নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

নারী আর কারো নয়, সে শুধু নিজের!

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৩০

আজ ৮ ই মার্চ ২০১৪ সাল, বিশ্ব নারী দিবস! আজ থেকে পয়ত্রিশ বছর আগে যে সভ্যতার মানুষ চাঁদে গিয়েছিল হাওয়া খেতে, সেই সভ্যতায় বছরের তিনশত পয়ষট্টি দিনের একদিন আলাদা নারীর জন্য পালন করতে হচ্ছে, একজন আধুনিক মানুষ হিসেবে আমি লজ্জিত! পুরুষ দিবস কবে? নারী একা আন্দোলন করলেই হবে? পাশে পুরুষ লাগবে না? পুরুষের যে মানুষ হওয়া দরকার আছে, এইটা মনে করিয়ে দেওয়ার জন্য দিবসের দরকার নাই বুঝি? কিন্তু নদীর স্রোতের বিরুদ্ধে অভিযোগ করে তো লাভ নেই, যেমন ঢেউ-স্রোত, তেমনই বৈঠা বাওয়া!



আমি স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না, নারী অধিকার, পুরুষ অধিকার কথাগুলো আমরা জাদুঘরে পাঠিয়ে দিয়ে নারী-পুরুষ সবাই হয়ে উঠবো- মানুষ, কথা হবে তখন শুধু মানুষের অধিকারের।



সময় বিষম প্রতিকূল থাকলে এমন অনেক পদক্ষেপ নিতে হয়, যা শুধু সময়ের প্রয়োজনেই, অপেক্ষা থাকে কবে আমরা সেই দুঃসহ অবস্থা থেকে পরিত্রান পাব। ঠিক তেমনি বর্তমান সভ্যতায় নারীবাদী আন্দোলন থেকে শুরু করে জেন্ডারভিত্তিক যে সমস্ত উদ্যোগ বা কর্মসূচী, তা নিতান্তই সাময়িক হোক! কারন যখনই আমি আলাদা পরিচয় তৈরী করবো, তার সাথে আমি নতুন এক বৈষম্যের বীজ বুনবো, এটাই নিয়ম। কিছুদিন আগে নারী ব্লগারদের একটা লিস্ট করা নিয়ে আমি আপত্তি জানিয়েছিলাম। বিষয়টা যে খুব আহামরি কোনো নারী অবমাননার বিষয় ছিল এইটা না। আমার আপত্তি ছিল যে ব্লগারের আলাদা করে কোনো জেন্ডার পরিচয় দরকার নেই, আলাদা পরিচয় মানেই আলাদা নতুন ভেদাভেদ- যেটা ফরাসী বিপ্লবের আগে জন্ম নেওয়া কুষ্টিয়ার অজগ্রামের এক পাগল ফকির এইটা খুব ভালো বুঝেছিলেন। তিনি যাওয়ার আগে তাঁর সকল পরিচয় মুছে দিয়ে গিয়েছিলেন, তাই আমরা সে হিন্দু, না মুসলিম ঘরে জন্ম নিয়েছেন, বলতে পারি না, জানার দরকারও নেই বলেই তিনি প্রশ্ন তুলেছিলেন- সুন্নত দিলে হয় মুসলমান, নারী জাতির কি বা বিধান? আমি ব্রাম্মন চিনি পৈতা প্রমান- বামনি চিনব কেমনে?



