নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

স্ণরণ শেখ

আমি অপূর্ণ, আমি বাঙালি, আমি মানুষ

স্ণরণ শেখ › বিস্তারিত পোস্টঃ

রাঘব-বোয়ালদের নিউ ইয়র্ক সম্মেলন এবং বাংলাদেশ

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:২৯

মানবতার আবক্ষ মূর্তি, শান্তির দূত অংসান সুকি। তার পাশে আছে সমাজতান্ত্রিক শ্রেণিবৈষম্য হীন দুই দায়িত্ববান দেশ রাশিয়া ও চীন। তাদের এই বন্ধুত্ব অটুট থাকুক,ততক্ষণে আমরা একটু রাখাইন রাজ্য ঘুরে আসি।
ইতিহাসে গণহত্যা নতুন কিছু না। গণহত্যা আগে হয়েছে, সামনেও হবে। আর গণহত্যা কোন জাতি-ধর্ম মানে না। বার্মার রোহিঙ্গা ইস্যুকেও হয়তো সেরকমই এক সাধারণ গণহত্যা বলা যেতো তবে এখানে দুটো অভিনব ঘটনা ঘটেছে যা ইতিহাস আগে কখনোই দেখে নি। প্রথমত অং সান সুকি আমাদের চোখে ছিলেন এক দেবীর মত। গণতন্ত্রের মূর্তি সুকি সারাবিশ্বে নন্দিত হয়েছেন। ইউরোপীয় ইউনিয়ন, এমনেস্টি ইন্টারন্যাশনাল আর সর্বোচ্চ নোবেল কমিটি তাকে পুরস্কৃত করেছে। এমনকি আমাদের দেশের নেত্রীরাও তার সাফল্যকে কিছুটা হিংসার চোখেই দেখতেন। তবে সবচেয়ে অবাক করা ব্যাপার, সেই শান্তির দেবী সুকির হাত আজ রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের রক্তে রক্তাক্ত। নায়ক হঠাৎ খলনায়ক হয়ে গেছেন। ইতিহাস আগে কখনো এমন আকস্মিক পরিবর্তন দেখেনি। সুকির জীবনীকার পিটার পপহ্যাম, নোবেল কমিটিও সুকির এই স্ববিরোধী আচরণে অবাক।
দ্বিতীয় চমৎকার ঘটনাটি ঘটেছে বাংলাদেশে। লক্ষ লক্ষ লোক প্রতিদিন বাংলাদেশ সীমান্ত দিয়ে ভেতরে ঢুকছে, বাঙালির খাবারে ভাগ বসাচ্ছে। বাঙালি নিজেও গরীব। তাদের ১০ লক্ষ মেট্রিক টন খাদ্য ঘাটতি। তবু আপত্তি নেই। সরকারী সাহায্য ছাড়াও বাঙালি সাধারণ জনগণ নিজেদের টাকা, খাবার, ঔষধপত্র যে যা পারছে সাহায্য পাঠাচ্ছে। এখানে কোন বিএনপি-আওয়ামীলীগ, হেফাযত-গণজারণ মঞ্চ নেই। আস্তিক-নাস্তিক প্রতিটি মানুষ স্বতঃস্ফুর্ত ভাবে অসহায় রোহিঙ্গা দের পাশে দাড়াচ্ছে। এমন স্বতঃস্ফুর্ততা, এমন মানবিকতা ইতিহাস আগে কখনো দেখে নি। কথায় বলে বাঙালি সব ইস্যুতে নাকি দুই ভাগ হয়ে যায়, কিন্তু আজ দেখা যাচ্ছে মানবতার প্রশ্নে পুরো জাতি আজ একতাবদ্ধ।
১৯৭১ সালে আমরাও ১ কোটি বাঙালি ভারতে আশ্রয় নিয়েছিলাম। তবে সেখানকার ত্রাতা রা আমাদের এমনি এমনি খাবার-আশ্রয় দেন নি। এতে তাদের রাজনৈতিক উদ্দেশ্য ছিল। বাংলাদেশের স্বাধীনতা মানেই পাকিস্তানের মুখে ভারতের লাথি মারা। তাহলে ১ কোটি লোক কে আশ্রয় দিয়ে ভারত এই চমৎকার সু্যোগ পেতে চাইবে না কেন? এই এককালীন সুবিধা ছাড়াও আছে চিরকালীন সুবিধা। বাংলাদেশের দ্বীপ, সমুদ্রসীমা, পানি, মাছ, নদী দখল, সীমান্ত হত্যা এসব হল চিরস্থায়ী সুবিধা। তাই শরনার্থীদের আশ্রয় দেবার পেছনে মানবিকতাবোধ যতটা কাজ করেছে তার চেয়ে বেশি কাজ করেছে রাজনৈতিক প্রতিশোধ স্পৃহা।
২০০৩ সালে ইরাক যুদ্ধ আমরা ভুলে যাই নি। কয়েক লক্ষ ইরাকি দেশ ছেড়ে চলে যায় মিশরে, তুরস্কে। তাদের সীমান্ত পারি দিতে দেওয়া হয় নি। তাদের মরে যেতে দেওয়া হয় ইরাকে। যারা কৌশল করে অন্য দেশে গিয়েছে তাদেরকেও বেছে নিতে হয়েছে মানবেতর জীবন।
মহান দেশ যুক্তরাজ্য। সাড়ে তিনশত বছরের বেশি সময় তারা বিশ্বের বিভিন্ন দেশে অনুপ্রবেশ করেছে, তাদের শোষণ শাসন করেছে। আর আজ সাম্প্রতিক সিরিয়া গৃহযুদ্ধে শরনার্থীরা তাদের দেশে জীবন বাচাতে চাইলে তারা "ব্রেক্সিট" সাইনবোর্ড হাতে নিয়েছে। কারণ বাইরের দেশের লোক তাদের দেশে অনুপ্রবেশ করবে, এটা তাদের অপছন্দ

