নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোড়া কাঠ আর শুকনো পাতার গন্ধ

ফা হিম

আমি হাত পেতে রই এ বৃষ্টি ছোব বলে/রাশি রাশি বৃষ্টির ফোটা ধুয়ে যায় আহত আমায়/তবু কখনো ধরা দেয় না।/www.facebook.com/imfaahim

ফা হিম › বিস্তারিত পোস্টঃ

মাঝে মাঝে যানজট ভালো ;)

১৭ ই মে, ২০১৪ বিকাল ৫:০২

ঢাকা শহরের নানান সমস্যার অন্যতম প্রধান সমস্যা হল যানজট। প্রতিদিন এর জন্য কত বিচ্ছিরি পরিস্থিতি তৈরী হয়, কত যে সময় ফাও নষ্ট হয় তার ইয়াত্তা নাই। দেখা যায় ঢাকা থেকে কুমিল্লা কিংবা এরকম কোথাও যাবার পথে অর্ধেকটা সময় ঢাকাতেই চলে যাচ্ছে শুধু কেবল যানজটের কারণে।



এখন এর জন্য ট্রাফিক পুলিশকে গালি দেন কিংবা প্রশাসনের গুষ্টি উদ্ধার করেন কোন লাভ নাই। কারণ বুঝতে হবে ঢাকা আর যানজট অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। তারচেয়ে বরং এ সময়টা আমরা উপভোগ করি।



বনানী থেকে কাওরান বাজার-সহ প্রায় সবখানে পুরো পথ জুড়ে যে বিজ্ঞাপন-বিলবোর্ড, কখনো বিনোদন-মূলক, কখনো শুড়শুড়ি-মূলক ;) এইসব কিছু তো আমাদের জন্যই নাকি? কিন্তু চলন্ত বাস থেকে কি এতকিছুর দিকে খেয়াল করা যায়? শুধু কেবল সিগন্যালের কবলে পরলেই একটা সুযোগ আসে সেগুলো মনের মাধুরী মিশিয়ে এক পলক দেখে নেবার। আর এইসবের মাঝে যে কাজের জিনিস এক্টাও নেই তা কিন্তু না। যেমন এ যুগের তরুনীরা এই ফাকে কোন কস্মেটিক্সের শো-রুম কিংবা পার্লারের ঠিকানা-মোবাইল নম্বর টুকে নিতে পারেন। সদ্য এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা বিভিন্ন কচিং-এর বিজ্ঞাপনে আপ্লুত হয়ে তাদের ঠিকানা ও নম্বরও টুকে রাখতে পারেন। কেউ কেউ ঘর সাজানোর সামগ্রী কোথায় পাওয়া যাবে তাও জেনে যাবেন। মোটকথা এগুলো একেবারে ফেলনা নয়।



আর এর জন্য দরকার কাগজ-কলম। কাগজের সমস্যা নেই, দেখবেন এমনি-ই হাতে এসে যাবে। শুধু কলমটা নিজ দায়িত্বে সাথে রাখবেন।



আবার একটু ভাবুক প্রকৃতির হলে শহরের সৌন্দর্যের মাঝে হারিয়ে যাবার চেষ্টা করতে পারেন। তবে সেটা অবশ্যই শেষ বিকেল, রাতের বেলা কিংবা একেবারে ভোর সকাল হতে হবে। আর যদি দুপুরের কড়া রোদ হয় তাহলে আপনাকে অবশ্যই হিমু হইতে হবে। একমাত্র হিমু ভাইয়ের শক্তি আছে এই ঘাম ঝরঝর দুপুরে যানজটের ভিতর রিক্সা জার্নি উপভোগ করার। ইদানিং কালে সন্ধ্যার দিকে হালকা মেঘ মেঘ আবহাওয়ায় হলুদ হলুদ ছায়ায় একটা অন্যরকম ভাবলুতা আসে। চেষ্টা করে দেখতে পারেন, যানজটটা তখন খারাপ লাগবে না।



সবচেয়ে ভালো হয় গান শুনলে। ড্রিম থিয়েটার সহ বিশেষ কিছু ব্যান্ড আছে যারা মাঝে মাঝে ৩০ মিনিটের গান গেয়ে ফেলে। এত সময় নিয়ে এই গান শুনা সম্ভব না। যানজটের মহাজটের সুবাধে ওটাও শুনে ফেলতে পারেন। চাইলে এক নাগাড়ে খেলতে খেলতে টেম্পল রান'এর মত গেম্‌সেও বিশাল স্কোর বানিয়ে বন্ধুদের কাছে বাহাদুরী দেখাতে পারেন। তবে মোবাইল বা ট্যাব'এ অবশ্যই যথেষ্ট পরিমাণ চার্জ থাকতে হতে।