আমাদের বেঁচে থাকায় নারী-পুরুষ যে বিভাজন, সেটা নিতান্তই কৃত্তিম, জীবন আসলে সেভাবে চলেও না, বলেও না! কারন দেখেন, সবাই সে নারী হোক আর পুরুষ, তাকে কিছু রোল প্লে করতে হয়, এইটাই তার পরিচয়। সে দাঁড়িয়ে না বসে মুত্রত্যাগ করে, এইটা কোনো বিভাজন নয়। আমরা এক টেবিলে বসে একই খাবার একইসাথে খাই, নিষ্কাষন পদ্ধতির জৈবিক ভিন্নতা নিয়ে মানুষ যখন তেনা পেচায়, মানুষ হিসেবে মাথা নিচু হয়ে যায়। ভাদাইম্যা কত পুরুষেরে নারী পালছে, সেই নারীর মূল্যায়ন আমি কীভাবে করব? পরিবারের বধু হিসেবে, নাকি মূল উপার্জনকারী মানুষ হিসেবে? পড়াশোনা শেষ করে যে মেয়েটা চাকুরী করে বুড়ো বাবা-মার দায়িতব নিচ্ছে, ছোট ভাইবোনের মানুষ করবার ভার মাথা পেতে নিচ্ছে, তাকে আপনি কীভাবে শুধু একজন নারী হিসেবে নম্বর দেবেন? নারী পুরুষ যেই হোক, জীবন যার সামনে যে খেলার ছক কাটবে, তাকে সেই খেলাই খেলতে হবে, নারী না পুরুষ, এইটা দেখার টাইম তার নাই, কখনো ছিলোও না। এইজন্য আমার শহরেই আমি দেখি নারীকে ইজিবাইক চালাতে! আবার শহরের বড় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের পদে নারী- এই পদ পারিবারিক সূত্রে না, যোগ্যতায় অর্জন করে নেওয়া!



আরেকটা বিষয় বুঝতেই পারি না, নারী-পুরুষের মাঝে সমান-অসমান-উঁচু-নিচু হিসেব আসে কোত্থেকে? কীভাবে? যেমন গণিত শাস্ত্রের কথায় আসি- মানুষের বৌদ্ধিক অর্জনের সুচারু শাখা। এখানে ইফতি নামের ছেলে থেকে ভালো অঙ্ক জানে শাবনূর নামের কন্যা, শাবনূর থেকে আবার অঙ্কে বেশী মার্কস পায় আরেক পোলা সাকিব খান! আবার দেখা যায় সাকিব খানের থেকেও বেশি নম্বর পেয়ে যাচ্ছে আরেক কন্যা পপি, এভাবেই দেখা যায় ফার্স্ট হল রাজ্জাক বা শাবানা! এখন যদি রাজ্জাক নামের কেউ প্রথম হয়, তাহলে কি এটা প্রমান হয় পুরুষেরা অঙ্ক ভালো জানে? না হয় না, কারন সাকিব খান, মফিজ ইফতি থেকেও কিন্তু ভালো অঙ্ক জানে শাবানা! সমান-অসমানের হিসেব হয় সম গোত্রের বস্তুর মধ্যে, যেখানে একটা বাদ দিয়ে আরেকটায় কাজ চলে, তখন আমরা হিসেব করতে বসি কে বড়। কিন্তু নারী পুরুষের সম্পর্ক হচ্ছে আমরা একজন আরেকজন ছাড়া বাঁচি না, একজন নারী পৃথিবীতে আছে বলেই না আমি পুরুষ! পুরুষ এক মানুষ পাশে এসে দাঁড়ায় বলেই না নারীমানুষটা অপেক্ষায় থাকে, এই সম্পর্কে কীভাবে একে অন্যের সাথে তুলনা হইতে পারে আমাকে কেউ বোঝাবেন?



