নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

তাল পাতার সেপাই

২৮ শে মে, ২০১৪ রাত ১০:৩১

"তাল পাতার সেপাই" কথাটার অর্থ সবাই জানে।। কিন্তু ব্যাপারটা যে কতো ভয়াবহ তা হয়তো কেউ অনুমান ও করতে পারবে না। অনুমান কে করতে পারবে? যে তাল পাতার সেপাই, সেই একমাত্র বুঝতে পারবে এই সেপাইয়ের কষ্টটা ঠিক কোথায়!!



নিরঝঞ্ঝাট থাকতে চাওয়াটা কি অপরাধ? বাহুবল না দেখানো কি অপরাধ? কাউকে অস্ত্রের মুখে না ফেলে সহজ সরল কথা বলাটা কি অপরাধ? তাই যদি হবে তাহলে আমি হয়তো অপরাধী।। বিশাল কোন অপরাধী।।



কুকুর যদি আমার পায়ে কামড় দেয়, তাহলে আমি যদি পাল্টা কুকুরের পায়ে কামড় দেই, তাহলে আমার আর কুকুরের মাঝে পার্থক্যটা কোথায়?? কিন্তু প্রশ্ন হল, কুকুর যদি পাগল হয়ে যায়??



তাহলে যে বিশাল অপরাধে আমি অপরাধী সেই অপরাধ ঢাকার জন্য যদি কুকুরকে গুলি করে মারি, তাহলে কি আমি সমাজের অনেক বড় ক্ষতি করে ফেলবো?



হয়তো আমার ফাঁসি হবে। হয়তো আমি জেলে চলে যাবো। হয়তো আমার কষ্ট হবে আকাশ সমান। হয়তো আমার পরিবার পঙ্গু হয়ে যাবে। হয়তো আমার বাবা ঈদ এর নামাজে যাবার আগে আর কোনোদিন বলবে না, বাবু তারাতারি কর। হয়তো আমার আম্মা আর কোনোদিন বাচ্চা মেয়ের মত অবুঝ হয়ে আর কোনোদিন আমার আব্বার নামে আমাকে আর বিচার দিবে না। হয়তো আমার বোনেরা আর কোনোদিন কাউকে সাহস করে বলতে পারবে না, আমার সাথে লাগতে আসিস না, আমার ভাইয়া কে চিনিস?



তাতে কি আসে যায় আমার। আমি আর "তাল পাতার সেপাই" হয়ে বেঁচে থাকতে চাইনা।। নিজের নাক কেটে যদি অন্যের যাত্রা ভঙ্গ করতে হয়, তাহলে আমি নাক ই কাটবো। তারপরও এই "তাল পাতার সেপাইয়ের" পোশাক আমার অনেক ভারি লাগছে।। আমি সেই বাচ্চা কাল থেকে এই পোশাক পরে পরে ক্লান্ত।। আমি মুক্তি চাই.।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৪ ভোর ৫:১৩

সকাল হাসান বলেছেন: ++

২৯ শে মে, ২০১৪ সকাল ১০:২৭

অন্তহীন পথিক বলেছেন: :/

২| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১২:৪০

সাজ্জাদ বস বলেছেন: বাহুবল না দেখানো ত সমস্যা না, সমস্যা হচ্ছে বাহুবল না থাকা, যাদের শক্তি নাই তারা শান্তিপ্রিয় হবে এটাই স্বাভাবিক। আমি কেন শান্তিপ্রিয় এটা আর আমি এখন ভাবি না, এখন ভাবি আমার শক্তি থাকলে আমি কি শান্তিপ্রিয় থাকতাম???

২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:২৬

অন্তহীন পথিক বলেছেন: আমার আছে।। কিন্তু থাকলেই তাঁর অপ ব্যাবহার করতে হবে?

৩| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:০৫

এহসান সাবির বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.