নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়াময় illusory

দুখ-কষ্টকে নেশার মতো করে নাও, যত বেশি দুখ-কষ্ট হবে তত বেশি নেশা হবে। নেশায় বুদ হয়ে যাও।

মায়াময়

তুমি নিজের জন্য যা ভালোবাস, সকলের জন্যও তা ভালোবাস। তোমার উপর কেউ অত্যাচার করে এটা যেমন তুমি চাও না, তেমনি অন্যের উপর ও অত্যাচার করো না। অন্যের মধ্যে যা খারাপ বলে তুমি মনে করো, নিজের মধ্যেও সেটা খারাপ বলে মনে করতে শেখো। তুমি যা জানো তাই ই বলবে। যা জানো না তা বলো না।------- হযরত আলী (রাঃ)

মায়াময় › বিস্তারিত পোস্টঃ

নাস্তিকের সংজ্ঞা কি ?

২২ শে জুলাই, ২০১৭ রাত ১২:৪৭


ধরুণ তুহিন নামের কোন এক ব্যক্তি সৃষ্টিকর্তাতে বিশ্বাস করেন। কিন্তু প্রচলিত বা অপ্রচলিত কোন ধর্মগ্রন্থে বা ধর্মে তিনি বিশ্বাসী নন । তার মতে, “ অন্য কারো ধারণায় পাওয়া সৃষ্টিকর্তাতে আমি কেন ঈমান আনবো বা বিশ্বাস করবো !! “ আমি আমার সংবেদনে যে সৃষ্টিকর্তাকে পাই, আমি তাতেই ঈমান আনবো বা বিশ্বাস করবো। ধার করা সৃষ্টিকর্তাতে বিশ্বাসী হবো না। তাছাড়াও বিশ্বভ্রম্মান্ডে ধর্ম মতের তো আর অভাব নেই ! আর কারো সাথে কারো কোন মিলও নেই। সুতরাং কারটা সঠিক আর কারটা ভুল তা নির্ণয় করা সহয সাধ্য ব্যাপার নয় ।
তাহলে প্রশ্ন হচ্ছে : একজন ব্যক্তি যিনি সৃষ্টিকর্তাতে বিশ্বাসী। কিন্তু কোন ধর্মে বিশ্বাসী নন। তাকে কি নাস্তিক বলা যাবে ????? আর কোন বিশেষ ধর্মের অনুসারীরা কি তাকে নাস্তিক আখ্যা দিয়ে কতল করতে পারবেন ?????

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৭ রাত ১:২০

সনেট কবি বলেছেন: গুরুত্বপূর্ণ প্রশ্ন রেখেছেন। এখন যাদের উত্তর দেওয়ার কথা তারাউত্তরটা ঠিকঠাকমতো দিলেই হয়!

২| ২২ শে জুলাই, ২০১৭ রাত ১:৩১

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: প্রথমত, তুহিনকে নাস্তিক বলা যাবে না। নাস্তিকের সংজ্ঞা হচ্ছে যে সৃষ্টিকর্তাই বিশ্বাস করে না। কোন মানুষ যদি বিশ্বাস করে একজন সৃষ্টিকর্তা আছেন, সে কোন ধর্ম পালন করুক বা কোন ধর্ম পালন না করুক, তাকে নাস্তিক বলা যাবে না।

দ্বিতীয়ত, কাউকে নাস্তিক বা আস্তিক ঘোষণা করার অধিকার বা এখতিয়ার কোন মানুষ বা প্রতিষ্ঠানের নাই। অনুরূপ ভাবে কোন নাস্তিকেরও অধিকার নাই কারো ধর্ম বিশ্বাসে আঘাত করা।

তৃতীয়ত, ধর্ম বিশ্বাস বা অবিশ্বাসের কারণে কাউকে হত্যা বা কতল করার আইনগত, বা ধর্মীয়, বা নৈতিক অধিকার কারো নাই।

