নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইমরোজ সুমন

আমি একজন নাবিক ।

ইমরোজ সুমন › বিস্তারিত পোস্টঃ

একজন কালো পোলার আত্মকাহিনী !!!

১৬ ই জুন, ২০১৫ বিকাল ৪:০৮

কালো মেয়ের দুঃখ নিয়ে বং দেশে অনেক কবিতা গান সিনেমা হইছে । কিন্তু কালো পোলারে নিয়া কি তেমন কিছু হইছে ?? হইলেও ...আমার তা জানা নেই । তাই কালো পোলার দুঃখ নিয়া আমার একটা ইজ্জতমারা স্ট্যাটাস দেয়ার খায়েশ হইছে ।

ছোট বেলায় মা জননী যেদিন থেকে পুরা পাউডারের ডিহবা খালাস করা আরম্ভ করলেন; সেদিন থেকেই প্রথম বুঝতে পারলাম বর্ণ আমার বড়ই কাল । কারো সাথে পরিচয় করিয়ে দিলে লোকেরা বলত, ছেলে কিন্তু আপনাদের মত হয় নাই । অথচ গায়ের রঙ ছাড়া আমার চেহারার লগে মা জননীর পুরাই মিল । তবু তারা ইনায়ে বিনায়ে বুঝাতেন "আপনারা ফর্সা হইয়া ... এই কাল রঙের স্পিসিস ক্যামনে পয়দা করলেন ?? "

বয়স বাড়ার লগে লগে দুনিয়াতে সবচেয়ে বড় ভুল যেই কাম টা করলাম ...তা হল সব লাল (ফরসা) পোলাদের সাথে ভাব জমায়ে । সব আমির খানের লগে আমার উঠা বসা ।
তাই জীবনে... সব সময় নায়কের ভাই / সখা/ সাগরেদ ... ওইসব খুচরা চরিত্রেই আমার এইসব দিন রাত্রি যাপন ।

কলেজে থাকতে খুব সাহস কইরা দুইঘন্টা রোদের মধ্যে দাঁড়াইয়া খুব ভাব নিয়া আমার নায়িকারে জগজিত/লতার একটা রোমান্টিক গজলের ক্যাসেট দিলাম ।
নায়িকা হাসিমুখে ক্যাসেট নিয়া কয় "আপনারে কিন্তু আমি বরাবরই ভাই হিসাবে পছন্দ করি । এমন ভাব যে পারলে তখনই রাখী বাঁধে ।"
তারপর একটা ফার্স্ট ক্লাস লাজুক হাসি দিয়া আমারে কয়; ভাইয়া এই ক্যাসেট টা আপনার অমুক বন্ধুরে ...আমার নাম কইরা একটু দেন না ... প্লিজ!!

হুম্মম..সেই থেকে আমার ছ্যাকার হাতেখড়ি !!! ..এই জগতে ... কাল বইলা নায়িকারা আমারে খালি ভাই ই ...বানাইতে থাকল !!!

মেরিন একাডেমীতে গিয়াও শান্তি পেলাম না । খালি কালো বইলা বাইছা বাইছা সবচেয়ে খাটাশময় নামটা দিয়া আমার একাডেমিক আকিকা দেয়া হইল
:P । কি পোড়া কপাল !!!

জাহাজে গিয়া তো আরও জ্বালা ! প্রায়ই লোকজন দেখি প্রথম দেখাতে আমার লগে সিংহলী কিংবা তামিল ভাষায় কথা বলে । আর আমার দেশী ভাইরা কয় " ইউ শ্রীলঙ্কান অর মাদ্রাজী "??? বুঝেন ঠ্যালা !!

তারপর অনেকদিন কেটে গেছে । ফেবু আসল । সবাই দেখি ফেবুতে দুই আনা এঙ্গেল দুই আনা ভুরি চেপে আর বার আনা ফুটু শপ দিয়া প্রোফাইল পিকচার দেয় ।
আমিও দিলাম । আফা !! আমার ও তো স্বাদ আহ্লাদ আছে, তাই না !! o.O


কেউ দেখি ইজ্জত মারা তেমন কিছু বলল না । আমি ও চান্সে নিজেরে ঘন শ্যামলা বলে চালাতে লাগলাম । আতিক্কা কার লগে দেখা হলে এমনভাব যে গত কয়েকদিনের সান আর মুন লাইটে একটু কাল হয়ে গেছি ।

কিন্তু "কয়লা যায়না ধুইলে ময়লা ।"
ওইদিন গ্রুপ ফটো তোলা হচ্ছে । একজন কইল "এই আলোতে আমাদের কে কি দেখা যাবে ?? "
পাশের আমার এক কুজারা বন্ধু ক্যামেরাম্যান (সুন্দরী মহিলা) রে কয় " দেখেন তো ইমরোজ রে দেখা যায় কিনা , ওরে দেখা গেলেই হবে । " মানে...সবাইরে দেখা যাবে :P। কি ইজ্জত মারা পোস্ট মরটেম । নাহ ! এই সমাজে এখনও ফর্সাদেরই জয় জয়কার । :(

তাই বাসায় ফিরতে ফিরতে ভাবলাম ; ফেয়ার এণ্ড লাভ্লীর একটা দীর্ঘমেয়াদি কোর্সে ভর্তি হইলে ক্যামন হয় । বিয়ের আগে অবশ্য খালি শর্ট কোর্স করছিলাম ।

তারপর ব্যাথিত মনে মনে গুন গুন করে গেয়ে উঠি ......

কালো পোলা কালো বইলা কইরো নাকো হেলা
ওরে সাদা মুখে নাইরে যাহা কাল দেহে আছে তাহা
ও কি হায় হায় কালো পোলার দুঃখ কেউ বুঝতে না চায়.
:'( :'(

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৫ বিকাল ৪:৩৬

অ্যানালগ বলেছেন: মিশ্র জাতি বাঙালির কালো মা-বাবারও ফর্সা সন্তান হয়, আমার কাজিন হলো জাপানি হলুদ গাত্রবর্ণের কিন্তু তার মা দেখতে আন্দামান নেটিভদের মতো, বাবার রং ফর্সা।

১৬ ই জুন, ২০১৫ বিকাল ৫:২০

ইমরোজ সুমন বলেছেন: :)

২| ১৭ ই জুন, ২০১৫ রাত ১:০৩

রিপন বড়ুয়া বলেছেন: ভাই মজা পাইলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.