আমাদের এখনো নারী দিবসের খুব প্রয়োজন আছে, প্রতিদিন পত্রিকা খুললেই সেটা বোঝা যায় হাড়ে হাড়ে, এখনো আমাদের সমাজে একজন পুরুষের শুধু মানুষ হতে অনেক বাকি। তাই হয়তো এখনো বাসে আপুদের হাতে আলপিন লুকিয়ে উঠতে হয়, একটা মুখোশধারী পুরুষ তার দিকে কামুক নোংরা হাত বাড়ালে তাকে প্রতিরোধ করতে হবে। এখনো যদি বইমেলা সন্ধ্যার পরে হুট করে অন্ধকার হয়ে যায়, আমরা কিছু পুরুষ ঝাঁপিয়ে পড়বো লালা ঝরিয়ে, তাই এই সমাজে, এই সময়ে এখনো খুব নারী দিবস পালন করতে হয়। নারীকে ঐতিহাসিকভাবে পরাজিত করতে পুরুষের কতটুকু সংগ্রাম করতে হয়েছিল আমি জানি না, কিন্তু নারীকে করতে হচ্ছে অনেক বেশী, তুমুল সংগ্রাম করেই ফিনিক্সের মত নারীকে উঠে আসতে হবে! স্বপ্ন না থাকলে তো আসে না কিছু, আমরা সেই সময়ের স্বপ্ন এখন থেকেই যদি না দেখি, কেউ এসে আমাদের দিয়ে যাবে না। তাই আমি স্বপ্ন দেখি কবে সেই দিন আসবে যেদিন নাম দেখে নারী পুরুষ বোঝা যাবে না, ক্ষেত্র বিশেষ ছাড়া কেউ জানতেও চাইবে না কে নারী আর কে পুরুষ, আমরা জানবো সবাই মানুষ, সমাজে সে কী ভুমিকা পালন করে, সেইটার উপরই শুধু নির্ভর করবে তার সম্মান! কেউ নারী বলেই আমি তাকে বাসের সিট ছাড়তে চাই না, কেউ পুরুষ বলেই আমি তাকে সালাম দিতে চাই না!



আর পুরুষতন্ত্র কিন্তু বড় সুচতুর, সে তার চেহারা বদলায়ে নানা রূপে নানা ছলে রাজতব করতেই থাকে। এই যে দেখেন এত ফেয়ার এন্ড লাভলীর বিজ্ঞাপন, যে কোনো পণ্যের পাশে কাম জাগানিয়া নারীর সুড়সুড়ি- তো এই সমাজে যখন একটা কিশোর কোনো কিশোরিকে ‘মাল’ হিসেবে টিজ করে- সেই দোষ তার একার নয়, আমরাই তাকে প্ররোচিত করি নানা ইঙ্গিতে। সুন্দরী প্রতিযোগিতায় সুন্দরী হও, চামড়ার যত্ন নাও, কন্ডিশনার মাখ, পেপে না খেয়ে মুখে মারো, এই সবই পুরুষতন্ত্রের সুচতুর ছল! আচ্ছা বলেন তো- নারী এতো মোহনীয়, গুলাপী, লেবেঞ্চুসের মত হইলে কার লাভ? হরিনের মাংসে যতই টেস্ট থাকুক, সেইটা কিন্তু হরিনের সম্পদ নয়, বাঘের সম্পদ! তেমনি নারীর মোহনীয় রূপের সমীকরনও কাছাকাছি, পুরুষ নারীকে একটু সাজিয়ে গুছিয়ে পেতে চায়, তাই সে সাজাচ্ছে বিলবোর্ডে বিলবোর্ডে কামিনীদের মেলা, বলছে সবাই তোমরা ক্যাতরিনা হয়ে যাও, বুয়েট পাস ইঞ্জিনিয়ার তোমারে বিয়ে করে ধন্য করুক! মানুষ, বিশেষত নারী সাজবে, সহজাত সুন্দর সাজ, আমি কবি, সেই সাজের আমি পুজারী- কিন্তু নারীর সৌন্দর্যের যে কর্পোরেট মাগিবাজি ব্যবসা, তাতে বিবমিষা ছাড়া আর কিছু জাগে না, হ্যা অবশ্যই, স্যান্ডেলের বিজ্ঞাপনে যখন দেশের সেরা সুন্দরীটা বুক দুলিয়ে নাচতে থাকে, আমারো কাম জাগে, স্যান্ডেলটা কিনে এনে পায়ে না পড়ে বিছানায় তুলতে ইচ্ছে করে! আবার যখন কিছু কুমানুষ পুরুষকে এভাবে দেখায় যে পুরুষ একটা কামের মেশিন, নারীর চুল দর্শনেও তার মাথা নষ্ট হয়ে যায়, সে ঐ নারীকে ধর্ষন করে ফেলার একটা অধিকার পেয়ে যায়, তখন আমি একজন পুরুষ হিসেবে মাটিতে মিশে যাই, নিজের দিকে ভাবতে ইচ্ছে করে- পুরুষ তুমি কি এতই খারাপ? তাই যেমন বিলবোর্ডের সুরসুরি সুরোভিত- রুপসী- ঝলমলে- গোলাপী নারীও তার নিজের জায়গা নয়, আবার পুরুষ নামের কাম মেশিনের আক্রমন থেকে বাঁচবার অজুহাতে অবরোধবাসিনী কেরোসিনের বস্তাও নারীর আপন সহজাত স্থান নয়। এ সবই আরোপিত, চাপানো- কেউ জিজ্ঞেসও করলো না নারী তুমি কী চাও! সবাই বললো নারী তুমি এইটা হও! জীবন আমার, -সিদ্ধান্ত দেয় আরেকজন!



