নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

উন্নয়নের ঝুকিতে ভুগছি আমরা

০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:১৪

থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তের বন্দিশিবিরে পাচার বা অপহরণের শিকার হওয়া পাঁচ শতাধিক অভিবাসীকে মেরে ফেলা হয়ে থাকতে পারে। মানব পাচারকারীদের হাত থেকে বেঁচে যাওয়া একজন অভিবাসী এ কথা বলেছেন। থাইল্যান্ডের জঙ্গলে গলা-পচা ২৬টি লাশের মধ্যে ১০টি বাংলাদেশির, ১৬টি রোহিঙ্গাদের। ওই বন্দিশিবিরে দুজন জীবিত থাকাতেই হয়েছে সমস্যা। তাঁরাই জানিয়েছেন, লাশগুলোর অন্তত ১০টি বাংলাদেশি। এখন এদের পরিচয় বের করো রে, লাশ দেশে আনো রে, মিডিয়ার কাছে জবাবদিহি করতে করতে হয়রান হও রে! সেখানকার আরেকটি গণকবরে মেলে ৫০ জনের লাশ—ভাগ্যিস বলার মতো জীবিত কেউ ছিল না।

লোকজন অবৈধ পথে যেতে বাধ্য হয় যখন দেশে কর্মসংস্থানের অভাব থাকে এবং বৈধ পথে যাওয়ার সুযোগ থাকে না৷ আজ প্রায় ছয় বছর বিশ্বের প্রায় সব দেশে জনশক্তি রপ্তানি পুরোপুরি বন্ধ বললেই চলে৷ সরকার শুধু উন্নয়নের ফিরিস্তি গাইতে থাকে অথচ জনশক্তি রপ্তানিতে কুটনৈতিক কোন সমাধান করার সামর্থ্য নাই৷

ঝুঁকি তারা নেবে না কেন? কদিন আগেই ঢাকার কেরানীগঞ্জে এক বেকার বাবা অক্ষমতার জ্বালায় দুই বাচ্চাসহ তার পেঁচিয়ে আত্মহত্যা করেছেন। প্রায়ই অভাবের জ্বালায় আত্মহত্যার খবর আসে। কিংবা জয়পুরহাটে কিডনি–বেচা মানুষের কথাই ধরুন। এ রকম দুর্দশায় পতিত ব্যক্তিদের কারও কাছে বিদেশে চাকরির প্রস্তাব এলে সে তো ঝুঁকি নেবেই। অভাবের যন্ত্রণায়, গরিব শ্রেণি থেকে সচ্ছল শ্রেণিতে উত্তরণের স্বপ্নে কিংবা ধারদেনা শোধের তাড়নায় অনেকেই দালালদের হাতে দেহ–প্রাণ সঁপে দেন।

গত মাসে ভূমধ্যসাগরে ৯০০ জন যাত্রী নিয়ে শরণার্থীদের একটি জাহাজ ডুবে যায়। জীবিত উদ্ধার পায় মাত্র ২৮ জন,
যাদের একজন বাংলাদেশি। বেশির ভাগই আরব ও আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষ। বাংলাদেশেও কি যুদ্ধ চলছে? কি আর বলব! কেউই যেন শোনার মত নেই? আর কাউকে শুনাতে গেলে নিজেই হয়রানির স্বীকার হতে হয়৷ এমনকি থাকে জীবনের ঝুকিও!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:২৬

জ্বলন্ত রিপন বলেছেন: ঠিকই বলেছেন ভাই।

০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:৫১

প্রবাসী ভাবুক বলেছেন: পঠন ও মুল্যায়নের জন্য ধন্যবাদ৷

২| ০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:৩৮

মোহামমদ অাবুল বাশার বলেছেন: সহমত

০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:৫১

প্রবাসী ভাবুক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:৪০

ঢাকাবাসী বলেছেন: সহমত।

০৫ ই মে, ২০১৫ দুপুর ১২:৫১

প্রবাসী ভাবুক বলেছেন: আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.