নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেটেছে একেলা বিরহের বেল, আকাশকুসুম-চয়নে। সব পথ এসে মিলে গেল শেষে, তোমার দুখানি নয়নে।

অন্তহীন পথিক

আগ্রহ মোর অধীর অতি—কোথা সে রমণী বীর্যবতী । কোষবিমুক্ত কৃপাণলতা — দারুণ সে , সুন্দর সে উদ্যত বজ্রের রুদ্ররসে , নহে সে ভোগীর লোচনলোভা , ক্ষত্রিয়বাহুর ভীষণ শোভা ।

অন্তহীন পথিক › বিস্তারিত পোস্টঃ

সম্পর্ক

১৯ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৮

সম্পর্ক গুলো বুঝতে হয়।।
কোন সম্পর্কের গভিরতা কত, সেটা যেমন বুঝতে হয়! সম্পর্ক গুলোর স্থায়িত্ব কত সেটাও বুঝতে হয়।

চায়ের দোকানে সিগারেট ধরাতে গিয়ে অপরিচিতি কোন মানুষকে সিগারেট ধরিয়ে দেয়ার ভিতর দিয়েও এক ধরনের সম্পর্কের সৃষ্টি হয়। তারপরে দুই জনে একসাথে চা খাওয়া আর চা খাওয়ার পরে পরস্পরের মাঝে চায়ের বিল দেয়া নিয়ে জোরাজুরি......।। এই ধরনের সম্পর্ক গুলোর সৃষ্টি যেমন চায়ের দোকানে, তেমন ইতিও হয় ওই চায়ের দোকানেই।।

বাবা-মা, ভাই-বোন সব কিছুকে ছাপিয়ে কিছু সম্পর্ক সৃষ্টি হয়। এই সম্পর্ক গুলো সৃষ্টি হয় এক সাথে পথ চলতে চলতে। এই সম্পর্ক গুলোর কোন সংজ্ঞা নেই। কিভাবে টিকে থাকে তাঁর কোন ব্যাখ্যা নেই। এই ধরনের সম্পর্কের শুধু শুরুর গল্প থাকে, শেষ বলে কিছু নাই বলেই হয়তো কিভাবে শেষ হয়, সেই গল্প কারও জানা থাকে নাহ!

এই ধরনের সম্পর্ক গুলো চিরকাল চলে নীরবে। অনেক দিন কোন কথা নাই, দেখা নাই, খোঁজ নেয়া নাই.........তাতে কি? যে দিন দেখা হবে ঠিক সেই দিন-ই ফিরে যাবে তাঁরা তাদের পুরনো সেই দিনে...।। সব দূরত্ব/ বাঁধা গুলোকে পাশ কাটিয়ে ফিরে যাবে তাঁরা তাদের পুরনো সেই আড্ডার আমেজে। মনে হবে, এইতো গতকাল-ই ঠিক এই ভাবে আড্ডা দিয়ে বাসা ফিরেছিলাম দুইজনে।।

যদি কখনও মনে হয় কোন দুইজনের, হোক সে বন্ধু, হোক সে বান্ধুবি, হোক সে গার্লফ্রেন্ড কিংবা বয়ফ্রেন্ড.........হোক যে কোন ধরনের-ই সম্পর্ক......।। যদি কখনও কেউ তাদের পথ চলার গল্পের শেষটা লিখতে পারে, তাহলে বুঝতে হবে তাদের মাঝে আসলে কোন সম্পর্ক সৃষ্টি- ই হয়নি।

ও দুঃখিত। হয়েছিলো............ তবে যা হয়েছিলো, তা ওই যে চায়ের দোকানে সৃষ্টি হওয়া সম্পর্কের চাইতে বেশি কিছু নাহ! :)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩০

মোহাম্মাদ শাওন বলেছেন: ব্রাদার<<সত্যি তুমি অন্তর-অনুধাবন করতে পার

২| ২০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: সম্পর্ক আসলেই জটিল জিনিস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.