কবিয়াল নারীদের চোখে কাজল লাগে না,

পৃথিবীর নারীরা যদি জানতো!

নারী আর কারো নয়, সে শুধু নিজের-

পৃথিবীর নারীরা যদি জানতো!



নারীর যে প্রধান শত্রু পুরুষতন্ত্র, সেই পুরুষতন্ত্রের ধারক বাহক তো শুধু পুরুষ নয়! সমাজের প্রত্যেকটি চেতন অচেতন প্রত্যংগ এই কুতন্ত্র ধারন করে চলেছে, তাই লড়াই হতে হবে সর্বব্যাপী, সকল ফ্রন্টে, এবং সেটা নারী অধিকার প্রতিষ্ঠার লড়াই নয়, মানব অধিকার প্রতিষ্ঠার লড়াই! যেমন আমি যদি কালো এক মেয়ে বিয়ে করি, আমার বাসায় ঘটনা কী ঘটবে? আমার মা-বোন –ভাবি সব ঘরের দোর দিয়ে কাঁদতে বসবে, পাশের বাড়ির বউঝিরা এসে মুখ বেঁকিয়ে বলবে,- পুলার চয়েস কী? আলকাতরা নিয়া আসছে ঘরে! সে বুঝতেও চাইবে না, তার ভাবার সময় নাই সেও একজন মেয়ে, আরেক মেয়ের গায়ের রঙ নিয়ে তাকে বিচার করা যে মানুষ হিসেবে মানুষের কত বড় অপমান, এই জিনিসটা তাকে বুঝতে দেয় না পুরুষতন্ত্র! কারন এখানেও সেই রোল প্লেয়িং, যে যার অবস্থানে থেকে প্রতিক্রিয়া দেখায়। তাই আমাদের লড়াইটাও হতে হবে এই বিষয়টা মাথায় রেখে যে আমরা এমন একটা সমাজ গড়তে চাই, যেখানে আমাদের সন্তানেরা নারী বা পুরুষ নয়, মানুষ হিসেবে নিজেকে সহ সবাইকে ভাবতে শিখবে, যেখানে নারী ধর্ষন, এসিড ছোড়া নারী আদালতের বিষয় হবে না, মানবাধিকার লঙ্ঘনের আদালত হবে!



দুইটা পাতা একটি কুড়ি, এক নারী আর এক পুরুষ মিলে ফোটায় ফুল, যার সৌরভে মিশে থাকে মহাকালের মহত্তম আকাঙ্খা! কে নারী, কে পুরুষ চলুন আমরা ভুলে যাই, একবার যেষ্টা করে দেখি আমরা শুধুই মানুষ হয়ে উঠতে পারি কিনা!

















