নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়াময় illusory

দুখ-কষ্টকে নেশার মতো করে নাও, যত বেশি দুখ-কষ্ট হবে তত বেশি নেশা হবে। নেশায় বুদ হয়ে যাও।

মায়াময়

তুমি নিজের জন্য যা ভালোবাস, সকলের জন্যও তা ভালোবাস। তোমার উপর কেউ অত্যাচার করে এটা যেমন তুমি চাও না, তেমনি অন্যের উপর ও অত্যাচার করো না। অন্যের মধ্যে যা খারাপ বলে তুমি মনে করো, নিজের মধ্যেও সেটা খারাপ বলে মনে করতে শেখো। তুমি যা জানো তাই ই বলবে। যা জানো না তা বলো না।------- হযরত আলী (রাঃ)

মায়াময় › বিস্তারিত পোস্টঃ

সবই আছে তার, শুধু সেই নাই আর।

১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৪২

তিতলীর বয়স মাত্র চার বছর। সে জানে না জন্মই বা কি আর মৃত্যুই বা কি। সবাই কাঁদছে কেন এতো, তারও যে খুব কাঁন্না পাচ্ছে, সে ও কাঁদছে। সে কিছুতেই বুঝতে পারছে না, তার মা কেন মাটিতে শুয়ে আছে ! কথা বলছে না কেন, আদর করে কাছে ডাকছে না কেন, কপালে চুমু খাচ্ছে না কেন, বলছে না কেন আমার সোনার ময়না পাখি, আমার প্রাণের পাখি, আমার রাজকন্যা !!

বাড়ী ভর্তি মানুষ। সবাই কাঁদছেে । একটি শীতল পাটিতে দুধ সাদা রঙের কাপর দিয়ে ঢাকা রয়েছে নিথর একটি দেহ। এই দেহটি আর কারো নয়, তিতলী বানুর মায়ের। সেই সকাল বেলাতেও যিনি তিতলী বানুকে কোলে নিয়ে শিউলী ফুল কুরোতেন,পরম আদরে তাকে জড়িয়ে ধরতেন, বাগানে বাগানে ঘুড়ে বেড়াতেন আর সুন্দর সুন্দর প্রজাপতি ধারায় ব্যস্ত থাকতেন, তখন তার কপালে জুড়ে থাকতো বিন্দু বিন্দু ঘাম আর মুখভর্তি থাকতো উ্জ্জ্বল হাসি। এই হাসি কি তিনি আর কোনদিনও হাসবেন না, তা কি করে হয় ! তিতলীর যে আপন বলতে এই একজনই ছিল পৃথিবীতে। কেন সে আর থাকবেন না। তিতলী তাহলে কি নিয়ে বাঁচবে ?

তিতলী সাদা পর্দা জড়িয়ে ধরে এক দৃষ্টিতে তাকিয়ে আছে তার মা’র ব্যবহৃত খাটটির দিকে। সব কিছুই আগের মত আছে, শুধু তার “ মা ”-ই আর নেই। তিতলীর চোখ দিয়ে গড়িয়ে পরছে অশ্রু।
তিতলী এখন আর বাগানে যায় না । মাটিতে পড়ে থাকা শিউলী ফুলও কুরোয় না, প্রজাপতির পিছনেও ছুটে বেড়ায় না..........মা ই যখন নেই আর কিই বা আছে এই পৃথিবীতে ভাল লাগার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.