৩| ২২ শে জুলাই, ২০১৭ রাত ১:৪১

তপোবণ বলেছেন: হ্যা পারবে, কেন পারবেনা? ভারতে হয় আরবে হয়। পৃথিবীর অন্যান্য দেশেও হয়। আপনি যা বোঝাতে চেয়েছেন, সেটা শুধু ইসলাম ধর্মেই হয় তা কিন্তু ঠিক নয়। এটা নির্ভর করে কোন ধর্মকে কোন রাষ্ট্র পৃষ্ঠপোষকতা করছে তার উপর। রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা ছাড়া কোন ধর্ম বাড়তে পারেনা। আপনি লক্ষ্য করলে দেখবেন যে কোন দেশেই জ্ঞানী মানুষের সংখ্যা কম আর সাধারণ মানুষ বেশি। সাধারণ মানুষের কাছে ধর্মটা খুবই সত্য কিন্তু জ্ঞানীর কাছে তা নয়, আর শাসকগোষ্ঠীর কাছে ধর্ম হলো ফায়দা লুটবার হাতিয়ার। তাই রাষ্ট্র ধর্মকে পৃষ্ঠপোষকতা করে। তাহলে এবার বলুন কাতল করা যায় কি যায়না।

৪| ২২ শে জুলাই, ২০১৭ রাত ১:৫৯

কানিজ রিনা বলেছেন: মোহাঃ আলি আকন্দর সাথে একমত। ধন্যবাদ।

৫| ২২ শে জুলাই, ২০১৭ ভোর ৪:৪৯

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: মোহাঃ আলি আকন্দর সাথে একমত। ধন্যবাদ।

৬| ২২ শে জুলাই, ২০১৭ সকাল ৭:২৪

হাফিজ হুসাইন বলেছেন: যার স্রস্টায় বিশ্বায় নেই তিনি নাস্তিক। যিনি ধর্ম না মানলেও স্রস্টা মানেন তিনি কখনোই নাস্তিক নন। তবে ভাইজান ধর্ম তো এমনি এমনিই গড়ে উঠে না। ধর্মীয় গ্রন্থ আছে যা মহাপুরুষরাই প্রচার করেন।সাধারণ মানুষ নন। এখন দেখতে হবে কোন মহাপুরুষের ধর্ম গ্রন্থ বাস্তবসম্মত। কোন ধর্মগ্রন্থ অযৌক্তিক অন্ধবিশ্বাস থেকে মুক্ত। সুতরাং ধর্মগ্রন্থগুলি অধ্যয়ন করাই শ্রেয়।

৭| ২২ শে জুলাই, ২০১৭ সকাল ৭:৫৫

নিরাপদ দেশ চাই বলেছেন: উন্নত বিশ্বে একটা বিশাল জনগোষ্ঠী ফ্রি থিংকার।এরকম বেশ কিছু ফ্রি থিংকারকে কাছ থেকে জানার সুযোগ হয়েছে। এদের মন মানসিকতা, মোরাল ভ্যলুজ সবই অত্যন্ত উচ্চমানের। সবাই মানুষ, সুতরাং প্রতিটা মানূষকেই এরা শ্রদ্ধার চোখে দেখে। আর আমাদের দেশে চিত্রটা আলাদা। ঘোরতর আস্তিক ও নাস্তিকদের চরিত্রটা দেখা যায় মোটামোটী একই গোত্রের। উভয় পক্ষই অত্যন্ত অসহিষ্ণু। নিজের মতবাদ অন্যর ওপর চাপিয়ে দিতে মরিয়া।

তবে সুখের বিষয় যে আমাদের দেশের অধিকাংশ মানুষ মধ্যমপন্থার ধার্মিক। বাস্তব্জীবনে এরা অতি আস্তিক ও নাস্তিকেদের এড়িয়ে চলতে পছন্দ করে।

৮| ২২ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

প্রোলার্ড বলেছেন: তুহিন কি তার পড়াশুনার বই নিজে নিজেই লিখেছে ? নিজেই নিজের পরীক্ষার সিস্টেম বের করেছে ও পাশ করিয়েছে? ২+২ = ৪ এটা তো অন্য কারো ধারণায় পাওয়া - এটাকে সে একসেপ্ট করেছে?