** নারী বিষয়ক এরকম রসকষহীন লেখা দাঁড় করানো একজন কবির জন্য যন্ত্রণার, নারী অধিকার আমার বিষয় না, তারপরেও লিখে ফেললাম কেন জানি, ব্লগার কাল্পনিক_ভালোবাসার অনুরোধ-সাহস এর জন্য দায়ী! আমার লেখায় কোনো রেফারেন্স নাই, যে কেউ ইচ্ছেমত তার মতামত, সমালোচনা, বিশেষ অপছন্দ হইলে গালিও দিয়ে যেতে পারেন, তাইলে বুঝবো আমার লেখায় কিছু একটা ছিল!



শেষ করি কবি হিসেবেই-

হে বালিকাদল,

তোমরা আছ বলেই কবি কবিতা লেখে,

তোমরা ভালো থেক-

আমার কবিতারাও ভালো থাকবে!





মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫৬

সুমন কর বলেছেন: আমি স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না, নারী অধিকার, পুরুষ অধিকার কথাগুলো আমরা জাদুঘরে পাঠিয়ে দিয়ে নারী-পুরুষ সবাই হয়ে উঠবো- মানুষ, কথা হবে তখন শুধু মানুষের অধিকারের।

শুধু গণিতের উদাহরণটা না দিলেও চলত।


ভালো বলেছেন।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুমন ভাই! গণিতের উদাহরণটার দূর্বলতা আমি নিজে ধরতে পারছি না, চিন্তা করেছি, এটা কি স্থূল টাইপের কোনো উদাহরণ হইসে? খুলে বললে আমি বুঝতে পারতাম! ব্লগে ভালোলাগা জানানোর চাইতেও খারাপ লাগা জানানো জরুরী, সেইটা আরো শানিত করে লেখা! আপনাকে আবারো ধন্যবাদ!

শুভকামনা!

২| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:১০

বেলা শেষে বলেছেন: শেষ করি কবি হিসেবেই-
হে বালিকাদল,
তোমরা আছ বলেই কবি কবিতা লেখে,
তোমরা ভালো থেক-
আমার কবিতারাও ভালো থাকবে!
best Feelings of a writer....

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫১

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ বেলাশেষে!

শুভকামনা রইলো!

৩| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩০

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন:
কবিয়াল নারীদের চোখে কাজল লাগে না,
পৃথিবীর নারীরা যদি জানতো!
নারী আর কারো নয়, সে শুধু নিজের-
পৃথিবীর নারীরা যদি জানতো!

ভাল লাগল।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র!

শুভকামনা রইলো!

৪| ০৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার লিখছ কবি!! লেখা পছন্দ হইছে।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ কা_ভা! আমি আসলে এই ধরনের লেখায় অভ্যস্ত না, লিখতে গিয়েও শেখে হইলো! আমি চিন্তায় ছিলাম আমি যা বলতে চাই সেটা পরিস্কার করে বোঝাতে পেরেছি কী না! তোমাদের পছন্দ হওয়ায় ভরসা পাইলাম!

মামা। চলো আমরা একটা পুরুষ দিবস ডাইকা দেই, ঐদিন আমরা পুরুষের যে মানুষ হওয়ার পথে কিছু বাকি আছে, ওইটা তুইলা ধরুম, আশপাশের নারীদের ফুল দিলাম, ভালোবাসা জানাইলাম, কৃতজ্ঞতা জানাইলাম এত জাউরামো করার পরেও যে তারা আমাদের ভালোবাসে, কী কও?

৫| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪০

নুসরাতসুলতানা বলেছেন: এতো চমৎকার লাগলো লেখাটা !!!!!


