নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

বাদীর বিরুদ্ধেও মানহানির মামলা করা হোক!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০১

ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকা করে মোট ২০০ কোটি টাকার মানহানির অভিযোগে সিলেটে দুটি মামলা হয়েছে। মামলার আরজিতে বলা হয়েছে, ১/১১-এর সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের সরবরাহ করা তথ্য যাচাই-বাছাই না করে মিথ্যা ও বানোয়াট সংবাদ পরিবেশন করে ডেইলি স্টার। সম্প্রতি টেলিভিশনের একটি টক শো’তে পত্রিকাটির সম্পাদক মাহ্ফুজ আনাম তা স্বীকার করেছেন। মিথ্যা ওই সংবাদের কারণে দলীয় নেত্রী শেখ হাসিনার মানহানি হওয়ায় মামলা দুটি করা হয়েছে।

মাহফুজ আনাম একটা বড় কালপ্রিট এটা নিঃসন্দেহে বলা যায়। এই দেশে রাজনীতিবিদরা তো কত সময়ই অনেক মনগড়া মিথ্যা কথা বলে। কিন্তু নিজেরা ভুলেও নিজেদের ভুল স্বীকার করে না। তার কি দরকার ছিল ভুল স্বীকার করার। ঐসময়ে তিনি তো একাই যাচাই বাছাই ছাড়া সংবাদ পরিবেশন করেন নাই। অনেকেই করেছেন কিন্তু কেউ স্বীকার করে নাই। তাই কারও কোন সমস্যা নাই। ব্যাটা নৈতিকতা দেখাতে গিয়েছিলেন! এদেশে এরকম নৈতিকতা কে দেখাতে বলেছে তাকে? সুতরাং তার বিরুদ্ধে আরও মামলা দেওয়া হোক। মামলায় জর্জরিত করে ফেলা হোক। এমন উদাহরণ সৃষ্টি করা হোক যেন কেউ ভুলেও নৈতিকতার দায়ে নিজের ভুল স্বীকার না করে।

এদশে নিজের ভুল স্বীকারের প্রতিদান কেমন হবে সেটা মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা হওয়ার আগেই অনুধাবন করা কষ্টসাধ্য নয়। তবে একটি বিষয়ে অবাক হয়েছি। প্রধানমন্ত্রীর মানের মুল্য মাত্র ২০০ কোটি টাকা! কী অদ্ভুত! এত কম! যেখানে সাড়ে চার হাজার কোটি টাকাকে সামান্য কিছু টাকা মনে হয় আমাদের অর্থমন্ত্রীর নিকট, সেখানে আমাদের প্রধানমন্ত্রীর সম্মানহানির বিনিময় মুল্য মাত্র ২০০ কোটি টাকা! তাও একটি মধ্যম আয়ের দেশের প্রধানমন্ত্রীর মানের মুল্য! নিজের চোখকে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে।

প্রধানমন্ত্রীর মানের এই মুল্য নির্ধারন করল কে? তার বিরুদ্ধেও মানহানির মামলা করা হোক।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যে, প্রাইম মিনিস্টার সেটা মনে হয়, উনি অনুভব করেন না; ছাত্রলীগের মফিজ, মোখলেছ উনার হয়ে মানহানির মামলা করছে।

মামলা জিতলে টাকা কে পাবে?

আশরাফ ইত্যাদির কোন কন্ট্রোল নেই দলের উপর।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

প্রবাসী ভাবুক বলেছেন: বড় অন্যায়টা করেছে মাহফুজ আনাম নিজেই। এদেশে নিজের ভুল স্বীকার করাটাও অপরাধ। ঐসময়ে অনেক সাংবাদিকই এই কাজ করলেও অন্যায় স্বীকার না করায় কোন ধরনের ঝামেলা থেকে মুক্ত রয়েছে।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মাহফুজ আনাম যাই করে থাকুন না কেন , জাতিগত ভাবে আমরা নিজের ভুল যেখানে কক্ষণো স্বীকার করি না সেখানে তিনি এতবড় একটা সত্য স্বীকারের সৎসাহস দেখিয়েছেন। তাও যখন আলীগ ক্ষমতায়। এটুকুর জন্য তাকে বেশ খানিকটা শ্রদ্ধা করি। তবে ভুল করে থাকলে পার পাবেন সেটাও আশা করা ঠিক না, শুধু ভুল স্বীকার করলেই সব ক্ষতি মুছে ফেলা যায় না। কিন্তু কথা হলো মামলা করবেন তিনি যিনি মনে করেন মানহানি হয়েছে। আর এখন শোঅফ করে ফ্যাশন হিসেবে যারা মামলা করছে.. কিই বা বলার আছে?

২৩ শে মার্চ, ২০১৬ রাত ১:৩৯

প্রবাসী ভাবুক বলেছেন: মামলা যারা করছে তারা মূলত নেতাদের চোখে পড়ার আশায় অতি উৎসাহী হয়ে কাজগুলো করছে। তবে ঐসময়ে ঐ তথ্যগুলো যারা সংবাদমাধ্যমকে সরবরাহ করেছিল সর্বপ্রথম তাদের বিচারের আওতায় আনা প্রয়োজন। কেন তারা মিথ্যা তথ্য সাংবাদিকদের সরবরাহ করল সে বিষয় নিয়ে কেউ কোন কথা বলছে না।

৩| ০৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

প্রামানিক বলেছেন: ভাল হওয়াটাই বিপদ।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৩

প্রবাসী ভাবুক বলেছেন: জি, ভাইজান ঠিক বলেছেন। বর্তমানে ভাল না হয়ে কালপ্রিট হলে সবখানে দাপট দেখানো যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.