নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

বিএনপি ভাঙলে সাধারণ মানুষের উপকার না ক্ষতি?!?

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৯

বিএনপিকে ভাঙ্গার জন্য সরকার তৎপরতা চালাচ্ছে। এতে অবশ্য কিছু লোক সমর্থন দিয়ে যাচ্ছে। সাধারণ জনগণের মধ্যে যারা আওয়ামী লীগকে সমর্থন করে তাদের কেউ কেউ তো বেজায় খুশি।

আওয়ামী লীগ-বিএনপি আমাদের দেশের রাজনীতিতে মুদ্রার এপিঠওপিঠ। এদের মধ্যে বাস্তবিক পক্ষে মৌলিক কোন পার্থক্য না। যে দলই ক্ষমতায় আসুক জনগণের সম্পদ লুটেপুটে খাওয়াই এদের মূল লক্ষ্য। সুতরাং কে ক্ষমতায় থাকল আর গেল এটা নিয়ে সাধারণ মানুষের তেমন মাথাব্যাথা হওয়ার বা খুশি হওয়ার কারণ দেখি না। তবে বিএনপি যদি কোন কারণে ভেঙ্গে যায় বা দুর্বল হয়ে যায় তাহলে সাধারণ জনগণের দুশ্চিন্তার যথেষ্ট কারণ রয়েছে।

আমরা জানি, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ক্যাডাররা বর্তমানে কাউকে তোয়াক্কা করে না। মানুষ খুন করা যেন এদের খুব স্বাভাবিক কাজে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে তো বইয়ের বদলে ছাত্রলীগের কাছে এখন শুধুই অস্ত্র। এরা অন্যদল তো বটেই নিজ দলের ভাইদেরও নির্বিচারে হত্যা করছে।

বিএনপি ছাড়া বাংলাদেশে আর কোন দল নেই যারা এসব কাজের মৌখিক প্রতিবাদও করতে পারে। বিএনপি নিজেরা ক্ষমতায় যাওয়ার জন্য হলেও সরকারের এসব কাজের নিন্দা জানায়। কিন্তু একবার বিএনপি ভেঙ্গে গেলে সেই প্রতিবাদটুকু করার মত সামর্থ্যও আর কারও থাকবে না বা সরকার তা হতেও দিবেনা। তখন এসব ক্যাডাররা এখন সমালোচনার ভয়ে হলেও একটু রয়েসয়ে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। কিন্তু একবার একচ্ছত্র আধিপত্য পেয়ে গেয়ে সাধারণ মানুষের পরিণতি কি হতে পারে ভাবতেও গা শিউরে ওঠে।

সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে হলেও প্রতিবাদ করা বা সমালোচনা করার মত দল রাজনৈতিক দল থাকা অতি গুরুত্বপূর্ণ। জানি না দেশের সাধারণ মানুষের জন্য কেমন ভবিষ্যৎ অপেক্ষা করছে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১৬

খেলাঘর বলেছেন:

বিএনপি দুর্বল হলে সাধারণ মানুষের উপকার হবে; এক মারাঠা দস্যু গ্রুপ বিলুপ্ত হয়ে আওয়ামী মারাঠা গ্রুপের সাথে মিশবে শুধু; ওরা কোথায়ও যাবে না।

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৬

প্রবাসী ভাবুক বলেছেন: তখন নিজেদের যা মনে চাইবে তাই করবে। প্রতিবাদ করার কেউ থাকবে না। সাধারণ জনগণকে একজনের সামনে আরেক জনকে হত্যা করলে কেউ প্রতিবাদ করতে পারবে না। এমনকি মামলা করতে যাওয়ার সাহসও থাকার কথা নেই। আর কেউ নিজের জীবনের পরওয়া না করে মামলা করতে গেলেও আওয়ামী সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ এখনই যেহেতু নিতে পারে না আর তখন তো মামলা নেওয়ার প্রশ্নই ওঠেনা। আপনি কোন যুক্তিতে মানুষের উপকার খুঁজলেন ঠিক বুঝতে পারলাম না। উপকার যা হবে তাহল সন্ত্রাসীদের জন্য। সাধারণ জনগণের জন্য নয়।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৯

খেলাঘর বলেছেন:


আপনার ভাবনাতে রাজনীতি নেই।

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩০

প্রবাসী ভাবুক বলেছেন: আমার ভাবনাতে ভাইজান রাজনীতি নেই এটা ঠিক। তবে যেটা আছে সেটা জনসাধারণের নিরাপত্তা ও সার্বিক পরিস্থিতি।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৭

ঢাকাবাসী বলেছেন: ৯১ থেকে আমরাতো শুধু লুটিত ডাকাতিত হয়েই আসছি, এর থেকে পরিত্রানের উপায় নেই মনে হয়। আম্লী আর বিম্পি তো খালি লুটেই গেল।

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৪

প্রবাসী ভাবুক বলেছেন: লুটে তো খেয়েই যাচ্ছে। তারপরও পরবর্তিতে ক্ষমতায় যাওয়ার জন্য হলেও সেটাকে লুকানোর চেষ্টা করে। কিন্তু ক্ষমতা চিরস্থায়ী হয়ে গেছে ভাবলে তো লুকিয়ে লুটেপুটে খাওয়ার চিন্তাও থাকবে না। তখন নিরীহ মানুষের ব্যক্তিগত সম্পদও জোর করে দখল করতে দ্বিধা করবে না এবং জোর গলায় যদি বলেও যে আমি যা ইচ্ছা তাই করব তাতে কারও আপত্তি থাকলেও কিছু যায় আসে না।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৫

