নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমাদের দাদার দাদা।

১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স ৬৬ বছর ৩ মাস ১৭ দিন।

সেই হিসাব করলে ধরলাম আমার দাদার বাপের জন্ম তারিখ আনুমানিক ০১ জানুয়ারি ০১-০১-১৯৩০, যা ব্রিটিশ ভারতের সময়কাল। সুতরাং দাদার দাদার জন্মসাল আনুমানিক হতে পারে ১৮৮০ সাল থেকে ১৯০১ সাল।

আমি এই ছবিটি নওগাঁ থেকে ক্যাপচার করেছি। আর মনে মনে ভেবেছি দাদার দাদার প্রজন্ম এই স্থানে কিভাবে সময় কাটিয়েছেন? অনেকে চাষাবাদ করেছেন। জমিদার কে খাজনা দিয়েছেন। জমিদার ও ব্রিটিশদের অত্যাচার সহ্য করেছেন। এরপর তার সন্তান মানে আমার দাদার বাপেরা ব্রিটিশ থেকে স্বধীনতা পেয়েছে।

আমি আগেই বলেছি হয়তো আমার দাদার বাপের জন্মসাল আনুমানিক ০১-০১-১৯৩০ সাল। সেই হিসাব করলে ১৫ই আগষ্ট ১৯৪৭ সাল যখন ব্রিটিশ ভারত থেকে চলে যায় তখন দাদার বাপের বয়স ছিলো আনুমানিক ১৭ বছর ০৭ মাস ১৪ দিন। তখন দাদার বাপ একটি স্বাধীন রাষ্ট্র পায়। ভারত ও পাকিস্তান।

দাদার দাদা গেলো। দাদার বাপ গেলো। এখন আসলাম দাদার আমল। পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা, দফায় দফায় ম্যালিটারি শাসন, ১৯৭০ সালের নির্বাচন এর পর ম্যালিটারি শাসকদের নির্বাচিত দলের কাছে ক্ষমতা অর্পন না করা ইত্যাদির সহ্য করেছেন। পরে শেখ ‍মুজিবুর এর নেতৃত্বে দেশ স্বাধীন করার লক্ষে যুদ্ধ করে।

আমাদের প্রজন্ম এখন বিদেশ যাচ্ছি, ঘাম ঝরাচ্ছি, দেশে ডলার পাঠাই।

একবার কল্পনা করুন আমাদের দাদার দাদা এর কথা। তখন কেমন ছিলো তাদের সমাজ। কেমন ছিলো প্রকৃতি? কেমন ছিলো তাদের আর্থিক সচ্ছলতা? কিভাবে তারা জীবন যাপন করিতেন?

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: তোমার দাদা আমার চেয়ে ১ বছরের ছোট হা হা হা । ধান পান চাষ ছাড়া দাদারা আর কিছুই করার ছিল না । ক্ষেতে ফসল , খালে মাছ , উঠানে তরি তরকারি এই ছিল জীবন । কিন্তু তাও মজার ছিল ।

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১২

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের নাতির নাতির সময়ে দেশের অবস্থা কেমন হবে, সেইটা কল্পণা করে আমাদেরকে জানান। বড়ই টেনশনে আছি।

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৫

নাহল তরকারি বলেছেন: কি আর বলবো দুঃখের কথা। আমাদের যখন গণিত পরীক্ষা খারাপ হতো তখন আমরা খুব ভয়ে থাকতাম। স্যার বেত আর পরীক্ষার খাতা আনতেন। আর আমাদের দেখাতেন। যারা কম নাম্বার পেতেন তাদের খুব পিটাতেন। এর জন্য আমরা ভয়ে থাকতাম। এমনটি ভয় আমাদের ভবিষৎ প্রজন্মের জন্য। বিশেষ করে বাংলাদেশে বসবাসকারী জণগণের জন্য। দূষিত বায়ু, সুশিক্ষার অভাব, দক্ষতার অভাব, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট এর উস্থান ইত্যাদির জন্য ভবিষৎ ভালো না।

৩| ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১:০১

অহরহ বলেছেন: দাদার জন্ম তারিখ জানিনা, আমার বাবার জন্ম তারিখ ১৯৫৫ নভেম্বর ২৩। তিনি সরকারি কর্মচারী(প্রকৌশলী) ছিলেন। বাবার লাইফস্টাইল মোটামোটি ভাল ছিল। মুক্তিযুদ্ধের পর আমার জন্ম। আজ আমার প্রজন্মের ঢাবিয়ানরা খুব ভালো আছে কি? দেশ ছেড়ে পরবাসী এখন আমরা অনেকেই।

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৫

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৪| ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:৩৯

রানার ব্লগ বলেছেন: এমন ছনঞ্চহাড়া ভবিষ্যতের জন্য আমাদের পুর্ব পুরুষ পরিশ্রম করেন নাই। তাদের স্বপ্ন ছিলো আমার সন্তান যেন থাকে দুধে ভাতে।

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৫| ১৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৭

এম ডি মুসা বলেছেন: শুভ সকাল

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬

নাহল তরকারি বলেছেন: কি খবর?

৬| ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:১৯

নয়ন বড়ুয়া বলেছেন: ভাবনার বিষয়...

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬

নাহল তরকারি বলেছেন: ঠিক।

৭| ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:১৭

করুণাধারা বলেছেন: হিসাব মিলছে না!!

কোনো কোনো পোস্টে আপনি উল্লেখ করেছেন আপনি এইচএসসি পাস করেছেন ২০১৩ তে। তাহলে আপনার বয়স আনুমানিক ২৮ বছর। তাহলে আপনার দাদার ৬৬-২৮= ৩৮ বছর বয়সে নাতি আপনার জন্ম। এটা অসম্ভব না, কিন্তু খুব অদ্ভুত।

১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২২

নাহল তরকারি বলেছেন: এখন জন্মতারিখ ৩১-০৭-১৯৯৫। আর দাদার জন্মতারিখ আনুমানিক ০১-০১-১৯৫৮ সাল। এবার ০১-০১-১৯৫৮ সালের সাথে ৩১-০৭-১৯৯৫ বিয়োগ দিন। দরকার হলে মোবাইল এপ এর সাহায্য নি। এই লিংকের উপর ক্লিক করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.