নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়াময় illusory

দুখ-কষ্টকে নেশার মতো করে নাও, যত বেশি দুখ-কষ্ট হবে তত বেশি নেশা হবে। নেশায় বুদ হয়ে যাও।

মায়াময়

তুমি নিজের জন্য যা ভালোবাস, সকলের জন্যও তা ভালোবাস। তোমার উপর কেউ অত্যাচার করে এটা যেমন তুমি চাও না, তেমনি অন্যের উপর ও অত্যাচার করো না। অন্যের মধ্যে যা খারাপ বলে তুমি মনে করো, নিজের মধ্যেও সেটা খারাপ বলে মনে করতে শেখো। তুমি যা জানো তাই ই বলবে। যা জানো না তা বলো না।------- হযরত আলী (রাঃ)

মায়াময় › বিস্তারিত পোস্টঃ

বয়স হয়েগিয়েছে। মনটা এখন কারণে-অকারণে যখন-তখন বিষন্ন হয়ে যায়। - আদনান সিকদার।(সিডনি)

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৪


বয়স হয়েগিয়েছে। মনটা এখন কারণে-অকারণে যখন-তখন বিষন্ন হয়ে যায়।বিষন্ন মন নিয়ে যখন অস্ট্রেলিয়ার সিডনি শহরের বাড়ীতে বসে অবসর সময় ভাবছি জীবনের সফলতা ও ব্যর্থতা নিয়ে, ঠিক তখনি দু’চোখ অশ্রুসজল হয়ে উঠলো বাবা-মায়ের কথা মনে করে। এই জীবনে তাদের জন্য কিছুই করতে পারিনি আমি। এটাই আমার জীবনের সবচেয়ে বড় ব্যর্থতা। আমার বয়স যখন বারো কিংবা তেরো ছিলো, তখন একবার ভিষণ জ্বর হয়েছিলো আমার।রাত তখন দু’টো কি তিনটে বাজে। আমি ঘুমাতে পারছিলাম না। মা বল্লেন, কিরে বেটা ( মা আমাকে আদর করে ”বেটা” বলে ডাকতেন) ঘুমাচ্ছিস না কেনরে ! আমি বলেছিলাম, ক্ষুধা লেগেছে মা। মা বল্লেন, কি খাবি বল ? আমি বল্লাম পরোটা’র সাথে আলু ভাজি।মা তখন শীতের রাত উপেক্ষা করে আমার পরোটা ও আলু ভাজি করতে ছুটলেন।
একবার প্রচন্ড রোদে বাবা আর আমি পাশাপাশি হাটছিলাম (গন্তব্য মনে নেই এখন)।বাবা একটু পর পর জিজ্ঞেস করছিলেন বেটা খুব কষ্ট হচ্ছেরে ? আমি না সূচক মাথা নাড়ছিলাম। যখন বাসায় ফিড়েছিলাম বাবা আমাকে জড়িয়ে ধরে অনেকক্ষণ কেঁদেছিলেন আর বলছিলেন – বাবা গরীব মানুষদের অনেক কষ্ট সহ্য করতে হয়, সব সময় তাদের বাসে বা রিকসায় চড়ে বাসায় ফেরার মত সামর্থ থাকে না।আমার বাবা যখন মারা যান, তখন আমার বয়স ষোল। মেট্রিক পরীক্ষা দেবার প্রস্তুতি নিচ্ছিলাম। দুপুর বেলায় ভাত খাবার পর আমার বাবা আয়েস করে একটি পান খেতেন (হয়তো সমগ্র জীবনে এটিই ছিলো তার একমাত্র বিলাস)।সেদিন দুপুরেও ভাত খাবার পর তিনি আয়েস করে একটি পান চিবুচ্ছিলেন ( কে জানতো এটিই তার জীবনের শেষ আয়েস বা পান) নিশ্বাস বন্ধ হয়ে তিনি মারা গেলেন।
নিম্ন মধ্যবিত্ত জীবনে অভাব বা কষ্ট কি, একমাত্র তারাই ভাল জানেন যাদের কম বয়সে বাবা মারা গিয়েছেন।অভাব কি, অভাব দেখতে কেমন, অভাবের কত রং হয় সব দেখতে পেয়েছিলাম ঐ কম বয়সেই বাবা মারা যাবার পর।
জীবন থেমে থাকে না। ভাল বা মন্দ যেভাবেই কাটুক একসময় তা কেটেই যায়।স্টুডেন্ট ভিসায় যখন অস্ট্রেলিয়াতে আসছিলাম । তখন এ্যায়ারপোর্টে মা বলেছিলেন “ বাবা ভালো থাকিস “। আমার এখনো চিৎকার করে বলতে ইচ্ছে হয় “ মাগো আমি ভাল নেই “। মা মারা যান ১৯৯৬ সালের আগস্ট মাসে’র ২২ তারিখে (স্ট্রক করে) । আমি যখন বাংলাদেশে এসে মায়ের কবরের পাশে দাড়াই, তখন কবরে ঘাস জন্মেগেছে। আমি দাড়ীয়ে থাকতে পরছিলাম না। চিৎকার করে বলতে চাইছিলাম মা...মাগো....আমায় একা করে চলে গেলে !!
আন্ম উপলব্ধি : মানুষের জীবন অতি তুচ্ছ জীবন, অতি নগণ্য জীবন। এ জীবন নিয়ে গর্ব করবার মত কিছু নেই। টাকা-পয়সা,ক্ষমতা যশ-খ্যাতি সবই নশ্বর। পৃথিবীর সবচেয়ে প্রতিভাবাণ মানুষটি যেমন একদিন মারা যাবেন তেমনিভাবে পৃথিবীর সবচেয়ে অক্ষম/দরিদ্র মানুষটিও একদিন মারা যাবেন।তাহলে পার্থক্য কোথায় !! সুতরাং সবসময় একজন সফল মানুষ হতে চেষ্টা না করে বরং একজন ভাল মনের মানুষ হতে চেষ্টা করুন। ভালো থাকবেন সবসময়।
- আদনান সিকদার।(সিডনি)

