নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ (!)। তাই মানবতার প্রাধান্য সবার আগে। তারপর না হয় জাতি-গোষ্ঠীর প্রাধান্য। -- [email protected]

হাবিব ইমরান

পড়তে, ভাবতে এবং স্বাধীনভাবে ঘুরে বেড়ানোয় দারুণ পছন্দ। ধার্মিকতা আর বকধার্মিকতার ক্ষেত্রে বাড়াবাড়ি বিলকুল অপছন্দ।

হাবিব ইমরান › বিস্তারিত পোস্টঃ

মোদি প্রসঙ্গ : বাঙালি উগ্র মুসলিমরাও নরেন্দ্র মোদি থেকে কোন অংশে কম নয়

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫০


[ব্রাহ্মণবাড়িয়ায় অগ্নিসংযোগ, হেফাজত কর্তৃক]

মুজিববর্ষ, মুজিবশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী সবমিলিয়ে এক উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ এগিয়ে চলছে। ১৭ মার্চ থেকে ভিভিআইপিদের চাপে ঢাকার জনজীবন প্রায় বিধ্বস্ত বলতে হয়। তবুও উৎসবমুখর পরিবেশে গতকাল অনুষ্ঠিত হয়েছিলো সুবর্ণজয়ন্তীর বিশেষ অনুষ্ঠান। কিন্তু কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে বলতে হয়। কিন্তু সমস্যা এক জায়গায়, মোদিকে আনা যাবে না। এ নিয়ে গত কয়েকদিন থেকে চাপাচাপি, মারামারি, কাটাকাটি সে কী অবস্থা। বলতে গেলে পুরো লেজেগোবরে একাকার। (কিন্তু আশ্চর্যজনক ব্যাপার, সরকার কোনভাবেই এ ব্যাপারটাকে পাত্তা-ই দিলো না। একটি দেশের অগ্রযাত্রায় সরকারের এ ধরণের ভূমিকা সত্যিই প্রশংসনীয়। সব ব্যাপারে প্রতিক্রিয়া দেখাতে গেলে আসল কাজ বাদ পড়ে যায়)।

মোদির প্রশংসা করছি না। মোদি কেমন মানুষ তা আমার চিন্তার বিষয়ও নয়। প্রতিবেশী রাষ্ট্রের প্রধানমন্ত্রী এদেশে রাষ্ট্রীয় সফরে এসেছে, আমাদের উচিত তার প্রতি যথাযোগ্য সম্মান প্রদর্শন করা। না পারলে অন্তত বিশৃঙ্খল অবস্থা তৈরি না করা।
অপরদিকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ব্যক্তি মোদিকে দাওয়াত দেয়া হয়নি, প্রতিবেশী রাষ্ট্রের প্রধানমন্ত্রীকে দাওয়াত দেয়া হয়েছে। ক্ষমতায় মনমোহন বাবু থাকলেও তাকেই আনা হত, সেক্ষেত্রে মোদি নিঃসন্দেহে দাওয়াত পেত না।

ধর্মীয় উগ্রতায় মোদির বদনাম বেশ স্পর্শকাতর। বলতে গেলে ভয়াবহ ব্যাপার। অনেকে মোদিকে কসাই নামে ডেকে থাকে। মোদি উগ্র, মনমোহন সাম্প্রদায়িক চিন্তাভাবনা নিয়ে চলে, গান্ধীও সাম্প্রদায়িক চিন্তাভাবনা লালন করতেন, নেহেরুও ভয়াবহ সাম্প্রদায়িক ছিলেন। কিন্তু ইন্ডিয়া দুভাগ হয়েছিলো কেন?
সাম্প্রদায়িক সম্প্রীতি ছিলো না তাই। হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ, তাই তাদের সাথে টিকে থাকা মুশকিল ছিলো। অবশেষে বিচ্ছেদ। এক দেশ। দুভাগ। ভারত পাকিস্তান। এই ভারতীয় উপমহাদেশে ধর্মীয় উগ্রবাদ আজকালকার বিষয় নয়। এটি কয়েকশত বছরের ইতিহাস। বলতে গেলে প্রায় হাজার বছরের ইতিহাস। পৃথিবীর ইতিহাসেও ধর্মীয় উগ্রবাদ মারাত্মক বিষফোঁড়ার ভূমিকা পালন করে চলেছে আজ অবধি। এটা নতুন করে বলার কিছু নেই।