জার্মানি, গ্রীস সিরিয়ান শরনার্থীদের জায়গা দিলেও চলছে দমন পীড়ন। স্থানীয়রা শরনার্থীদের সেখানে মানুষ বলেই মনে করে না। অন্যদিকে বাংলাদেশ এর নিজেদের অর্থনৈতিক সমস্যা থাকা সত্ত্বেও রোহিঙ্গাদের নিঃস্বার্থ ভাবে সাহায্য করে যাচ্ছে। এমনকি শুধু মুসলিম না, মন্দির আর গীর্জা থেকেও সাহায্য আসছে। বাংলাদেশের শিখ সম্প্রদায় ৫০ হাজার শরনার্থীর খাবারের ব্যবস্থা করেছে। যে বৌদ্ধ ধর্মের বার্মিজরা পৈশাচিক কাজ করছে সে বৌদ্ধ ধর্মের অনুসারী বাংলাদেশিরাই ত্রাণ পাঠাচ্ছে রোহিঙ্গাদের। সামনের প্রবারণা উৎসবে তারা ফানুস উড়ানো বাতিল করে চলতি ত্রাণ কার্যক্রমের পাশাপাশি উৎসব আয়োজনের সব টাকাও রোহিঙ্গাদের জন্য পাঠিয়ে দিচ্ছে।

তবে দুঃখের কথা হল আমরা তাদের যতই আশ্রয় আর খাদ্য দেই তাতে কোন সমাধান আসবে না, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে হবে তাদের দেশে। এবং তা করতে হবে শান্তিপূর্ণ উপায়ে। কিন্তু বিশ্ব রাজনীতি যেদিকে যাচ্ছে তাতে যেন মনে হচ্ছে রোহিঙ্গারা এদেশেই থেকে যাবে।
- মুসলিম রোহিঙ্গা দের এই দুর্দশা বিষয়ে মুসলিম দেশগুলোর সংঘ ওআইসি মায়ানমারকে খোলা চিঠি দিয়ে দায় সেরেছে।
- সাচ্চা মুসলমানের দেশ পাকিস্তান, সৌদি আরব, আরব আমিরাত একেবারেই চুপ।
- ভারত রোহিঙ্গাদের সাহায্য করতে রাজী না। সুপ্রিম কোর্ট কে তারা জানিয়েছে,"রোহিঙ্গাদের সাথে আইএস এর সম্পর্ক আছে। রোহিঙ্গা দের সাহয্য করলে ভারত জঙ্গী আক্রমনের শিকার হবে"।
- ইউওরোপিয়ান পার্লামেন্ট, পার্লামেন্টে বসেই বসেই সুকির ১৪ গুষ্ঠী উদ্ধার করে ফেলছেন।
- মায়ানমারের দুই অস্ত্র বিক্রেতা দেশ রাশিয়া ও চীন গণহত্যার পক্ষে স্থান নিয়েছে।
- যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকার মহামূল্যবান আশ্বাস দিয়েছে
- ধর্মীয় নেতাদের মধ্যে পোপ ফ্রান্সিস ও দালাই লামা মায়ানমারকে খোলা চিঠি দিয়েছেন
- ইতালি, ফ্রান্স ও জি এইট গ্রুপের অন্যরা আপাতত ঝিমুচ্ছেন
- শুধু তুরস্ক রোহিঙ্গাদের ১০০ টন খাবার পাঠিয়েছে, তাতে অবশ্য বাংলাদেশের সংকটের কোন উত্তরণ হয় নি।