" কে নারী, কে পুরুষ চলুন আমরা ভুলে যাই, একবার যেষ্টা করে দেখি আমরা শুধুই মানুষ হয়ে উঠতে পারি কিনা! "-- আমরা মানুষ - এটাই হোক একমাত্র পরিচয়।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫৯

ৎঁৎঁৎঁ বলেছেন:
" কে নারী, কে পুরুষ চলুন আমরা ভুলে যাই, একবার যেষ্টা করে দেখি আমরা শুধুই মানুষ হয়ে উঠতে পারি কিনা! "-- আমরা মানুষ - এটাই হোক একমাত্র পরিচয়।

ধন্যবাদ নুসরাতসুলতানা! নারী-পুরুষ সবাইকেই আগে মানুষ হবার বিষয়টাই মাথায় রাখতে হবে, তারপর শুধু মানুষের অধিকার!

ভালো থাকবেন!

৬| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪৫

জাহাঙ্গীর জান বলেছেন: সম্পূর্ণ অপ্রিয় সত্য কথা গুলি লেখার জন্যে আপনাকে ধন্যবাদ । মানুষ হিসাবে জন্মেছি আমরা সকলে,সকলের স্তরে মানুষ হিসাবে সমাজে সবার পরিচয় এক হওয়ার দরকার । ধর্ম, লিঙ্গ , বর্ণ বৈষম্য মানুষের মাঝে হিংসার ধার উন্মোচন করে ।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:০৩

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ জাহাঙ্গীর জান! খুব দূর্লভ কিছু সত্যই আমাদের বিনোদন দেয়!

মানুষ হিসাবে জন্মেছি আমরা সকলে,সকলের স্তরে মানুষ হিসাবে সমাজে সবার পরিচয় এক হওয়ার দরকার । ধর্ম, লিঙ্গ , বর্ণ বৈষম্য মানুষের মাঝে হিংসার ধার উন্মোচন করে ।

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ!

শুভকামনা!

৭| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩৮

বোধহীন স্বপ্ন বলেছেন: সুমন কর বলেছেন: আমি স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না, নারী অধিকার, পুরুষ অধিকার কথাগুলো আমরা জাদুঘরে পাঠিয়ে দিয়ে নারী-পুরুষ সবাই হয়ে উঠবো- মানুষ, কথা হবে তখন শুধু মানুষের অধিকারের।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:০৪

ৎঁৎঁৎঁ বলেছেন:

দুইটা পাতা একটি কুড়ি, এক নারী আর এক পুরুষ মিলে ফোটায় ফুল, যার সৌরভে মিশে থাকে মহাকালের মহত্তম আকাঙ্খা! কে নারী, কে পুরুষ চলুন আমরা ভুলে যাই, একবার যেষ্টা করে দেখি আমরা শুধুই মানুষ হয়ে উঠতে পারি কিনা!

৮| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৯:৪১

বোধহীন স্বপ্ন বলেছেন:


কবিয়াল নারীদের চোখে কাজল লাগে না,
পৃথিবীর নারীরা যদি জানতো!
নারী আর কারো নয়, সে শুধু নিজের-
পৃথিবীর নারীরা যদি জানতো!
++++++++++++++++++++++

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:০৫

ৎঁৎঁৎঁ বলেছেন:
নারী আর কারো নয়, সে শুধু নিজের-
পৃথিবীর নারীরা যদি জানতো!

শুভকামনা রইলো বোধহীন স্বপ্ন!

ভালো থাকুন!

৯| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৫

রাইসুল নয়ন বলেছেন:

৩৬৫ দিন ৩৬৫ দিবস হোক :)


তাহলে কবি ৩৬৫ রঙের পোস্ট দিতে পারবে ।।


কবি , আপনার ভাবনা আপনার কবিতার মতোই ।।

ভাবনা সুন্দর লেখা ।।

০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:০৭

ৎঁৎঁৎঁ বলেছেন: অভিশাপ দিলা নাকি নয়ন কবি! আমরা তো ৩৬৫ দিন শুধুই কবিতা লিখতে চাই! সব দিন কবিতা হোক!

ভালো থেক নয়নকবি! সাঁইজির দরবারে তোমার সাথে সঙ্গ করার অপেক্ষায় আছি!

শুভকামনা!

১০| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ১০:১৬

ক্লান্ত তীর্থ বলেছেন: এবার দিয়ে মনে হয় ৫ বার পড়লাম!