মাথা নষ্ট সিপাহি বলেছেন: বিএনপি ভাংলে জংনের ক্ষতি :
ব্যাখ্যা : এখন জন গ ন যে সংখ্যক সন্ত্রাসীর ভয়ে থেকেন বি এনপি ভাংলে এর সংখ্যা টা দিগুন হবে কারন বিএনপির সন্ত্রাসী রা এখন দৈোড়ের উপর আছে , জন গনের হুগা মারার টাইম পাচ্ছে না, বিএনপি ভাংলে তখন এরা লিগার হয়ে যাবে, বুঝতেই পারছেন অনেক দিনের না খাওয়া কুকুরেের কি অবস্তা হয়, কতটুকু হিংস্র হতে পারে?

১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৮

প্রবাসী ভাবুক বলেছেন: এটা তো শুধু বিএনপি সন্ত্রাসীদের জন্য দ্বিগুন বাড়বে। আর আওয়ামী লীগার যারা আছে তারা তো পুরোপুরি বাঁধন হারা হয়ে যাবে। তখন পরিস্থিতি কি হতে পারে কল্পনা করতে পারেন!!!!!

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১২

হরিপদ কেরাণী বলেছেন: আগামি ৬/৭ বছর পর দুই দলের একটারও অস্তিত্ব থাকবে না। এরা নিজেরা কামড়া কামড়ি করে ধ্বংস হয়ে যাবে। বিএনপি ইতোমধ্যেই যাই যাই করছে। আওয়ামী লীগ ক্ষমতা থেকে নামা মাত্র আওয়ামী লীগও ধ্বংস হয়ে যাবে। নতুন কে আসবে জানি না।

আওয়ামী লীগ ধ্বংস হওয়ার মূল কারণ হবে অবৈধভাবে ক্ষমতা দীর্ঘায়িত করা এবং পরবর্তী উত্তরাধিকার না পাওয়া। এক্ষেত্র বিএনপি এগিয়ে। তাদের উত্তরাধিকার আছে তবে সাংগঠিক দুর্বলতার কারনে তারা বিলুপ্ত হয়ে যাবে।

উপমহাদেশের রাজনীতিতে সাংগঠনিক শক্তি এবং উত্তরাধিকার দুটোই প্রয়োজনীয়। একটির অভাব হলেই দল টিকে থাকতে পারে না। উদাহরণ: ন্যাপ, মুসলিম লীগ, জাসদ ইত্যাদি।

১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

প্রবাসী ভাবুক বলেছেন: বিএনপি বিলুপ্ত হয়ে গেলে আওয়ামী লীগের ক্ষমতা থেকে নামার কথা ভাবছেন কিভাবে? কে নেতৃত্ব দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামাবে? বিএনপির অবস্থা করুন হলেও এখনও বিএনপিই একমাত্র দল যারা আওয়ামী লীগকে ক্ষমতা থেকে নামানোর টেনশনে রাখছে।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩

নিলু বলেছেন: আগামীর জন্য অপেক্ষা করতে হবে

১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

প্রবাসী ভাবুক বলেছেন: অপেক্ষা করা ছাড়া আর কোন কিছু করার নাই তো! আমরা আছি দেখা যাক কি হয় অবস্থায়!!

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

বেসিক আলী বলেছেন: আর্ন্তজাতিক বড় কর্তারা আছেন্না। সব তো উনাদের ইশারারে ভাই। বাংলাদেশে রাজনীতি বলতে কিছু আছে?

১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫২

প্রবাসী ভাবুক বলেছেন: পরনির্ভরশীলতা দেশের জন্য কখনও মঙ্গল বয়ে আনে না। এটা দেশের রাজনীতিবিদরা বুঝলে সমস্যা হয়ত কিছুটা কমত।

৮| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

খেলাঘর বলেছেন:

"তখন নিজেদের যা মনে চাইবে তাই করবে। প্রতিবাদ করার কেউ থাকবে না। সাধারণ জনগণকে একজনের সামনে আরেক জনকে হত্যা করলে কেউ প্রতিবাদ করতে পারবে না। "

-সেখানেই আনন্দ, সেটাই পতন ঘটাবে।

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫৬

প্রবাসী ভাবুক বলেছেন: সাধারণ মানুষের ক্ষতি সাধন করে পতনের চেয়ে যাতে কারও কোন ক্ষতি না হয় সেটাই আমাদের কাম্য হওয়া উচিত৷

৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৭

নতুন বলেছেন: গনতান্ত্রিক দেশে শক্ত বিরোধী দল দরকার...

নামের গনতন্ত্র চলছে দেশে >> রাজকন্যায়/ রানী দেশের প্রধান মন্ত্রী/বিরোধীদলের নেত্রী..

জনগনের সচেতনতা না বাড়লে দেশের রাজনিতি এমনি চলতে থাকবে..

১৩ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৮

প্রবাসী ভাবুক বলেছেন: সচেতনতার সাথে সাথে রাজনৈতিক দলগুলোতে সংস্কার অবশ্যম্ভাবী হয়ে পড়েছে৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.