নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোড়া কাঠ আর শুকনো পাতার গন্ধ

ফা হিম

আমি হাত পেতে রই এ বৃষ্টি ছোব বলে/রাশি রাশি বৃষ্টির ফোটা ধুয়ে যায় আহত আমায়/তবু কখনো ধরা দেয় না।/www.facebook.com/imfaahim

ফা হিম › বিস্তারিত পোস্টঃ

অপহরণ,হত্যা, গুম, রাজনীতি এবং কালকেউটের গল্প (ছোটগল্প)

০১ লা মে, ২০১৪ সকাল ১০:৫১

ঢাকা-আরিচা মহাসড়ক দেশের অনেক গুরুত্বপূর্ণ একটা সড়ক। এর উপর দিয়েই প্রতিদিন শত শত গাড়ি ঢাকার বাইরে সংযোগ রক্ষা করে চলেছে। তবে সেই রাস্তাটি আজ বন্ধ করে রাখা হয়েছে, গাড়ি চলাচল করা যাচ্ছে না। তৈরী হয়েছে তীব্র যানজট। বিক্ষুব্ধ মানুষ আগুন জ্বালিয়ে রাস্তার উপর বিক্ষোভ করেই চলেছে। পুলিশ তাদের কোন বাঁধা দিচ্ছে না, কিসের ভয়ে কে জানে। সামান্য শিশু থেকে শুরু করে অশিতীপর বৃদ্ধ সকলেই একই স্লোগান দিয়ে বেড়াচ্ছে। তারা তাদের রাজনৈতিক নেতার হত্যার বিচার চায়। টেলিভিশনের সাংবাদিকদের কাছেও বুক ফুলিয়ে তারা ঘোষণা করছে এই কথা।



এদিকে তীব্র যানজটে বিরক্ত ঢাকাগামী মানুষেরা। কেউ ট্রাকে করে মাল নিয়ে যাচ্ছে, কাওরান বাজারে কাচা সবজি নিয়ে যাচ্ছে, কেউ আগামীকালের অফিস ধরতে যাচ্ছে, কেউ বা ব্যবসার কাজে যাচ্ছে। গরম এবং যানজটে কেউ বা অসুস্থও হয়ে যাচ্ছে। কিন্তু সামনে এগোবার উপায় নেই। কারণ একটু আগে পেট্রল পাম্পে একটা গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে স্থানীয়রা। এটা নাকি তাদের শোক প্রকাশের নমুনা। যাই হোক, আপাতত কেউ সামনে যাবার সাহস করছে না।





অপহরণ, হত্যা এবং গুম

মাত্র তিনদিন আগে একজন সাংসদ সহ চরজন লোক ঢাকা-আরিচা কোন এক স্থান থেকে অপহৃত হয়। কে বা কারা এ কাজে জড়িত তা জানা যায়নি। ভিআইপি পার্সন বিবেচনায় পুলিশ বরাবরের মত ছিল অনেক ততপর। কিন্তু তারা কিছুই বের করতে পারল না।



এর মাত্র তিনদিন পরই হঠাৎ করে একটা বিলের পাশে ঝোপঝাড়ে পূর্ণ নির্জন স্থানে দেখা মেলে চারটি লাশের। লাশের অনেকটা অংশ পচে গলে বিকৃত হয়ে গেছে। বিভৎস সব ক্ষত চিহ্ন দেখে বোঝা যায় তাদের ছুড়ি দিয়ে কুপিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। এর ভিতর একজনের চোখ গেলে দেয়া হয়েছে।



খবর পাওয়া মাত্র স্থানীয় শত শত ব্যক্তি রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পরে। সেই বিক্ষোভের কথাই উপরে বলা হয়েছে।



সংবাদ মাধ্যমের সাহায্যে হত্যা এবং গুম হওয়া ব্যক্তিদের পরিচয় নিম্নরূপে পাওয়া যায় (বিশেষ কারণে নাম উহ্য রাখা হল),



> একজন সাংসদ, এবং জনপ্রতিনীধী। স্থানীয় লোকের কাছে ব্যাপক জনপ্রিয়তার জন্য পর পর দু'বার সাংসদ নির্বাচিত হন।



