নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

দেখা মাত্র গুলির নির্দেশে মিজানের ভাগ্যে কি জুটত?

২১ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:০০

বিদেশ যেতে ঢাকায় এসে বাস পোড়ানোর অভিযোগে কারাগারে গিয়েছেন মিজান নামের এক দরিদ্র ব্যক্তি। ১৭ জানুয়ারি ঢাকা বিমানবন্দর থেকে রওনা দিয়ে ১৮ জানুয়ারি ওমান পৌঁছানোর কথা তার। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে গিয়ে তার কার্ডের নম্বরসহ সত্যতা যাছাই করে এই তথ্য পাওয়া গেছে।

১৪ জানুয়ারি ঢাকার গুলিস্তানে যান শীতের কাপড় কিনতে। ওই দিন দুপুরে গুলিস্তানে দুর্বৃত্তরা একটি বাসে আগুন দেয় ও ককটেল হামলা চালায়। ওই সময় আশপাশের অন্যদের সঙ্গে মিজানও ভয়ে দৌড় দেন। হামলাকারী সন্দেহে পুলিশ তাকে গ্রেফতার করে। পুলিশকে নিজের অবস্থান খুলে বলেন মিজান। তার পরও তাঁকে ভ্রাম্যমাণ আদালতের কাছে তুলে দেয় পুলিশ। আদালত তাঁকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দেন।

সরকার নাকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দেখা মাত্র গুলি করার নির্দেশ দিতে যাচ্ছে। এই নির্দেশটা আরও কয়েকদিন আগে হলে মিজান নিশ্চয়ই জীবিত অবস্থায় কারাগারে না গিয়ে লাশ হিসেবে তার পরিবারের কাছে ফেরত যেত। এমনকি তার পরিবার লাশটিও পেত না।

দেশে এই অস্থিতিশীলতার আসল কারণের সমাধান না করে জোর করে কোন সমাধান আদায় করতে গেলে সেটা কতটা ভয়াবহ হতে পারে সেটা আমরা গত এক দেড় বছর যাবত বুঝতে পারছি। হয়ত সরকারী বাহিনী দিয়ে পরিস্থিতির সাময়িক সমাধান পাওয়া যাচ্ছে। তবে এতে নিয়মিতই হতাহতের সংখ্যা শুধু বাড়ছে। আর কিছু দিন থেমে থেকে থেকে আবার পরিস্থিতির অবনতি হচ্ছে।

দেশ ও জনগণের স্বার্থে উভয় পক্ষ আলোচনার মাধ্যমে যত দ্রুত সমস্যার সমাধান করতে সমর্থ হবে ততই দেশের মঙ্গল বয়ে আনবে। আমাদের উভয় পক্ষের রাজনৈতিক নেতাদের সুমতি হউক।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেশ ও জনগণের স্বার্থে উভয় পক্ষ আলোচনার মাধ্যমে যত দ্রুত সমস্যার সমাধান করতে সমর্থ হবে ততই দেশের মঙ্গল বয়ে আনবে। আমাদের উভয় পক্ষের রাজনৈতিক নেতাদের সুমতি হউক।
+++++++++++++++++++++++++++++++++++++++

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৩৬

প্রবাসী ভাবুক বলেছেন: কিন্তু সমস্যা হল সেই সুমতি হওয়া্র কোন লক্ষনই দেখা যাচ্ছে না। সবাই যেন কঠোর অবস্থানে।

২| ২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:০২

রাফা বলেছেন: আপনাকে কে বলছে দৌড় দিলেই গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে ?

২২ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৪:২৩

প্রবাসী ভাবুক বলেছেন: নির্দেশ দেওয়া হয়েছে একথা কে বলল? নির্দেশ দিতে যাচ্ছে - একথা বলেছি৷ এটা আরও দুদিন আগের খবর৷ আজকেও মিজানুর রহমান খান এর লেখা 'দেখা মাত্র গুলির নির্দেশ' সংবাদটি পড়ে নিতে পারেন৷

৩| ২২ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০০

ঢাকাবাসী বলেছেন: মোহসিন সাব বলষেন নির্দেশ আসতাছে। মনে হয় আসবেই! সাবধান!

২২ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৬

প্রবাসী ভাবুক বলেছেন: নারায়ণগঞ্জের ৭ খুনের পর মহসিন সাব সাংবাদিকদের বলেছিল, 'আপনার এটা নিয়ে এত লাফালাফি করতেছেন৷ আপনাদের জন্য এমন আইন করা হচ্ছি যে আপনাদের মুখ একেবারেই বন্ধ হয়ে যাবে৷' ক'দিন পর আমরা সেই আইন ঠিকই দেখেছিলাম৷ তাছাড়া তার কথা যদি গুজবও হয় তবে একজন মন্ত্রীর এরকম লাগাম ছাড়া কথা বার্তায় ভীতির সঞ্চার হতেই পারে৷

৪| ২২ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪২

এসব চলবে না..... বলেছেন: একটা অশ্লীল প্রবাদ আছেঃ "বাপের আগে _ল কাটা"
আপনাদের হয়েছে সে দশা। সরকার এটা নিয়ে এখনো ভাবছে আর আপনারা বলছেন সরকার নির্দেশ দিয়েছে।

২২ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৩

প্রবাসী ভাবুক বলেছেন: আপনার প্রবাদটির দিকে আপনি নিজে আরেকবার খেয়াল করুন৷

আমার লেখায় কোথাও উল্লেখ করিনি নির্দেশ দেওয়া হয়েছে৷ সমাজকল্যাণমন্ত্রী মহসিন খানই বলেছিলেন, সরকার 'শ্যুট অ্যাট সাইট' -এর নির্দেশ দিতে যাচ্ছে৷ সুতরাং একজন মন্ত্রীর কথাকে ফেলনা মনে করতে পারি না৷

আমার লেখার উদ্দেশ্য মূলতঃ এমন সিদ্ধান্ত নিলে কি পরিণতি হতে পারে সেই বিষয়টা নিয়ে যাতে এমন সিদ্ধান্ত গৃহীত না হয়৷

আপনাকে আপনার প্রবাদটির সারমর্ম নিজের উপর প্রয়োগ হয়েছে কিনা সে বিষয়ে ভাববার অনুরোধ করছি৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.