আমাদের সমস্যাটা অনেক গভীরে,সমাধান খুঁজে বের করাও সহজ নয়!

১১| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ তীর্থ! আপনার পাঠে আমার লেখা সার্থক!

আমাদের সমস্যার গভীরতা না মেপেই সমাধান করতে পারি না, না হলে সেই সমাধানে আরেক সমস্যা গজিয়ে উঠবে, আবার সেই সমস্যা সমাধানে আবার যন্ত্রণা!

ভালো থাকুন! আমরা সবাই একদিন শুধু মানুষ হব, মানুষের জন্য এই স্বপ্নটাই অনেক বড় স্বপ্ন!

ভালো থাকুন!

১২| ০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৪

মিমা বলেছেন: অনেক গূড় কথা বার্তা বলে ফেলেছেন যে, এই অধমের তাতে মন্তব্য করার সাহস নেই। কিন্তু চন্দ্রখন্ড, একটা জিনিসই বলতে চাই, লেখা পড়ার সময় কিছুটা স্বপ্ন স্বপ্ন লাগছিলো, আপনি যে দিনগুলোর অপেক্ষায় আছে তার বর্ণনা কেমন যেন বহু দুরের পথ মনে হচ্ছিলো, ধরা-ছোঁয়ার বাইরে কোন ভ্রম।

আমি শুধু সেই দিনের অপেক্ষায় আছি, যেদিন এসব স্বপ্ন নয়, নাহক বাস্তব , অন্তত হাতের নাগালের এক ভবিষ্যৎ মনে হবে। সেদিনই আমরা আমাদের গন্তব্যে পৌঁছে যাবো। উচ্চাভিলাষের অভাবই আমাদের পিছিয়ে রেখেছে বললে মানবো না। সমতা নয়, আমাদের কাঙ্ক্ষিত গন্তব্য ভারসাম্য হওয়া উচিত।

একদিন মানুষ হবো। স্বপ্নকে বাস্তব, বাস্তব কে স্বপ্নের মতো করে তুলবো। একদিন আমরা আর বিশেষ দিনের কাঠগড়ায় নিজেদের দাঁড় করাবো না।
একদিন মানুষ হবো। :)

ভাবতে বাধ্য করেছে! লেখা সার্থক ইফতি ভাই।
শুভেচ্ছা রইলো। :)

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:০৬

ৎঁৎঁৎঁ বলেছেন: মিমা, আপনি কি জানেন ব্লগে অনেক পোস্টের থেকে অনেক পোস্টে করা আপনার মন্তব্য অনেক শক্তিশালী? এইটা কিন্তু শুধু আমার পোস্টে করা মন্তব্য দেখে বলছি না, আলামত-সাক্ষী সাবুদ হাতে রেখেই বলছি! একটা লেখার মূলসূত্রগুলো আপনি খুব অবলীলায় কয়েককথায় তুলে ধরতে পারেন, এইটা অবশ্যই দূর্লভ এক গুন, এইটা চালিয়ে যাবেন আশা করি!

সমতা নয়, আমাদের কাঙ্ক্ষিত গন্তব্য ভারসাম্য হওয়া উচিত।

একদিন মানুষ হবো। স্বপ্নকে বাস্তব, বাস্তব কে স্বপ্নের মতো করে তুলবো। একদিন আমরা আর বিশেষ দিনের কাঠগড়ায় নিজেদের দাঁড় করাবো না।
একদিন মানুষ হবো।


এই কয়েকটা কথা দিয়ে আপনি আমার পোস্টের মূল কথাটুকু তুলে এনেছেন, আমাকে এই কথায় বলতে বললে আমি নিজেও পারতাম না!