এ ছাড়াও আপনার পাশের সহযাত্রীর সাথে আলাপ জুড়ে দিতে পারেন। আলাপ অবশ্যই দেশের রাজনীতি অথবা সামাজিক অবস্থার দিকে ঘুরিয়ে দিতে হবে। তখন দেখবেন যানজটকে তো খারাপ লাগবেই না, বরং মনে হবে জীবনটা বাসেই কাঁটাইয়া দেই। আর বলা তো যায় না, এর ভিতর দিয়ে হয়তো একটা "মামু"ও জুটে যেতে পারে। তাই তো কেল্লা ফতে :D



শেষ করি আরেকটা বিশেষ সুবিধার কথা বলে যা বিশেষ ব্যাক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য। হয়তো এই যানজটের গ্যারাকলে সামু'র রোমান্টিক সাহিত্য ব্লগার মামা হঠাৎ কোন সুন্দরী রুপসীর দেখা পেয়ে যেতে পারেন ;)। সিটের উপর গা এলিয়ে চুল ছড়িয়ে সে বসে আছে, অথবা জায়গা না পেয়ে শেষে রড ধরে ঝুলে পরেছে ক্লোজ-আপের এডের মত। এই গরমে ঘেমে নেয়ে এলো চুলে কিছুক্ষণ পর পর বিরক্তি প্রকাশ করছে, অথবা তার সখির সাথে হাস্যালাপ করছে। দোলয়মান বাসে বার বার দোল খাচ্ছে। তখন তারা যানজটের এই বিতিকিচ্ছিরি অবস্থাকে এক আশির্বাদ জ্ঞান করা শুরু করবেন। ভাববেন এই করেই যদি জীবন পার করে দিতে পারতাম।



কিন্তু তা আর হবে না, রুপসী একটু পরেই নেমে যাবে বাস থেকে। তখন ব্লগার বাবাজি'র আর কিছু করার থাকবে না। তখন তিনি সামুতে সেই সুন্দরীকে নিয়ে কবিতা লিখবেন, কিংবা একটা গল্প ফেদে বসবেন। অথবা পথে ঘটে যাওয়া কোন ঘটনা নিয়ে গল্পের প্লট বানিয়ে ফেলবেন। আমরা সেই পোস্টগুলো পড়ব, প্লাস দিব, কমেন্ট দিব, আর তার হিট তখন হুহু করে বাড়তে থাকবে B-) এমন একটা পোস্টের খাতিরে আমরা একটু যানজট চাইতেই পারি, তাই না?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৪ বিকাল ৫:৩২

হেডস্যার বলেছেন:
মিয়া...আজকে ঘর থেইকা বাহির হইছেন?
এমনিতেই প্রচন্ড গরম তার উপর দিয়া কইতাছেন যানজটে এইটা সেইটা উপভোগ করতে.....

নেন মাইনাস নেন - :P

১৭ ই মে, ২০১৪ বিকাল ৫:৪২

ফা হিম বলেছেন: :( X( :P

২| ১৮ ই মে, ২০১৪ রাত ১২:২১

মামুন রশিদ বলেছেন: ভালা টিপস ।

২০ শে মে, ২০১৪ সকাল ১১:২৯

ফা হিম বলেছেন: !:#P !:#P

৩| ১৮ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: হিহিহিহিহিহিহিহিহিহিহি ;) ;)

২০ শে মে, ২০১৪ সকাল ১১:৩০

ফা হিম বলেছেন: B-) B-)

৪| ২০ শে মে, ২০১৪ সকাল ১১:৪৩

বোকামানুষ বলেছেন: :| |-)

২০ শে মে, ২০১৪ বিকাল ৩:৩৬

ফা হিম বলেছেন: :D |-)

৫| ২২ শে মে, ২০১৪ রাত ৯:৫৫

পংবাড়ী বলেছেন: আপনাকে যখন এ্যাম্বুলেন্সে হসপিটালে নেবে, সেদিন বুঝবেন।

২৩ শে মে, ২০১৪ সকাল ১১:৩৮

ফা হিম বলেছেন: ভাই কিছু কইরেন না। আমি একটু মজা করলাম আর কি। যানজট কমুক এটা আমিও চাই, কিন্তু কেমনে??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.