নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

SHALLOW GREEN vs DEEP GREEN

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০০

প্রথমেই জেনে নেয়া যাক, SHALLOW GREEN এবং DEEP GREEN কি?



SHALLOW GREEN হচ্ছে এমন একটি ধারণা, যেখানে মানুষ আশরাফুল মাক্লুকাত, অর্থাৎ জগত সংসার তৈরিই হয়েছে মানুষের জন্য। একমাত্র মানুষের জীবনের দাম আছে (ফিলিস্তিনি এবং রানা প্লাজার মানুষ রুপি গিনিপিগ গুলো বাদে) আর কারও জীবনেরই দাম নাই, এমন একটি ধারণা। এই ধারণার বলে মানুষ বন্দুক বানিয়েছে, কাঁধে বন্দুক ফেলে বীরবেশে জঙ্গলে ঢুকে একটা বিশাল বাঘ মারল। মানুষ তো বাঘের গোস্ত খায়না, তাহলে কেন মারল? ধুর ভাই, শখ বলে একটা কথা আছে না! তাছাড়া বাঘের চামড়া দেয়ালে ঝুলিয়ে রাখলে কতো সুন্দর লাগে জানেন আপনি মিয়া? বাঘ বাদ, হরিণ মারল; আহা, কি সুন্দর ফ্রেস গোস্ত। পুড়িয়ে খেতে কি যে মজা। আচ্ছা, দেখা যাচ্ছে হরিণ টা মেয়ে, এর একটা বাচ্চা শাবক থাকতে পারে, যেটা হয়তো এখনও ঘাস খেতে পারে না, মায়ের দুধ ই এক মাত্র খাবার, তাহলে বাচ্চাটার কি হবে? আরে ভাই, এত প্যাঁচাল পাড়েন ক্যান? গোস্ত খান তো, দেখেন দেখেন কি টেস্ট।



সাগর পাড়ে একটা ভালো হোটেল বানালে দারুন business হতো, কিন্তু ওইখানে একটা পাহাড় আছে যে? ক্যামনে কি? ধুর মিয়া নোবেল সাহেব যে ডিনামাইন্ড বানাইছে, ভুলে গেছেন? একটা টিপা, পাহাড় ধুলি। তারপর ফকফকা জমি। মজাই মজা। কি বলেন?



গরু ছাগল, এই সবের কথা নাই বা কইলাম। ব্যাঙ, কেঁচো, সাপ, পাণ্ডা, বড় দাঁতের হাতি, সকুন এদের এখন দেখা যায়না ক্যান জানি ভাই সাহেব? কিছু জানেন নাকি? .........ছিঃ ছিঃ কি বলেন এই সব আপনি? এই গুলা নোংরা জিনিষ, নাই তাই ভালো হইছে।



ভাবতে অবাক লাগে, আমরা নাকি সৃষ্টির সেরা জীব। কোন দিক দিয়ে, আমি ঠিক বুঝে উঠতে পারি না। আবেগ, অনুভূতি, ভালোবাসা, সন্তানের প্রতি প্রেম, এই সব কি শুধু মানুষের ই আছে? মায়া কাড়া হরিণ শাবক যখন লাফাতে লাফাতে ভুল করে একটা বাঘের সামনে এসে পড়ে, তার মা কি বাচ্চাটাকে রেখে পালিয়ে যায়? সেই মায়ের করার হয়তো কিছুই থাকেনা, তখন সে দাড়িয়ে দাড়িয়ে কি অশ্রুতে চোখ ভেজায় না? ওই পাহাড়টার কি অধিকার ছিল না, প্রকিতির নিয়মে ধংস হবার? তাহলে?



এই সব কথার আসলে কোন দাম নাই। মানুষই যেখানে মানুষের কাছে অবহেলিত, নির্যাতিত; পশুপাখি, পাহাড়, সুন্দর একটা প্রকিতি, নদীর নির্মল পানি, ঝর্ণার কুলুর কুলুর পানির শব্দ, সকাল বেলার পাখির কিচির মিচির ডাক সেখানে মানুষ রুপি জানোয়ারদের কাছে বড়ই বেমানান।। ( জানোয়ার বললাম, পশু বলাটা ঠিক হবেনা। কারন পশু নিজ গোত্রের পশুর মাংস খায়না )



তাহলে কি মানুষ খাবে না? না খেয়ে থাকবে? খান, আপনাকে নিষেধ করেছে কে? কিন্তু প্রয়োজন অনুযায়ী। অপ্রয়ননিয় ভাবে না।।





ভাবতেছি ল্যাংটা হয়ে চলাফেরা করবো। কারণ, আমার গায়ের জামাটা বানাতেও হয়তো কোন না কোন বৃক্ষকে কেটে তার বাকল দিয়ে সূতা বানিয়েছে। নষ্ট করেছে একটি গাছের মূল্যবান জীবনকে। আমার যদি এই পৃথিবীতে স্বাভাবিক মৃত্যুর অধিকার থাকে, তাহলে ওই গাছটাও ছিল। আর যারা এইটা মানে, তাদের সেই ধারনাটাকেই বলে DEEP GREEN।



তাই পারতো পক্ষে, আমরা সবাই SHALLOW GREEN এর পক্ষপাতি। হয়তো পরোক্ষ ভাবে, হয়তো বা সরাসরি। তাই উপরের লেখা পড়ে আবেগে আপ্লূত হবার কিছুই নাই।।



ধন্যবাদ স্যার লুতফুর রাহমান।।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৫

মদন বলেছেন: হুমমম

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৬

অন্তহীন পথিক বলেছেন: হুম হুম হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.