নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

ফুল প্রেমি

২১ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

পুরোদমে বর্ষা চলছে।। এখন পর্যন্ত সদ্য ফোটা কদম দেখলাম না। কেউ এক গুচ্ছ কদম হাতে বলল ও না, -"শুভ আষাঢ়।" অথচ আজ আষাঢ়ের ৭ তারিখ।



চালতা গাছেও নিশ্চই সাদা ফুলে ছেয়ে গেছে। হয়তো ফুল ফোটার পরে পাপড়ি ঝরিয়ে আবার খোলস বন্ধ করেছে অনেক গুলো ফুল। আমি দেখতে পেলাম না সেই অপরূপ দৃশ্য। চালতার ভারি ভারি সাদা পাপড়ি কুড়াতে পারলাম না। এই দুঃখ রাখি কই?



"কলকে" ফুলের কলসের ভিতর এক দলা থুথু ঢুকিয়ে দিয়ে সব গুলো দাঁত বের করে হাসি মুখে তাকিয়ে থাকতে পারলাম না। "বাবলা" ফুলের রেনু হাতে মাখিয়ে হাত রাঙ্গাতে পারলাম না। আর "কাঠগোলাপ" !! ইস, কাঠগোলাপের তলায় দাড়িয়ে উদাস মনে চিন্তা করতে পারলাম না, "এই ফুলের কি কোনোদিনও পাঁচটার বেশি পাপড়ি হবে না? " আর "নার্গিস" ফুল গুলো? ইস......... কান্না পেয়ে যাচ্ছে।।



আমি বর্ষা উপভোগ করতে চাই পুরোদমে। টিনের চালে বৃষ্টির শব্দে ঘুম থেকে উঠে, ঘুম জড়ানো চোখে জানালা দিয়ে তাকিয়ে দেখতে চাই, কদম গাছের পাতা থেকে ঝরা ফোটায় ফোটায় বৃষ্টি।। ইস, বড় কষ্টকর এই যান্ত্রিক জীবন। স্নিগ্ধিতা চাই। চাই "কমল" আর "ডালিম" ফুলে নিজেকে খুঁজে পাতে। চাই "কামিনী" আর "পারুল" ফুলের মত স্নিগ্ধ একটা জীবন। হয়তো সে জীবন হবে "শিউলি" ফুলের মত ক্ষণ জন্মা, কিংবা "জুঁই", "হাসনাহেনা" , "অপরাজিতা", "দোলনচাঁপার" মতো মূল্যহীন। হোক না, ক্ষতি কি? কোন রমণী যদি বৃষ্টিতে দৌড়ে বাড়ি ফেরার সময় একটু সময় করে দাঁড়িয়ে, জবা গাছের লম্বা একটা ডাল টেনে ধরে, একটা "জবাফুল" ছিঁড়ে তার কানে, কিংবা খোপার ভাঁজে গুজে নিয়ে আবার দৌড় দেয়, সে "জবা"র জীবন পেলেও হয়তো খারাপ হতো না, এতটা আফসোস থাকতো না।



রোবটকে বুদ্ধিমত্তা দিয়ে আসলেই মানুষের মত বানানো দরকার। কারণ যে কয়েকজন আমরা বেঁচে আছি, এরা এতটা যান্ত্রিক, অলরেডি সবাই রোবট হয়ে গেছে। ফুলের স্নিগ্ধতায় জীবন বিলিয়ে দেবার মতো এতো তুচ্ছ জীবন, সস্তা জীবন আর নাই আজকালকার মানুষের।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.