এদিকে নিউ ইয়র্কে শুরু হয়েছে জাতিসংঘের ৭২ তম সাধারণ অধিবেশন। অং সান সুকি তাতে আসেন নি। কোন মুখ নিয়ে আসবেন? নরেন্দ্র মোদিও বুদ্ধিমান লোক, নিউ ইয়র্ক আসলে শেখ হাসিনা, ইইউ বা ট্রাম্প তাকে রোহিঙ্গা দের সাহায্য করতে বলবেন। কূটনীতি রক্ষা করতে তখন মোদিকে অনুরোধে ঢেকি গিলতে হবে, রোহিঙ্গাদের সাহয্য করতে হবে। তাই না আসাটাই যুক্তিযুক্ত। জাতিসংঘের সাধারণ অধিবেশন শেষে শেখ হাসিনা প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে দেখা করেন। রোহিঙ্গা প্রসঙ্গ আসলে ট্রাম্প দায়সারা ভাবে আশ্বাস দেন তিনি বাংলাদেশের পক্ষে থাকবেন। কারণ মুখের উপর তো আর বলে দেওয়া যায় না যে, সাহায্য করবো না। যুক্তরাষ্ট্র যখন উত্তর কোরিয়া বিষয়ে চীনের শি জিনপিংকে নিয়ে ব্যস্ত তখন রোহিঙ্গা ইস্যু নিয়ে মেতে যুক্তরাষ্ট্র সময় নষ্ট করতে চায় না। সবশেষে জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস বলেছেন,"মায়ানমারে সহিংসতা বন্ধে সুকি কে শেষ সুযোগ দেওয়া হল।"
এই শেষ সুযোগ যে সুকি ও মায়ানমার সেনাবাহিনী ভ্রুক্ষেপও করবে না তা সবাই জানে। আন্তনিও গুতেরেস নিজেও জানেন, জাতিসংঘ এ বিষয়ে কোন পদক্ষেপ নিলেও রাশিয়া-চীন ভেটো দিবে। অর্থাৎ রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ শুধুই কেবলা হাকিম।
অর্থাৎ বাংলাদেশ এর পাশে আছে বাংলাদেশের জনগণ এবং বিশ্ববাসীর আশ্বাস (!)

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৪

সচেতনহ্যাপী বলেছেন: সুন্দর পর্যালোচনা।। আর হ্যাঁ, আমরাই শুধু নিঃস্বার্থ ভাবে মানবতার সেবায় এক হয়ে এগিয়ে এসেছি।। কারো অপেক্ষায় থাকি নি।। তবে এটও ঠিক যে, ভবিষ্যতে হয়তো কিছু রোহিঙ্গা সমাজ বিরোধী কার্য-কলাপে লিপ্ত হতে পারে এবং স্বভাবতঃই হবে।। সেক্ষেত্রে বলবো আশ্রয় দেয়াটাই মুখ্য। এখন যেন নিয়ন্ত্রনে থাকে, সেদিকটাও ভাবতে হবে।।
ধন্যবাদ।।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২৬

স্ণরণ শেখ বলেছেন: অনেক ধন্যবাদ :)