মোদিকে পছন্দ না হতে পারে। তাকে না আনার ব্যাপারে এটা নিয়ে শান্তিপূর্ণ মানববন্ধন করা যেত, স্মারকলিপি দেয়া যেত, সংবাদ সম্মেলন করা যেত। কিন্তু না, বাংলাদেশের উগ্রগ্রুপ ধরেছে সেই চিরচেনা পথ। ‘জ্বালিয়ে দাও, পুড়িয়ে দাও’।

বাংলাদেশের জনগণ শান্তিপ্রিয় মানুষ।
কিন্তু আজ পর্যন্ত শান্তির নমুনা কোন দল দেখায়নি। সকলের দাবী আদায়ের জন্য জ্বালাও পোড়াও করতেই হবে। ভাংচুর করতেই হবে। হরতাল অবরোধ দিতেই হবে। অগ্নিসংযোগ করতেই হবে। কিন্তু কেন?
দাবী আদায়ের শান্তিপূর্ণ পথ নেই?

মোদি গুজরাটে উগ্রতা দেখিয়ে মানুষ মেরেছে। আর আমাদের মহান মোল্লারা সেই উগ্রতার বিপক্ষে শান্তির প্রসার ঘটাচ্ছেন উগ্রতা দিয়েই। ব্যাপারটা হলো,
দু’দেশ যুদ্ধে জড়িয়েছেঃ
- কেন?
- শান্তি প্রতিষ্ঠার জন্য।

শান্তি আনতে হয় যুদ্ধ করে। সেটা কেমন শান্তি বুঝতেই পারছেন। এ শান্তির পদ্ধতিই ভিন্ন।

মোদি যেমন তার উগ্রতার জন্য নিন্দনীয়, অনুরূপ বাংলাদেশী উগ্র মৌলবাদও নিন্দনীয়।
কেউ শান্তি প্রতিষ্ঠার জন্য ভাংচুর করছে, আর কেউ নিজের সম্প্রদায়ের জন্য জ্বালাও পোড়াও করছে। দুটার উদ্দেশ্য এক। উভয়ই নিজের জন্যই করছে।

কুইজঃ
তাহলে এখানে কে সেরা?
ক) মোদি
খ) হেফাজত

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১৬

অক্পটে বলেছেন: আপনিত একই ঝাড়ের বাশ আপনার চিন্তা চেতনার ব্যবসায়িক কারণ জানাগেল। আপনি চাইছেন প্রতারক হাসিনার স্বৈরতন্ত্র যাতে চিরস্থায়ী হয় তাই এর গোড়ায় ইনিয়ে বিনিয়ে পানি ঢালছেন। প্রতিবাদ কারিদের আপনি মৌলবাদ নাম দিয়েছেন। সাম্প্রদায়িতকতাকে মোদি প্রাতিষ্ঠানিক রুপ দিয়েছে। একটা নির্দিস্ট জাতিগোষ্ঠিকে লাগাতার কি পরিমাণ কোণঠাসা করেছে। ঐ জাতিগোষ্ঠির মনে এজন্য প্রতিবাদ থাকতেই পারে। একটা দলের অবৈধ সন্তানেরা রাতের বেলা ভোট ডাকাতি করে। রাতের ভোট চুরিকেও এই মোদি বলে যে ফেয়ার ইলেকশান হয়েছে, প্রতিবাদ সেই সব প্রতারদের বিরুদ্ধেইতো।

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৮

হাবিব ইমরান বলেছেন:

ভালোবাসা নিন।
অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে আপনার সহযোগিতা জরুরী। যতদিন আমরা সাম্প্রদায়িক মনমানসিকতা দূর করতে পারবো না, ততদিন এদেশে শান্তি আসবে না। প্লিজ, মানবতাবোধ জাগ্রত করুন, জগৎ এমনিতেই শান্তির ছায়াতলে চলে আসবে।

২| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৯

দেব জ্যোতি কুন্ডু বলেছেন: হিংস্রতা ছাড়া কী আন্দলন হয়না?