> সাংসদের সেক্রেটারী, একজন হাসীখুশি মানুষ। বয়সে সাংসদের প্রায় সমান বলতে গেলে। মুখে দাড়ি, পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন।



> সাংসদের ড্রাইভার। এলাকার ছেলে, এবং সাংসদের দলের প্রতি একনিষ্ট। অর্থাৎ, একজন রাজনৈতিক কর্মীও বটে।



> স্থানীয় যুবক, ড্রাইভারের বন্ধু এবং রাজনৈতিক কর্মী। এলাকার অনেক তরুনের কাছে তিনি একটা আদর্শ। খেলাধুলা থেকে শুরু করে সবখানেই তার সরব উপস্থিতি।







রাজনীতি

রাজধানীতে তখন চলছে ভয়াবহ তোলপাড়! দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে সবাই হঠাৎ নড়েচড়ে বসছে। নেতা এবং মন্ত্রীদের সবার নিরাপত্তা ব্যবস্থা আরো বেশি জোরদার করা হয়েছে। পুলিশ আর র‌্যাবের সদস্যদের ঘুম নেই, সারাক্ষণই উপরের ধমক খেয়েই যাচ্ছে। অনেক অফিসার সাস্পেন্ড হয়ে গেছে।



সদাহাস্যজ্জ্বল স্বরাস্ট্রমন্ত্রী এখন বড়ই গম্ভীর! মাত্র সপ্তাহ খানেক আগেও সাংবাদিকদের হেসে হেসে বলতেন, - আইন-শৃংখলা ভালোই আছে, বিগত কয়েক বছরের তুলনায় যথেষ্ট ভালো....গুম, খুন, অপহরণ এগুলো বিচ্ছিন্ন ঘটনা, আগে ছিল এখনো আছে....অপরাধ তো আর একবারে নির্মূল করা যায় না....আর আপনাদের সাংবাদিকদের আরো দায়িত্বশীল হতে হবে.....



কিন্তু এখন সাংবাদিকদের মুখোমুখি হলে আর এসব বলতে পারবেন না। কারণ এবার গুম হওয়া ব্যক্তি তারই দলের লোক এবং তার খুব কাছের লোকও। তাই চুপচাপ সবকিছু এড়িয়ে যেতে হয় তাকে। মন্ত্রী পরিষদের অন্যরাও নিশ্চুপ। তারা বুঝে গেছে এটা স্বাভাবিক কোন ঘটনা নয়, এর ভিতর আরো কিছু আছে। কারণ পত্রিকায় প্রকাশিত খবরের বাইরেও গুম হওয়া সেই চার ব্যক্তির আরো কিছু পরিচয় রয়েছে।



> একজন সাংসদ যিনি এলাকায় ব্রিজ বানানোর কথা বলে বছরে লাখ লাখ টাকা মেরে দিয়েছেন, স্থানীয় সন্ত্রাসীদের গডফাদার, যার নামে ঢাকায় চারটি আলিসান বাড়ি এবং একটি আবাসিক হোটেল, যার নামে ভোটের সময় ভোটারদের দিকে পিস্তল তোলার অভিযোগ আছে....



> সাংসদের সেক্রেটারী, পিস্তলটা আসলে তিনিই তুলেছিলেন।



> সাংসদের ড্রাইভার, দুটো খুনের আসামী। তবে তার করা পাঁচ-পাঁচটি ধর্ষণের আজো কোন মামলা হল না।



> স্থানীয় যুবকজ এবং এলাকার তরুনদের আদর্শ। হতেই হবে, এত সস্তায় কে তাদের হাতে আর মাদক দ্রব্য তুলে দিবে?









