নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

"শিক্ষক, তিনি তো টাকার দাস নন।"

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১০:৫৫

একটা ছোট্ট গল্প বলি। পরিক্ষা তো, সময় কম ;) পড়তে হবে। :)

এক লোক তার পোষা গরুটাকে বলল, -তোমার তো আমার প্রতি কৃতজ্ঞ থাকা উচিৎ। তুমি একবার ভেবে দেখো, আমি যদি তোমাকে না পুষতাম, তোমার অবস্থাটা কি হতো? তুমি বনে বনে ঘুরে বেড়াতে। বাঘ ভাল্লুক তোমাকে ধরে খেত। রোদে বৃষ্টিতে কি কষ্টটাই না হতো তোমার। তোমাকে আমি নিজ হাতে খাবার তুলে এনে খাওয়াই। তোমার সামান্য অসুখ হলেই আমি তোমাকে ডাক্তার দেখাই। আর কি চাও তুমি? এতো কিছুর পরও তুমি আমাকে মাথা দিয়ে ঘুতা মারো। পা দিয়ে লাথি মারো। আর সব সময় তোমার চোখ দিয়ে পানি পড়ে। কেন? কেন? কেন?

গরু টাস্কি খেয়ে তব্দা লেগে অবাক হয়ে তার মালিকের প্রতি চেয়ে থাকলো কিছুক্ষণ। তারপরে বলল, - আমি কি বলছি আমার জন্য এই সব করেন? আপনার পায়ে ধরছিলাম? নাকি আপনার কাছে application পাঠাইছিলাম?
আমাকে আপনি পোষেন আপনার সুবিধার জন্য। আমার দুধ আমার বাচ্চাকে না দিয়ে আপনারা খেয়ে ফেলেন। আমাকে বাজারে তুলে বিক্রি করেন। আমার মাংসের জন্যই না আমাকে তুলে খাওয়ান। তো, কি দাঁড়ালো ব্যাপারটা? প্রতি উত্তর শুনে তো গরুর মালিক তব্দা লেগে গেলো। কয় কি শালার গরু?

_______________________________________

আমরা কার প্রতি কৃতজ্ঞ থাকবো আর কার প্রতি কৃতজ্ঞ থাকবো না, আমাদের মনে হয় একবার হলেও ভেবে দেখা উচিৎ।
আমাদের বেসরকারি ভার্সিটির ছাত্রদের ৭.৫% মূসক দিতে হবে সরকারকে। সরকারের এই কোথা আমাদের সুনতে হবে, মানতে হবে। কেন, কারন সরকার আমাদের জায়গা দিয়েছে থাকার। খাবার দিয়েছে। ডাক্তার দিয়েছে.........আর কত কিছু।

কিন্তু কেন দিয়েছে এই মূসক? আমরা যদি না থাকি, আমরা যদি না সাপোর্ট দেই, তাহলে সরকার কথাটা আসবে কোথা থেকে? ওরা আমাদের মাথার উপর বসে খাবে কোথা থেকে? সরকার কি একবারও ভেবে দেখে না?

তার পরেই আসে আমাদের ভার্সিটি। আমাদের কি উচিৎ ভার্সিটির কোন শিক্ষককে দাঁড়িয়ে সম্মান দেখানো? কেন দেখাব? অনারা আমাদের শিক্ষা দান করছে বলে? আমাদেরকে উন্নত মানুষ হিসেবে গড়ে তুলছেন এই জন্য?

আমাদের ভার্সিটির একজন শিক্ষকের বেতন, আমার জানা মতে শুরু হয় ৪৭৫০০ টাকা থেকে। ;) কথা হচ্ছে, কেন হবে এতো টাকা বেতন? আমার বাবা শিক্ষক, তার বেতন ১৮০০০ টাকা। আপনারা কি অনেক বড় কিছু হয়ে গেছেন? আমাদের ভিসির বেতন কত? প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে কি কম নাকি বেশি? কেন হবে তাঁদের এতো টাকা বেতন?

আচ্ছা ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বেতন কত? আমাদের ভার্সিটির কি কোন কল্যাণ ফান্ড আছে, যেখান থেকে শিক্ষকের এতো বেশি টাকা বেতন দেয়া হয়?

শিক্ষকদের বেতনটা আসে আমাদের ই টাকা থেকে। আজকেই বলা হোক, সকল শিক্ষকদের বেতন দেয়া হবে সরকারি ভার্সিটির রুল অনুযায়ী। আমার দেখার ইচ্ছা, কত জন শিক্ষককে আমরা শিক্ষক হিসেবে পাই। ৯০% শিক্ষক শিক্ষকতার পেশা ছেড়ে দিয়ে চলে যাবেন বিদেশে অথবা কোন কোম্পানিতে। আমি কি বলতে চাচ্ছি, সবাই বুঝতে পারছেন ।

খুব ইচ্ছে হয়, একজন শিক্ষক অন্তত বলুক, আমি শিক্ষক, কোন বেবসা প্রতিষ্ঠানের কমরত চাকুরে না। আমার বেতন মুখ্য নয়, শিক্ষা দানটাই মুখ্য। আমার বেতন তাই দিবেন, যেন আমি চলতে পারি পরিবার নিয়ে। এমন যদি হতো, আমাদের ক্রেডিট ফি, ৪৫০০ টাকা থেকে ধাম করে নিচে নেমে যেত।

মাঝে মাঝে কিছু শিক্ষক বলেন, আমি কি তোমাদের তুলে খাওয়াবো? গাধা গরুর দল। তখন মুখ ফুটে বলতে ইচ্ছে করে, জি স্যার, তুলে খাওয়াবেন। এই জন্যই আপনাকে এতো টাকা দিয়ে রাখা হয়েছে এখানে। আমার বাপ মায়ের টাকার দাম আছে।

সক্রেটিস কে নিয়ে একজন বলেছিলেন, "An unhappy Socrates ugly face is better than thousand of happy pig"। জানিনা কবে এমন unhappy ugly face এর সরকার আমরা পাবো, এমন unhappy ugly face এর শিক্ষক আমরা পাবো।

আমার বাবা একজন শিক্ষক। শিক্ষকে অসম্মান করার কোন ইচ্ছাই আমার ছিল না। মাফ করবেন।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.