নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

বন্ধুত্ব! সে তো হয়েই যায়।।

২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৩৪

অর্জন অথবা প্রাপ্তি, সব কিছুরই ভাগীদার বাবা-মা সহ পরিচিত অপরিচিত সবাই।। গ্লানিটা শুধু আমার।।

দুঃখ পেয়ে রাতে কাঁদলে সে অশ্রুর ভাগীদার শুধুই আমি। আম্মা হয়ত এসে বলবে কি হয়েছে বাবু? মন খারাপ করিস না। সবাই সব কিছু পায়না, চেষ্টা কর, পারবি নিশ্চই।।

কিন্তু কাকে ক্যামনে বুঝাব, ক্লাস এর ৪৬ রোল ধারি ছেলেটার প্রতিদিনের স্যারদের অবজ্ঞার ভাগীদার শুধু সে নিজেই।


যেখান থেকে রাস্তা শেষ, সেখান থেকেই আবার বিপরীতে যাত্রা শুরু। আর তাই হয়ত এই নিঃসঙ্গ অবস্থায় পাশে পাওয়া যায় ক্লাস এর কিছু ছেলে অথবা মেয়েকে। যারা আমার ক্লাস এ মার খাবার সময় হাত বাড়িয়ে না দিক, ক্লাস শেষে বলবে, কিরে লাগছে নাকি? হুর ব্যাটা এই সব কিছু হইলো? সেইদিন আমি ক্যামনে মার খাইছি জানিস শোন তাইলে......তারপরে বানিয়ে অথবা সত্যি কোন ঘটনা বলবে, প্রমাণ করবে ক্লাস এ অপমানিত হওয়া কোন বড় ব্যাপার না।

পরিক্ষায় নিজে হয়ত পুরো নম্বরের উত্তর দিতে পারে নি, কিন্তু আমাকে বলবে, কিরে ব্যাটা দেখতে পারিস না? দেখলাম। কিন্তু দেখে পাস করা যায়, ভালো করা যায়না। তাই ভালো করতে পারলাম না, হয়তো ফেল ই করে ফেললাম। অভাবের তাড়নায় বাসা থেকে একটা প্রাইভেট দেবার না পারার, আমাকে পড়াটা বুঝিয়ে দেবার গ্লানি আব্বা-আম্মার যতটা, পাপটা আমার তাঁর চাইতে হয়তো বেশি ই। তাই শাস্তি নিশ্চিত। উপায়?

কোন একজন এসে বলবে, নে এই জিনিষটার নাম ফ্লুয়িড। এইটা লাগিয়ে শুকা তারপরে তাঁর উপর লেখ। ব্যাস, সব পরিক্ষায় পাস। দুঃসময়ে এমন দুই একজনকে পাওয়া ই যায়। আর তাই হয়তো বন্ধু খোঁজা লাগে না, হয়ে যায়।

ভাগ্য ভালো, খারাপ ছাত্র ছিলাম, আছি। তাই হয়তো আমার বন্ধু খোঁজা লাগে না, হয়ে যায়। আর শুধু হয়ে ই যায় না, খুব ভালো করেই হয়। সংখ্যাটা অসীম, কারন আমি কোনোদিনও গুনতে পারবো না।

প্রতিদিন, প্রতিনিয়ত ছোট অসীম টা ভেঙ্গে বড় অসীমে রূপান্তরিত হচ্ছে। অলস মানুষ, সময়ের দাম নাই, তাই অপেক্ষা করতেও কোন সমস্যা হয়না। আর তাই অধির আগ্রহে সবচেয়ে বড় অসীম টা দেখার অপেক্ষায় আছি।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:৩৭

হাসান মাহমুদ ১২৩৪ বলেছেন: আমিও একজন খারাপ ছাত্র B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.