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১৬

মোগল সম্রাট বলেছেন: জীবন আসলে এমনই টক-ঝাল-মিষ্টি! তবে আমার কাছে মনে হয় প্রবাস জীবন বেশি কস্টের। পেট ভরে ভাত খাবার পরেও অতৃপ্ত থাকার মতো। সারাক্ষন কি জেনো খুজতেই থাকি খুজতেই থাকি।

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

মায়াময় বলেছেন: Excellent observation........

২| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে মনে হয় চারপাশে মানুষ দেখতে পাচ্ছিনা। জন্তু জানোয়াররা মানুষের বেশে ঘোরাফেরা করছে। কি ভয়ংকর অনুভূতি....!

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

মায়াময় বলেছেন: The world is full of nice people. If you can't find one, please be one...Btw Thanks for your authentic comments.

৩| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:১০

মোস্তফা সোহেল বলেছেন: মৃত্যু নিয়ে ভাবলে খুব কম মানুষের মাঝেই আত্বরম্ভিতা কাজ করত।

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

মায়াময় বলেছেন: Absolutely true...

৪| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩২

ব্লগ মাস্টার বলেছেন: সুন্দর।

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

মায়াময় বলেছেন: Thanks

৫| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৬

লোনার বলেছেন: দেখুন: view this link

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০১

মায়াময় বলেছেন: I have seen it... But I don't understand why you have remark like this!!!!!

৬| ১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

মাহিরাহি বলেছেন: আল্লাহ আপনার মা বাবাকে জান্নাত নসীব করুন।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৬

মায়াময় বলেছেন: Ameen....

৭| ১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

নতুন নকিব বলেছেন:



Good! +

১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৮

মায়াময় বলেছেন: Thanks! +

৮| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:০১

জুন বলেছেন: একটা বয়সে পৌছালে পরে বিষন্ন হয়ে আসে মন পেছনের দিনগুলোর দিকে তাকালে।
ভালোলাগলো লেখাটি আপনার ।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৮

মায়াময় বলেছেন: Thanks

৯| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:১০

করুণাধারা বলেছেন: আপনার লেখাটি ভাল লাগল।

সব সময় মা বাবার জন্য দোয়া করুন, মন শান্ত হবে। ভালো থাকুন।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৫

মায়াময় বলেছেন: Jazakamullah.

১০| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৫

ওমেরা বলেছেন: ঘুব ভাল লাগল । মৃত্যু অবশ্যই হব , তবে মৃত্যুকে স্বরন রেখে যারা খারাপ কাজ থেকে দুরে থাকে ভাল কাজ বেশী বেশী করে ও মৃত্যুর জন্য প্রস্তুত থাকে তাদের জীবনে মনে বিষন্নতা কম আসবে ।

আল্লাহ আপনার আব্বা আম্মুকে সৎকর্মশীলদের সাথে রাখুন ! আমীন

অনেক ধন্যবাদ আপনাকে।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৬

মায়াময় বলেছেন: Ameen and Jazakamullah...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.