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:০০

হাবিব ইমরান বলেছেন:
ভয় আর প্রভাব বিস্তার না করতে পারলে সেটা কিসের আন্দোলন???? চিন্তাভাবনাটা অনেকটা এরকম আরকি।

এই উপমহাদেশে ধর্ম হলো একটা মুখোশ। যে যার যার সুবিধামতো ধর্মকে ব্যবহার করে। কেউ কেউ আবার রাজনীতিও করে। ভারতে মোদি, আর বাংলাদেশে প্রায় সব দলই ধর্মকে ব্যবহার করে। আওয়ামীলীগ হেফাজতকে পাশে রাখে। বিএনপি জামাতকে পাশে রাখে।

৩| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৪

সিগনেচার নসিব বলেছেন: পোস্টের কথাগুলো সাধারণ :D

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:০৪

হাবিব ইমরান বলেছেন:

তাই? হাহাহাহাহাহাহাহাহহা

আমরা তো আর মোদির মত অসাধারণ কেউ না। আমার পোস্টের কথাগুলো আমাদের মতই সাধারণ।
কেউ মোদিকে নিয়ে আন্দোলন করে আর কেউ তাকে লাল কার্পেটে স্বাগত জানায়। তাকে নিয়ে প্রায় সবাই ব্যস্ত।

৪| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৯

অজ্ঞাতকুলশীল বলেছেন: ভাই আপনিই সেরা।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:০৬

হাবিব ইমরান বলেছেন:

আহ হা, বড্ড ভুল হয়ে গেল।
তিন নাম্বার পজিশনে আমার নামটা রাখা দরকার ছিলো।

৫| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৬

স্প্যানকড বলেছেন: মগজ এক চেহারা কাপড় ভিন্ন এই যা !

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:০৯

হাবিব ইমরান বলেছেন:

জটিল কথা বলেছেন। ধন্যবাদ।
আসলে আজ অবধি এমনটাই দেখে এসেছি। পোশাক ভিন্ন কিন্তু চরিত্র এক। এদের থেকে নাকি আবার নীতি-নৈতিকতা শিখতে হয়!!!!

৬| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: মোদি আমাদের মেহমান। আমরা তাকে দাওয়াত করে এনেছি। উনি ১৯৭১ এ আমাদের জন্য জেল খেটেছেন।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:১৩

হাবিব ইমরান বলেছেন:

আমরা অন্যকে সম্মান দিতে জানি না, তাই কারো কাছ থেকে সম্মান পাই না। আসলে এসব চর্চার বিষয়। স্কুল কলেজে প্রথমে আদব কায়দা শেখানোর উপর জোর দেয়া উচিত। যদি আদব কায়দাই ঠিক না থাকে তাহলে বড় বড় ডিগ্রী নিয়ে লাভটা কি হবে?

৭| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৭

অক্পটে বলেছেন: আপনি ভালো বলেছেন, "ভালবাসা নিন"
অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে আপনার সহযোগিতাও কিন্তু দরকার। নিজের কর্তব্যটা ভুলে যাবেননা নিশ্চয়ই।
আপনি ভালোবেসে মারছেন কাটছেন গুম করছেন খুন করছেন। ভালবেসে এত মামলা দিয়েছেন যে আপনাদের প্রথম টার্মেই ৯৫ হাজার মামলার এক সুউচ্চ পর্বতের নীচে গেড়ে ফেলেছেন আমাদের! তারপর ২য় টার্ম!! ৩য় টার্ম!!! কয় লাখ মামলা আল্লাহ মাবুদ জানেন মামলার কারণে এখন সূর্যোদয় আর সূর্যস্ত চোখে দেখিনা। ভালোবাসাই বটে। মামলার ক্ষেত্রে এতো উন্নয়ণের রেকর্ড আর কারো নেই।

তবুও আপনি যখন বলেছেন আমার মানবতাবোধ জাগ্রত করতে, করবো। ভালো থাকবেন ভাই।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:২৬

হাবিব ইমরান বলেছেন:

আপনার বক্তব্য বুঝতে পেরেছি।
বিরোধী মত দমন, মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া আসলে অনুচিত।
মানুষকে হয়রানী করা, মামলা দিয়ে হয়রানী এটা বাংলাদেশের চরিত্রের একটা প্রাচীন রূপ। এই বিচারহীন সংস্কৃতি পরিবর্তন হতে সময় লাগবে। তার আগে জনগণকে ভালো হতে হবে। সরকার আকাশ থেকে আসে না। আমাদের মধ্যে থেকেই সরকার আসছে যাচ্ছে। তারপরও কেন আমাদের ক্ষতি হচ্ছে? এর একটাই কারণ, জাতি হিসেবে আমরা হিংস্র, সুবিধাবাদী। দেশের জন্য কেউ ভাবে না, মানবতার জন্য কেউ ভাবে না। সবাই ভাবে নিজের জন্য, পরিবারের জন্য, ধর্মের জন্য।

