নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

আপনা বিসর্জনে আপনা মুক্তি

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪২

পথ শিশুদের একটা স্কুল আছে আমাদের ভার্সিটিতে(EWU)। অনেক চেষ্টা করে সেখানে ক্লাস নেয়ার অনুমতি পেলাম। কিন্তু অবাক হয়ে খেয়াল করলাম, আমি যেন বদলে গেছি। ছোট বাচ্চাদের “অ”, “আ” শেখানোর মতো ধরজ আমার নাই। কারও নাক দিয়ে সর্দি পড়তেছে, কারও বা মুখে চরম গব্ধ। কারও জামা কাপড় থেকে গন্ধ আসতেছে। কাউকে ১০০ বার শিখিয়ে দিয়েও পারে না। সব মিলিয়ে আমি হাঁপিয়ে উঠলাম।



কিভাবে যে ১.৩০ ঘণ্টা কাটালাম, আল্লাহ্‌ জানেন। শেষে সবাইকে লাইন করে দাড়িয়ে খাতা দেয়া হল। সেখানেও বিশ্রী অবস্থা। কেউ কথা শোনে না। সব কিছু দাড়িয়ে দাড়িয়ে দেখলাম আর চিন্তা করলাম, “আমাকে দিয়ে কিভাবে সম্ভব এটা?”। “তাহলে আমি এতো দিন ধরে যে চিন্তা করলাম, আমি এদের পড়াবো, সেই চিন্তার কি হল?”



সব কিছু শেষ করে ভার্সিটির বাইরে আসলাম। তখন দুপুর। বাসা আসতে আসতে ঘেমে গেছি। সিঁড়ি বেয়ে বাসায় উঠেছি মাত্র। ঘামে পুরো ভিজে গেছে। দরজা দিয়ে ঢুকে একজনের পাঁশে বসা মাত্রই সে বলে উঠলো, ভাই যান, ফ্রেশ হয়ে আসেন, আপনার গা যা গন্ধ করতেছে.........।।



আমি উঠে বারান্দায় গিয়ে বসলাম, “শুকে দেখলাম নিজের গা”, “কই, না তো। কোন গন্ধ তো নাই।” হুট করে মাথায় বিদ্যুৎ খেলে গেল, নিজের ঘামের গন্ধ বলেই মনে হয় আমি গন্ধ পাচ্ছি না।

সাথে সাথে আমার বুকের ভিতর টা ফেটে যাবার মতো হল। হাউ মাউ করে কান্না করতে ইচ্ছে করলো। ইস, আমি কত নিকৃষ্ট।। কতো বড় পাপী আমি।। কতো বড় অধম আমি।।



আমি ওই ছোট ছোট নিষ্পাপ বাচ্চাগুলোকে আমার নিজের অঙ্গ ভাবতে পারি নাই। যদি পারতাম, নিশ্চয়ই ওদের ময়লা দাঁত কে ছাপিয়ে সুন্দর হাঁসিটাই আমার চোখে পড়তো। নাকের সর্দিটা না, বাচ্চাটার ঠাণ্ডা লেগেছে, সেটা আমার চোখে পড়তো।।



ভালো করার ইচ্ছা, আর নিজেকে সেই রূপে গড়ে তোলা, নানাবিধ ত্যাগ শিকার করার মানুষিকটা থাকা সম্পূর্ণ আলাদা ব্যাপার।।



অবশেষে বুঝলাম, আপনা বিসর্জনে আপনা মুক্তি।। মুক্তির সন্ধান কি মিলবে আমার?? :( :(

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৩

ইমতিয়াজ ১৩ বলেছেন: অবশেষে বুঝলাম, আপনা বিসর্জনে আপনা মুক্তি।। মুক্তির সন্ধান কি মিলবে আমার??



হুম মিলবে, সময় হলেই মিলবে

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:২৯

অগ্নি সারথি বলেছেন: হুমম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.