নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

"প্রেম পত্র"

০৬ ই জুন, ২০১৪ রাত ১২:১১

তুমি জখন ক্লাস এর ফাঁকে আনমনে তোমার ছেড়ে দেয়া চুলের ফাঁকে আঙ্গুল দিয়ে বিলি কেটে দাও, সত্যি করে বলছি, আমি তখন তোমার প্রতি আমার ভালোবাসা অনুভব করি। মনে হয় যেন আমি তোমার প্রেমে পড়ে গেছি। পড়বোই না বা কেন! তুমি কি জানো কি ভয়ংকর সুন্দর তুমি??



যখন তুমি কালো শাড়ি পরে জানালার গ্রিল ধরে দাঁড়িয়ে পিছন ফিরে তাকাও, আর সেই মুহূর্তের ছবি তুলে রাখো, আমি ওই ছবিটার দিকে না তাকিয়েই তোমার প্রেমে পড়ে যাই; জানো? তাকাতে পারিনা আমি, কেন যেন লজ্জা লাগে আমার। তোমার নেটের হাতার ভিতর দিয়ে তোমার যেটুকু অনাবৃত অংশ আমি দেখতে পারছি, সে টুকুই আমাকে প্রচণ্ড লজ্জা দিচ্ছে। সত্যি করে বলছি কিন্তু, বিশ্বাস কর তুমি!! আমার কথা শুনে এখনও কি মনে হচ্ছে না, তুমি সত্যি ভয়ংকর সুন্দরী একজন।।



তুমি এতো সুন্দর কেন বলতো? তোমার সুন্দরর্য দেখে আমার কেন জানি মন খারাপ হয়ে যায়। মন খারাপ টার জন্ম বোধয় তোমাকে কাছে না পাওয়ার জন্য অথবা হয়তো তোমাকে মনের কথা বলতে না পারা, অথবা হয়তো, খোলা বারান্দায় দাঁড়িয়ে তোমার হাতে হাত রেখে সূর্যাস্ত দেখতে না পেরে। আমি ঠিক বলতে পারবো না বুঝলে। কিভাবে বলি বল? তুমি এতোটাই ভয়ংকর সুন্দর, তোমাকে দেখে আমার সব কথা আটকিয়ে যায়।। আমি নির্বাক শ্রোতা হয়ে তোমাকে দেখি আর রবিন্দ্রনাথের ওই চরন দুটি বলি-



"বাণী নাহি,

তবু কানে কানে,

কী যে শুনি, কী যে শুনি-

তাহা কেবা জানে।"



তোমার ভয়ংকর রুপের প্রেমে পড়ে গেছি জানো। তোমাকে এক ঝলক দেখার জন্য কতো যে ছলনা, কতো যে অভিনয় আমি করি প্রতিদিন, তা যদি তুমি জানতে! তা যদি তুমি জানতে, তাহলে কি পারতে আমার দিকে না তাকিয়ে চলে যেতে? মনে হয় পারতে না! কি আর বলব বল, তুমি যদি তাকিয়ে ফেল, সেই লজ্জায় আমি ও না তাকাতে পারিনা। পাছে যদি দেখে ফেল। চোখাচোখি হয়ে যায় যদি, তাহলে সে লজ্জা কি দিয়ে ঢাকবো বল তুমি? আমার অবস্থাটা কেমন জানো? থামো বলছি-



"প্রাণ চায় চক্ষু না চায়,

মরি এ কি দুস্তর লজ্জা।

সুন্দর এসে ফিরে যাই

তবে কার লাগি মিথ্যা কি সজ্জায়,

প্রাণ চায় চক্ষু না চায়,

মরি এ কি দুস্তর লজ্জা। "



