। আশা করি আবার অনেক অনেক কবিতা পোস্ট দেওয়া শুরু করবেন!

কলম চলুক কবি!

শুভকামনা!

৪৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৩৩

বটবৃক্ষ~ বলেছেন: বড্ড দেরীতে হলেও বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া!!:) :)

ফুলগুলো নিশ্চই আপনার বাগানের??
:)

সাদা ফুলগুলো প্রজাপতির মতোন!!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:০৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ হে বটবৃক্ষ!

ফুলগুলো অবশ্যই আমার বাগানের! :-0

বটবৃক্ষের ফুল দেখার অপেক্ষায় আছি!

শুভকামনা!

৫০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
শব্দরা সব ফুরিয়ে গ্যাছে, থেমে গ্যাছে তাই কলমের আঁচড়!


শুভকামনা কবি।

আপনাদের পোষ্ট পড়তে আসবো।


০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:০৯

ৎঁৎঁৎঁ বলেছেন: শব্দেরা বুঝি ফুরায় কখনও? মাঝে মাঝে ওরা তীর্থে যায় অনির্দিষ্টকালের জন্য! আবার বুকের জমিনে শব্দের ফুল ফুটবেই!

আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা!



৫১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫৯

খাটাস বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা :)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ খাটাস ভাই! আপনার নিক অদ্ভূত!

শুভকামনা রইলো!

৫২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৩৪

অদ্বিতীয়া আমি বলেছেন: খণ্ডতর মাথায় চঁন্দ্রবিন্দু ভাই ,কবিতা কিছু না বুঝলেও যাদের কবিতা পড়া হয় , তাদের মধ্যে আপনি একজন । ভালো লাগলো আপনার কবি হয়ে ওঠার গল্প ।

বর্ষপূর্তির জন্য দেরীতে হলেও অনেক শুভকামনা । :)

আপনাদের বাসায় তো গল্পের বই পড়ার জন্য খুবই অনুকূল পরিবেশ , আমাদের বাসায় এই ব্যাপারে সবসময় বৈরি আবহাওয়া বিরাজমান । ভালো লাগলো ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৯

ৎঁৎঁৎঁ বলেছেন: খণ্ডতর মাথায় চঁন্দ্রবিন্দু- হা হা , এইটা আরেকটা ক্রিয়েটিভ উচ্চারণ পাওয়া গেল!
বেশ কিছুদিন পর আপনার দেখা পাওয়া গেল অদ্বিতীয়া! আশা করি ভালো আছেন!
আমি নিজেও আসলে কবিতার কিছু বুঝি না, লিখতে ভালো লাগে, এজন্যই লেখা। আপনারও যদি শুধু পড়তে ভালো লাগে তাহলে সেই কবিতায় শুধু পড়বেন, কবিতার মধ্যে বোঝার কিছু নাই! :)
আমি আমার পরিবারের কাছে এই জিনিসটার জন্য অসম্ভব কৃতজ্ঞ, শৈশব থেকেই আমার চারপাশে ছড়ানো অনেক রকম বই পেয়েছি! তুলে নাও এবং পড়!
আপনার বাসায় গল্পের বইয়ের সমাদর নাই, এইটা দুঃখের আর এইরকমটা আমাদের অনেক পরিবারেই আছে। গল্পের বই পড়ে ছেলেমেয়ে অকাল্পক্ক হয়ে নষ্ট হওয়ার আশংকা করেন! আশা করি আপনার পরবর্তী প্রজন্মের জন্য বইয়ের অভাব হবে না!

শুভকামনা রইলো!


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.