নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

লজ্জা

১৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৬

সম্মান কিন্তু যাকে তাকে করা যাবে না। সম্মান করতে হবে শ্রেণি দেখে, পেশা দেখে। একটা উধারন দেই, তাহলে বুঝতে সহজ হবে-
ধরুন ২২ বছরের একজন অবিবাহিত যুবক আর ৫৫-৬০ বছরের দুইজন বৃদ্ধ। ছেলেটি ক্রেতা, আর বয়স্ক জনেরা বিক্রেতা। বয়স্ক জনের একজন করেন পান-বিড়ি সিগারেটের দোকান, আরেকজনের আছে ফার্মেসি। ছেলেটি ওই প্রথম বয়স্ক মানুষটার কাছে সিগারেট কিনতে কিন্তু একটুও লজ্জিত হবে না, যতটা লজ্জিত হবে ফার্মেসির ওই বয়স্ক মানুষটার কাছে গিয়ে একটা কনডম কিনতে। প্রয়োজন কিন্তু সিগারেটের চাইতে কনডমের-ই বেশি।

বয়স্ক ওই মানুষটার কাছে গিয়ে কনডম কিনতে কেন লজ্জিত হবে? উনি শিক্ষিত বলে? নাকি কনডম কেনা লজ্জার কোন ব্যাপার? একজন বয়স্ক মানুষের কাছে সিগারেট চাওয়া কি লজ্জার বিষয় না? নাকি কনডম স্পারম এর সাথে সাথে লজ্জাও সংরক্ষণ করে? নাকি সিগারেট বিক্রেতা ওই বয়স্ক মানুষটি মূর্খ বলে?

আমরা আসলে জানি ই না, কোথায় লজ্জা দেখাতে হবে আর কোথায় দেখাতে হবে না। সেক্স, প্রিয়োড, স্পারম কনডম এই সব আমাদের কাছে খুব ই লজ্জার বিষয়। যখন হুট করে কিছু ভুল হলে যে কারও সামনে উচ্চস্বরে "FUCK" বলে চিল্লাই ওঠেন, তখন লজ্জা কই যায়? বয়স্ক রিক্সা ওয়ালার গালে যখন থাপড় মারেন, তখন লজ্জা কই যায়?

মেয়ের বুকের দিকে ডেব ডেব করে চেয়ে থাকেন, জানেন যে সে আপনাকে খেয়াল করছে। তখন লজ্জা লাগে না? লিফট ভর্তি গাদা গাদা মানুষ, তার মাঝে মেয়ে বন্ধুর নাকের ঘাম মুছে দেন, তখন লজ্জা লাগে না? রাস্তায় দাড়িয়ে মুতছেন, আবার সেই মুত দিয়ে দেয়ালে নকশা আঁকছেন, মানুষ আপনার যৌনাঙ্গ দেখছে, তখন লজ্জা লাগে না? শহীদ মিনারে জুতা পরে উঠছেন, মিনারের মুল বেদির পিছনে বসে কারও ওড়নার ভিতর দিয়ে হাত ধুকাচ্ছেন, তখন লজ্জা লাগে না?

আর যখন কোন মেয়ে স্নিগ্ধ বৃষ্টিতে দুই হাত পেতে বৃষ্টি স্নান করছে, তখন তার ভেজা শরীর দেখে ঠিক ই তো তার দিকে লজ্জার তোরা ছুড়ে মারেন......।। আচ্ছা সেই লজ্জা ছুড়ে মারতে কি আপনার একটুও লজ্জা লাগে না? ছি......।। নিজে তো ঠিক ই সেই মেয়েটার সামনে গোসল করে গর্বের সাথে সার্ট খুলে কাঁধে রেখে দিচ্ছেন......।।

লজ্জিত হবার আগে জানুন, লজ্জা কি! তারপর ই লজ্জিত হন এবং লজ্জা পান......।। সঠিক লজ্জাই আপনাকে লজ্জিত হবার হাত থেকে বাঁচাবে......।। আর একটা উপায় আছে অবশ্য। আর তা হচ্ছে, আপনাকে "নির্লজ্জ" এর খাতায় নাম লিখাতে হবে......।।
ভেবে দেখুন, লজ্জাটা তো আপনার, সিধান্তও আপনার...।।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫২

প্রামানিক বলেছেন: লজ্জিত হবার আগে জানুন, লজ্জা কি! তারপর ই লজ্জিত হন এবং লজ্জা পান......।

সুন্দর কথা।

২| ১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

অতীশ চন্দ্র দাস বলেছেন: মানুষ যখন পশু হয়,লজ্জা তখন নিলজ্জায় রয়।।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

কানিজ রিনা বলেছেন: জানেন কি নিরলজ্জতাই এখন প্রেম ট্রেম। রসা
ডাঁসায় ঠাসা সেই প্রেমে গাভাসিয়ে দুলছে দ্যশেদশী
ঘর ছাড়ল বউ ছাড়ল না হোলেও এক ডজনের
বেশী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.