দিনে দিনে কল্পনার জগত বেড়ে যাচ্ছে। যখন সকালে ঘুম থেকে উঠি, চোখ খুলেই তোমাকে দেখতে ইচ্ছে করে। আমি ইদারনিং তাই করছি। বাস্তবে চোখ খুলি না হয়তো, মনের চোখ ঠিক ই খুলি। চোখ খুলে তোমাকে দেখি, তারপর প্রাণ ভরে একটা স্বস্তির নিশ্বাস নেই। ভার্সিটি যাই তোমার সাথে গল্প করতে করতে। তুমি অনেক বেস্ত। আমার মত তো আবার খারাপ ছাত্রী তুমি নও। তোমার কতো কাজ সারাদিন। ক্লাস, টিচার অ্যাসিস্ট্যান্ট এর কাজ। তোমার বেস্ত ভাব আমাকে মাঝে মাঝে ভাবিয়ে তোলে। তুমি আবার অসুস্থ হয়ে পড়বে না তো!! দুশ্চিন্তার ছাপ পড়ে আমার কপালে। তুমি কিভাবে যেন বুঝতে পারো আমার ভাবনা, আমাকে আশ্বাস দিয়ে বল, আমার কিছু হবে না। বলার মাঝে থাকে একটা স্নিগ্ধ ভাব। অতি মানবী লাগে দেখতে তোমাকে।।



একসাথে যখন ভার্সিটির সামনে যাই, কতো যে উসসুক চোখ চেয়ে থাকে তোমাকে। আমার কিন্তু গা জ্বলে না জানো তুমি! বরং ভালই লাগে। ভালো লাগে এই ভেবে তোমার ভয়ংকর রুপ শুধু আমাকে নয়, অনেককেই প্রভাবিত করছে। আমরা এক সাথে ঢুকে যাই ভার্সিটিতে। ঢোকার পরেই তোমার আমার পথ আলাদা হয়ে যায়। তুমি চলে যাও তোমার পথে, আমি যাই আমার পথে। তখন কি যে খারাপ লাগে আমার। শুনতে চাও, কেমন খারাপ লেগে? থামো বলছি,

"এই হিয়াভরা বেদনাতে,

বারি-ছলোছলো আঁখিপাতে,

ছায়া দোলে তারি ছায়া দোলে

ছায়া দোলে দিবানিশি ধরি মরি মরি॥"



তুমি হয়ে যাও আমার অচেনা। অন্য জগতের বাসিন্দা। তাতে কি? সুখ কি শুধু প্রাপ্তিতে? কাছে এসে ভালোবাসি প্রিয় তোমাকে ভালোবাসি কথাটাতে? তোমার ভয়ংকর রুপের তাপ চোখ বুঝে অনুভব করাতে কি যে সুখ, কতটা পবিত্রতা মিশে থেকে সেখানে, তুমি কি জানো? জানো না হয়তো। জানার দরকারও নেই। যেদিন জানবে সে দিন থেকেই হয়তো তোমার সরল চেহারায় অহংকার ভাব চলে আসবে। তোমার ভয়ংকর রুপ, তোমাকে ভয়ংকর করে তুলবে। কি দরকার বল??



থাকুক না কিছু সরলতায় ভরা মুখ।। কিছু নিরহংকার, রূপসী হাঁসি মাখা মুখ।। আর বেঁচে থাকুক তোমার আমার অপ্রাপ্তির প্রেম ।।



(কতো জনের সাথে যে মিলে গেলো, আল্লাহ মালুম :P)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৪ রাত ১২:৫০

পিন্টু রহমান (গল্পকার) বলেছেন: আহা, অসংখ্য চাঁদমুখ মনের পর্দায় উঁকি দিচ্ছে!
মনীষা
রুপকথা
রুনা
.
.
.
.
দোলা................

০৬ ই জুন, ২০১৪ রাত ১:২৮

অন্তহীন পথিক বলেছেন: দিক, সমস্যা কি?? :প

২| ০৬ ই জুন, ২০১৪ রাত ১২:৫৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: নিজের জীবন থেকেই লিখেছেন মনে হচ্ছে । ভালোই হইছে ।

এই পোস্ট পড়লে মেয়ে আপনার প্রেমে পড়ে যাবে নিশ্চিত , যদি বানানগুলা একটু ঠিক করে নেন আর কি !!

০৬ ই জুন, ২০১৪ রাত ১:২৭

অন্তহীন পথিক বলেছেন: এক বারেই লিখি তো, তাই একটু সমস্যা হয় আর কি !! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.