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৫১

বিলুনী বলেছেন: বাংলাদেশ সরকারের যতটুকু বেসামাল হওয়ার কথা ছিল ততটুকু বেসামাল হয়নি বলে অনেকেই বেশ হতাশ হয়েছে বুঝা যাচ্ছে। দক্ষ মাঝি প্রতিকুল বাতাসকে পাল তুলে অনুকুলে নিয়ে যেতে পারে , এ বোধটুকু অনেকের জানা ছিলনা , এখন তা হতে দেখে অনেকেই একটু অবাক হয়েছে । মিয়ানমার ধরাশায়ী হবে তার মারাত্তক ভুলের কারণে । বিশ্ব জনমতকে উপেক্ষা করে মিয়ানমার যে সাময়িক সাফল্য পাচ্ছে , সহায়ক বিশ্ব জনমতকে পুঁজি করে বাংলাদেশ অতি সহজেই সেটাকে কুটনৈতিকভাবে মোকাবেলা করতে পারবে , যদি দেশের ভিতরের সকলেই তার পিছনে থাকে । সরকার এ বিষয়ে সচেতন বলে সংবাদ ভাষ্যে দেখা গেছে ।

সাফল্যের পাল্লাটা যে বাংলাদেশের দিকেই বেশী ভারী সে কথাটা অনেকেই বুঝেও না বুঝার ভান করে । নির্যাতিত রোহিঙ্গাদের প্রতি আল্লাহ সহায় হোন এ কামনাই থাকল । যে যাই বলুক আল্লার রহমতে বাংলাদেশের কুটনৈতিক সফলতা আসবেই আসবে । ঘর বাড়ী ছেড়ে দেশ হতে বিতারিত রোহিঙ্গারা নিরাপদে তাদের নীজ আবাসভুমে নিরাপদে ফিরে যাবেই যাবে তাকে কেও ঠেকাতে পারবেনা । অতীতে বহু জাতি ধংস হয়ে গেছে তাদের বাড়াবাড়ীর কারণে । আল্লাহ হতে শক্তিমান কেও নেই বিশ্ব চরাচরে । দুদিনের দুনিয়া , আল্লাহ বলেন আমি যা জানি তোমরা তা জাননা । কার মনে কি আর মুখে কি, তার সকলি আল্লাহ জানেন এবং সে অনুযায়ী তাকে প্রতিফল দেন দুনিয়া ও পরকালে ।

অনেক ধন্যবাদ পোষ্ট দিয়ে এ বিষয়ে কথা বলার ক্ষেত্র তৈরী করে দেয়ার জন্য ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩২

স্ণরণ শেখ বলেছেন: ধন্যবাদ

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৩৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সুন্দর পর্যালোচনা।।

নাক বোঁচারা খুবই নিষ্ঠুর হয়ে থাকে - ইতিহাস স্বাক্ষী | তাই বর্মীদের গতিবিধি বাংলাদেশকে খুব গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে | তাছাড়া বার্মার প্রাকৃতিক সম্পদের উপর লোলুপ দৃষ্টি থাকায় চীন, ভারতের প্রত্যক্ষ্য বা পরোক্ষ সমর্থন তো আছেই | তাই সীমান্ত প্রহরীদের খুব সজাগ থাকতে হবে |এই জানোয়ারগুলো যদি কোনোক্রমে বাংলাদেশ আক্রমণ করে ভিতরে ঢুকে পড়ে তবে দেশের নিরীহ জনসাধারণের খবর আছে |

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৩

স্ণরণ শেখ বলেছেন: সহমত

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:২৭

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত বিশ্লেষনধর্মী আলোচনা। আজ যেখানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোই রোহিংগাদের পাশে নাই, অন্যদের আশা করাও ঠিক না। এটাই বাস্তবতা। ধনী মুসলিম দেশগুলো নামেই মুসলমান, এরা আসলে মুসলমান নামধারী শয়তান! আল্লাহ এদের হেদায়েত করুন।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩২

স্ণরণ শেখ বলেছেন: জাজাকাল্লাহ খাইরান

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০১

জগতারন বলেছেন:
সুন্দর ও সময় উপযোগী একটি পোষ্ট পড়লাম।
লেখকের প্রতি আন্তরিক সুভেচ্ছা জানাচ্ছি।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৪

স্ণরণ শেখ বলেছেন: ধন্যবাদ আপনাকে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.