২২ শে জুলাই, ২০১৭ রাত ১০:২১

মায়াময় বলেছেন: সব যুক্তি সর্বক্ষেত্রে গ্রহনীয় নয়। তবুও আপনার কথার প্রেক্ষিতে আমার উত্তর হল – রসূল (সা.)-এর নবুয়ত প্রাপ্তির পূর্বেও জগতে বহু ধর্ম ছিলো। তিনি কি সেই সব ধর্ম মত গ্রহণ করে পালন করেছিলেন ? জগতে যেহেতু পূর্ব থেকেই বহু ধর্ম মত প্রতিষ্ঠিত ছিলো, তাহলে তিনি নতুন ধর্ম মতের প্রবক্তা হলেন কেন ? আপনার কথা মত - ২+২ = ৪ এটা তো অন্য কারো ধারণায় পাওয়া - এটাকে সে একসেপ্ট করেছে ? তো রসূল (সা.)-এ কথা অনুসরণ করেননি কেন ??? উনি তো পূর্বের ধর্ম মতকে মিথ্যা বলেননি, তাহলে উনি তা মেনে নেননি কেন ???

৯| ২২ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

কাউয়ার জাত বলেছেন: যারা স্রষ্টা আছেন এটা বিশ্বাস করে কিন্তু কোন ধর্মে বিশ্বাসী না তাদেরকে পরিভাষায় "ডীইস্ট" বা "প্রত্যাদেশ বিরোধী আস্তিক" বলা হয়।

১০| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৭:৪৫

উদুম্ভূত বলেছেন: নাস্তিক প্রফেসর ক্লাসে ঢুকেই প্রশ্ন করলেন:

আচ্ছা তোমরা তো সৃষ্টিকর্তায় বিশ্বাস কর তাইনা?

ছাত্র সমস্বরে: হ্যাঁ আমরা বিশ্বাস করি।

প্রফেসর : সৃষ্টিকর্তা তো পৃথিবীর সকল ভালমন্দ সৃষ্টি করেছেন তাইনা?

ছাত্র: হ্যাঁ তিনিই. সৃষ্টি করেছেন।

প্রফেসর : আচ্ছা তোমরা কি কেউ কখনো সৃষ্টিকর্তাকে দেখেছ?

ছাত্র: না।

প্রফেসর : বিজ্ঞান বলে যে জিনিস কোন যন্ত্র বা পঞ্চ ইন্দ্রিয় দ্বারা দেখা যায়না, ছোঁয়া যায় না, অনুভব করা যায় না, তার কোন অস্তিত্ব নেই! সুতরাং সৃষ্টিকর্তার অস্তিত্ব নেই--!! সৃষ্টিকর্তার ধারণা অলীক কল্পনা মাত্র। ক্লাসে পিনপতন নিরবতা, কেউ কথা বলছেনা।

একজন ছাত্র উঠে দাড়ালো: স্যার আমি কিছু কইতে চাই।

প্রফেসর : বল

ছাত্র: আপনে যে কইলেন "বিজ্ঞান বলে যে জিনিস কোন যন্ত্র বা পঞ্চ ইন্দ্রিয় দ্বারা দেখা যায়না, ছোঁয়া যায় না, অনুভব করা যায় না, তার কোন অস্তিত্ব নেই!" -- এইটা আপনে কই পাইছেন? রেফারেন্স দেন।

প্রফেসর : :-* ... এহেম...

ছাত্র: আপনে বিজ্ঞান পড়াইবেন ভাল, কিন্তু বিজ্ঞানের নামে অযৌক্তিক কথাবার্তা চালাইবেন - এইটা কেমন কথা ??

১১| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৭:৫৪

উদুম্ভূত বলেছেন: কোন ব্যক্তি যদি দাবি করে সে সৃষ্টিকর্তার অস্তি্ত্ব বিশ্বাস করে, কিন্তু সঠিক ধর্মমত খুঁজে বের করে তা পালন করতে সে আগ্রহী না, তার মানে সে একজন সুবিধাবাদি/ভন্ড এবং সম্ভবত ছুপা নাস্তিক।

কোন ব্যক্তি যদি দাবি করে সে সৃষ্টিকর্তার অস্তি্ত্ব বিশ্বাস করে, কিন্তু ইসলাম যে সঠিক ধর্ম তার প্রমান কি, তাহলে তার উচিৎ হবে অন্য ধর্মগুলির সাথে ইসলাম ধর্মের তুলনা করা, যদি সে এইটাও করতে আগ্রহী না হয়, তার মানে সে একজন সুবিধাবাদি/ভন্ড এবং সম্ভবত ছুপা নাস্তিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.