নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

আমাদের ডিজিটাল আর সত্যিকারের ডিজিটালের ব্যবধান।

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:২৩

আমাদের দেশকে আমরা কথায় কথায় ডিজিটাল বলে দাবী করি। আসলে ডিজিটালের কোন নমুনা আছে কি?

পশ্চিমা দেশগুলোর সাথে তুলনা করার জন্য নয় শুধু বুঝানোর জন্য ডিজিটালের কিছু নমুনা দিব। এসব দেশে কারও ব্যক্তিগত তথ্য জানার জন্য শুধুমাত্র তার পরিচয় পত্র যথেষ্ট। তার পরিচয় প্ত্রের নম্বরটা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী বলে দিতে পারে তার জন্ম থেকে শুরু করে এপর্যন্ত কতবার সে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারস্থ হয়েছে অথবা কতবার তাকে পুলিশে ধরেছে, কতবার ট্রাইব্যুনালে গিয়েছে, কতবার জেলে গিয়েছে ইত্যাদি। ডাক্তার বলে দিতে পারে কতবার সে চিকিৎসকের দ্বারস্থ হয়েছে, জীবনে সে কি কি ওষুধ খেয়েছে ইত্যাদি। ব্যাংকার বলে দিতে পারে সে কবে কখন ঋণ নিয়েছে, কখনও তা পরিশোধে গরমিল ছিল কিনা ইত্যাদি। এরকম যার যে তথ্য প্রয়োজন সে পরিচয় পত্র থেকে নিয়ে নিতে পারে।

কেউ বাড়ি থেকে বের হওয়ার আগে কোথায় যাবে, কোথায় কখন কোন বাস, ট্রেন পাওয়া যাবে তা জেনে তার টিকিট বাড়ি থেকে ইন্টারনেট এর কিনে নিয়ে বের হতে পারে। কোথাও কোন ট্যুর এর আয়োজন করলে সেখানের আবহাওয়া কেমন হবে তা দু সপ্তাহ আগেই জেনে নিতে পারে। রাস্তায় বের হল অথচ তার কাছে মোবাইল বা ইন্টারনেট এর ব্যাবস্থা নাই কোন ব্যাপার না। বাসস্টপে গিয়ে দেখে নিতে পারছে বাস উক্ত স্টেশনে পৌঁছাতে কত মিনিট কত সেকেন্ড বাকি। একেবারে প্রত্যন্ত গ্রমাঞ্চলেও সে এই কাজগুলো করতে পারে। কারও জন্ম নিবন্ধন স্নদ আনার জন্য তার নিজ এলাকায় যাওয়ার দরকার নাই। সে যে অঞ্চলে অবস্থান করছে সেখান থেকে নিয়ে নিতে পারছে। এরকম হাজারও বিষয় তারা প্রযুক্তি ব্যবহার করে করছে।

আমি এসব দেশের কারও মুখে শুনি নাই যে তারা কখনও বলেছে যে তারা ডিজিটাল। অথচ আমাদের ঢাল নাই, তলোয়ার নাই নিধিরাম সর্দারের মত বারবার শুধু জিগির তুলি আমরা ডিজিটাল। এই কথা যদি এইসব দেশের লোকজন শুনত তাহলে তারা যে কি ভাবত এটা ধারণা করাও কঠিন। আমরা এক ফেসবুক পেয়েই যেন ভাবি দেশটা ডিজিটাল হয়ে গেছে। আমরা আসলে অল্পতেই তৃপ্ত। আমাদের চিন্তাভাবনা অল্পতেই সীমাবদ্ধ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:২৮

ভিটামিন সি বলেছেন: আমার এখানে সিংগাপুরেও তাই। যখন শুনি আমাদের দেশকে নাকি একটা সরকার ডিজিটাল বানাইছে। শুনলেই হাসি পায়। যে দেশের রাজধানী থেকে একটা বিভাগের সাথে মাত্র একটি হাইওয়ে, সেই দেশ আবার ডিজিটাল।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৪৪

প্রবাসী ভাবুক বলেছেন: ভাইজান, ডিজিটাল বলার মধ্যে একটা কুটিল বুদ্ধি কাজ করে। এর মাধ্যমে জনগণকে বুঝানো যায় যে আমরা বিশ্বের উন্নত দেশগুলোর কাতারে পৌঁছে গেছি।

২| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৫

ঢাকাবাসী বলেছেন: এসব শুনলে আমাদের মন্ত্রী সদ্য আলহাজ ক্হ বিনু খান বলবে আপনে চালেদার দালাল আর জঙ্বাগীনীদের ডাইরেকট এজেন্ট! তারপর সাপা কিরকিরি। আর আপনে িটিজডাল এর মানেই জানেননা!

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৪৬

প্রবাসী ভাবুক বলেছেন: এটাই তো সমস্যা। ভাল হোক মন্দ হোক নিজের বিপক্ষে গেলেই আমাদের সব রাজনৈতিক দলই এই বাক্য আপ্ত করে।

৩| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৪

কলমের কালি শেষ বলেছেন: ভাই গুম, হত্যা এসবের দিক থেকে ডিজিটল ।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৫০

প্রবাসী ভাবুক বলেছেন: জি; আমরা গুম খুন করতে সরাসরি জনগণের রক্ষক আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী ব্যবহার করি। আপনার সামনে থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধরে নিজে হত্যা করার পরও বলবে তারা কিছুই জানে না। জানত অবশ্যই। কিন্তু জনগণের সেই ঐক্যবদ্ধ ক্ষমতা নাই একারণেই পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.