সবার আগে আমাদের ভালো হতে হবে। আমরা ঠিক থাকলে সরকারও ঠিক থাকবে।

৮| ২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৭

মেরুভাল্লুক বলেছেন: মোদীর আগমনের কারনে এই যে হাংগামা হেফাজতীরা করলো, এটা কি পূর্বপরিকল্পিত কিনা তাও খতিয়ে দেখতে হবে। পশ্চিমবংগের নির্বাচনে মমতাকে হটানোর জন্য মোদী সরকারের একটা চালও হতে পারে। ধর্মের নামে যারা ব্যাবসা করে তাদের আমি বিশ্বাস করি না

৯| ২৭ শে মার্চ, ২০২১ রাত ৮:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি নিজেও তো উগ্রবাদী ও চাটুকার শ্রেনীর নন? একজন সন্ত্রাসী খুনি দাঙ্গাবাজের বাংলাদেশে আসা নিয়ে সর্বস্তরের মানুষ প্রতিবাদ করছে। আপনার বুকে সাহস নাই বলে ঘরে বসে আছেন আর ওরা সত্যিকার অর্থে দেশ কে ভালবাসে বলেই পথে নেমে এসেছে। প্রতিবাদ হচ্ছে,রাজনৈতিক অধিকার। কথায় কথা উগ্রবাফী বলে কোন বন্ধুকে বুকে টেনে নিচ্ছেন? মোদীর ইতিহাস জানেন? গরুর গোস্ত খান? ভারতে বসে খেলে এই মোদি আপনার কলাটা কেটে ফেলবে আর আপনার মা বোন কে তুলে নিয়ে ধর্ষন করবে? তখন আপনিও উগ্রবাদী বলে গন্য হবেন।

১০| ২৭ শে মার্চ, ২০২১ রাত ৮:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি নিজেও কি উগ্রবাদী ও চাটুকার শ্রেনীর নন? একজন সন্ত্রাসী খুনি,দাঙ্গাবাজের বাংলাদেশে আসা নিয়ে দেশের সর্বস্তরের মানুষ প্রতিবাদ করছে। আপনার বুকে সাহস নাই বলেই আপনি ঘরে বসে আছেন আর ওরা সত্যিকার অর্থে দেশকে ভালবাসে বলেই পথে নেমে এসেছে। প্রতিবাদ হচ্ছে,রাজনৈতিক অধিকার। কথায় কথা উগ্রবাদী বলে কোন বন্ধুকে বুকে টেনে নিচ্ছেন? মোদীর ইতিহাস কি জানেন? গুজরাটে ২ হাজার মানুষ কে হত্যা করেছে এই সন্ত্রাসী। পুড়িয়ে মেরেছে,মুসলিম এমপিকে তার পরিবারের সকল সদস্য,নারী শিশুদের সহকারে। আপনি কি গরুর গোস্ত খান? ভারতে বসে খেলে এই মোদি আপনার গলাটা কেটে ফেলতো তারপর আপনার মা, বোন কে তুলে নিয়ে গিয়ে ধর্ষন করে। আপনার লাশের উপর উগ্রবাদী শব্দটা
লিখে দিতো। তখন আপনি ও উগ্রবাদী বলে গন্য হতেন। ( আগের মন্তব্যটি মুছে দিবেম মিত্র।)

১১| ২৭ শে মার্চ, ২০২১ রাত ১০:৪০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের ধর্মগ্রন্থের পরতে পরতে উগ্রতার বীজ ছড়ানো।জিহাদই হল আমাদের আসল ধর্ম।সারা বিশ্বে ইসলামী হুকুমত কায়েম না হওয়া পর্যন্ত জিহাদ করতে হবে।কোরান হাদিসের স্পষ্ট নির্দেশ।মোদি ফোদি আমাদের কাছে বাচ্চা।গাজওয়াতুল হিন্দ আমাদের ঈমানী দায়িত্ব।

১২| ২৮ শে মার্চ, ২০২১ রাত ১২:২৭

আমি সাজিদ বলেছেন: বঙ্গবন্ধুর ছবি কি দোষ করলো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.