কালকেউটে

নিউজ প্রোগ্রাম দেখতে দেখতে কালকেউটের সদস্যরা তৃপ্তির ডেকুর তুলল। চ্যানেলগুলোও আরো এক কাঠি সরেস হয়েছে, একেবারে আগা-গোড়া কোন কিছুই শালারা বাদ দেয় নাই। ফলে ঘটনাস্থলে গিয়ে আর দেখা লাগছে না কিছু। নয়তো পরে গিয়ে কারো দেখে আসতে হত কোথাও কোন ভুল-চুক হল কিনা।



বাইরে তখন নির্জন রাত। এওমন রাতে অতিসাধারণ একটা নির্জন স্থানে ভাঙ্গাচোরা একটি বাড়িতে বসে বসে খবর দেখছে তারা। সকলেই যুবক বয়সী। নিউজ শেষ হলে আরসাদ নামের ছেলেটা কথা বলে উঠে। এই নরম-সরম চেহারার ছেলেটাকে দেখে কে ভাববে যে সে এ পর্যন্ত ঠান্ডা মাথায় দু'দুটি খুন করেছে?



আরসাদ বলে, - তো কালকেউটের সদস্যরা, আমরা আরেকটি সফল অভিযান সম্পন্ন করলাম। রাজনৈতিক দলগুলো একে অপরের উপর দোষ চাপিয়ে চলেছে, আর জনগণ তো এমনিতেই বিভ্রান্ত! সুতরাং, আমাদের কথা কেউ কল্পণাও করতে পারবে না এই মুহুর্তে। এখন পর্যন্ত কোন অনাকাংক্ষিত ঘটনা ঘটেনি। কিন্তু ভবিষ্যতে আমাদের যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। কারণ সামনে আরো বড়সড় কাজ আসছে আমাদের হাতে। আর এর মধ্যে যদি আমাদের সামান্যতম পরিচয়ও ফাস হয়ে যায় তবে আমাদের রক্ষা নেই। কারণ আমাদের লক্ষ্য হল দেশের দুর্নীতিবাজ এবং ক্ষমতাপিয়াসী লোকগুলো যাদের জন্য দেশের কোন উন্নতি হচ্ছে না। এদের সরিয়ে দিতে পারলেই নতুনেরা এসে তাদের জায়গায় বসবে এবং একটা পরিবর্তন আসবে। আমাদের হিটলিস্টে আছে দেশের অসংখ্য রাজনীতিক ব্যক্তিত্ব। খুব স্বাভাবিকভাবেই যদি আমাদের পরিচয় তারা জানে, তবে কোন রকম ছাড় দিবে না। সুতরাং, সাবধান!!!.....













--------------------------------------------------------------------

এটা নিছক একটা গল্প মাত্র। অথবা আরো ভালোভাবে বলতে গেলে একটা উপন্যাসের খসড়া। তবে কোনদিন এ উপন্যাস লেখা শেষ হবে কি না জানি না। তাই আপাতত সেখান থেকে এই সামান্য অংশটুকু তুলে দিলাম।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ সকাল ১১:০৮

মামুন রশিদ বলেছেন: নিছক কল্পনা হলেও গল্পটা যে একদিন সত্যি হয়ে উঠবেনা তা কে বলতে পারে । অন্তত সেদিকেই হাটছে আমার বাংলাদেশ ।

০১ লা মে, ২০১৪ সকাল ১১:২২

ফা হিম বলেছেন: হুম, হতেও পারে। ধন্যবাদ মামুন ভাই...ভালো থাকবেন।

২| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:০৯

হাসান বিন নজরুল বলেছেন: অথচ এটাই নাকি স্বাধীনতা যেখানে স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই :(

০২ রা মে, ২০১৪ সকাল ১০:১৬

ফা হিম বলেছেন: পোস্ট পুরোটা পড়েছেন কি?

৩| ০১ লা মে, ২০১৪ দুপুর ১২:৩১

মশিকুর বলেছেন:
পুরো ব্যাপারটাই ঝাপসা এবং অস্পষ্ট। মনেহচ্ছে এটা ঝাপসাই থেকে যাবে। মুক্তির উপায় নাই :(

০২ রা মে, ২০১৪ সকাল ১০:১৮

ফা হিম বলেছেন: হুম...

৪| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৪:৩৬

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: উপন্যাস শেষ হোক, শুভকামনা থাকলো :)

০৬ ই মে, ২০১৪ রাত ৯:১৫

ফা হিম বলেছেন: এখনো শুরু করার মত সাহস পাচ্ছি না। তবে প্লট মাথায় আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.