স্বপ্ন দেখতে দেখতেই একদিন সত্য হয়, আমরা এখন যেখানে দাঁড়িয়ে আছি, সেই সময়টার স্বপ্ন দেখা টাই একসময় খুব কঠিন ছিল, কিন্তু মানুষ দেখেছে এবং আমরা এখানে পৌঁছেছি, আমরাও স্বপ্ন দেখতে দেখতে এগিয়ে যাই, স্বপ্ন দেখলে কষ্ট পেতেই হবে, এইটাই স্বপ্নের মূল্য!

ভালো থাকুন মিমা, শুভেচ্ছা রইলো!

আমরা সবাই একদিন অবশ্যই শুধু মানুষ হব!

১৩| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩৯

মোঃ ইসহাক খান বলেছেন: শিরোনামটি সুন্দর হয়েছে, এভাবে স্বকীয়তার কথা বলতে দেখা যায় না খুব একটা।

ভালো থাকুন নারীরা, মায়েরা, ভগ্নীরা, স্ত্রীরা, কন্যারা। সম্মানে থাকুন, শ্রদ্ধায় থাকুন।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:১৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ ইসহাক ভাই! কেমন আছেন?


ভালো থাকুন নারীরা, মায়েরা, ভগ্নীরা, স্ত্রীরা, কন্যারা। সম্মানে থাকুন, শ্রদ্ধায় থাকুন!

ভালো থাকুন!

১৪| ১০ ই মার্চ, ২০১৪ ভোর ৫:৩৩

আফ্রি আয়েশা বলেছেন:
অসাধারণ একটা লেখা পড়লাম :)

//কবিয়াল নারীদের চোখে কাজল লাগে না,
পৃথিবীর নারীরা যদি জানতো!
নারী আর কারো নয়, সে শুধু নিজের-
পৃথিবীর নারীরা যদি জানতো! // - যে যে নারী জেনেছে , সে সে কেবল একা হয়ে রয়ে গেছে . . .

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:২১

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ আফ্রি আয়েশা!

যে যে নারী জেনেছে , সে সে কেবল একা হয়ে রয়ে গেছে . . .

মিথ্যা দোসর থেকে সত্য একাকীত্ব মঙ্গলের নয় কি? আচমকা সব ভেঙ্গে পড়ার থেকে? সত্য একা হলেই কেবল সত্য সঙ্গী পাওয়া যায়!

ভালো থাকুন!

শুভকামনা রইলো!

১৫| ১০ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১৩

হানিফ রাশেদীন বলেছেন: নারী অধিকার নয়, আমরা মানুষের অধিকার চাই।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:২৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ হানিফ রাশদীন! আমরা সবাই মানুষ, একমাত্র মানুষের অধিকারেই আমাদের মুক্তি!

ভালো থাকুন!

১৬| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:

কারন যখনই আমি আলাদা পরিচয় তৈরী করবো, তার সাথে আমি নতুন এক বৈষম্যের বীজ বুনবো, এটাই নিয়ম। কিছুদিন আগে নারী ব্লগারদের একটা লিস্ট করা নিয়ে আমি আপত্তি জানিয়েছিলাম।

পুরোপুরি সহমত...আর সাথে ভালোলাগা !

ইদানিং দুইটা পোস্ট দিয়েছি কিন্তু একটাতেও
আপনাকে পেলাম না !

সময় হলে পড়বেন আশা করি...।

অনেক ভালো থাকুন ।

২৪ শে মার্চ, ২০১৪ রাত ৯:০০

ৎঁৎঁৎঁ বলেছেন: ইদানীং খুব পচা ব্লগার হয়ে গেছি স্বপ্নচারী! ব্লগ খুলে শুধু বাঁশি বাজাই, আর একটু পরেই দেখি ১২ টার ঘন্টা, ঘুমাতে যাও, কালকে অফিস! নিজে কখন লিখব, কখন বাজাবো আর কখন আরাম করে আপনাদের লেখা পড়বো সব তালগোল পাকিয়ে বসে আছি!

আশা করি দেখা হবে আপনার বাড়িতে!

শুভকামনা রইলো!

সাথে থাকার জন্য কৃতজ্ঞতা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.