নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠ করুন, আপনার পালনকর্তা মহা দয়ালু।

আস সালাম - আপনার উপর শান্তি বর্ষিত হোক

উম্মু আবদুল্লাহ

তোমরা মুসলিম হয়ে আমাকে ধন্য করেছ, তা মনে করো না। বরং আল্লাহ ঈমানের পথে পরিচালিত করে তোমাদের ধন্য করেছেন। (হুজুরাত:১৭)

উম্মু আবদুল্লাহ › বিস্তারিত পোস্টঃ

বিডিআর বিদ্রোহের রায়ে যে বিষয়গুলো আসেনি

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:০০

গতকাল পড়লাম বিডিআর হত্যাকান্ডের রায়। ১৫২ জনের মৃত্যুদন্ড। হত্যাকান্ডের বিপরীতে এ যেন আরেকটি হত্যাকান্ড। কোন মামলায় এ ধরনের শাস্তি নজীর বিহীন। অবশ্য নজির বিহীন ঘটনাগুলোতো বাংলাদেশেই ঘটে থাকে। নিম্ন আদালতের রায়ের যাবজ্জীবন উচ্চ আদালতে গিয়ে হয়ে যায় মৃত্যুদন্ড। নজিরবিহীন ঘটনা ঘটার ক্ষেত্রে বাংলাদেশের যেন কোন জুড়ি নেই।



কয়েকবছর আগে যখন এই ঘটনা ঘটেছিল তখন আমি সামু ব্লগে নিয়মিত লিখতাম। বিডিআর বিদ্রোহ নিয়ে সেকি তুমুল আলোচনা। সবার সহানুভূতি আর সমর্থন বিডিআর বিদ্রোহীদের প্রতি। আমার পুরোনো লেখাগুলোতে পাঠক কমেন্টে এর ছাপ পুরোই রয়েছে এখনো। তখন আমি সরকারের সাধারন ক্ষমার সমালোচনা করে পোস্ট দিয়েছিলাম। ব্যস, আমাকে সহ্য

করতে হয় কঠোর সমালোচনা।



সাধারন ক্ষমার বিষয়টি আসলে কি ছিল? এটা কি ছিল প্রধানমন্ত্রীর মিথ্যাচার? এই ১৫২ জন মৃত্যুদন্ডে দন্ডিতরা কি সবাই অপরাধমূলক কার্যক্রমের কারনে মৃত্যদন্ড পেয়েছেন? আমি আমার অজ্ঞতা স্বীকার করছি, মামলার ধারাবাহিক বিবরন আমার জানা নেই। কিন্তু সাবেক সংসদ সদস্য পিন্টুর তখনকার ভূমিকা পত্র পত্রিকায় এসেছিলো। সেটা যে খুব বেশী রকমের ছিল তা তখন মনে হয় নি। অথচ পিন্টু যাবজ্জীবন পেয়েছেন। সাবেক সাংসদ হয়েও পিন্টু যদি এই রায় পান, তবে অন্যরা যারা সাধারন সিপাহী তারা কি ন্যায় বিচার পেয়েছেন?



বিডিআরের পুরো সময়কালে দুটি বিষয় জড়িত ছিল। একটি বিদ্রোহ এবং অন্যটি হত্যাকান্ড এবং নৃশংসতা। হত্যাকান্ডে বা সেরকম অপরাধে যারা জড়িত তারা মৃত্যুদন্ড পেলে তা ন্যায় বিচারই হবে। বিশেষত যেরকম নৃশংস ভাবে লাশকে পর্যন্ত ক্ষতবিক্ষত করা হয়েছে। কিন্তু বাকী বিদ্রোহীদের তো সাধারন ক্ষমা পাওয়ার কথা ছিল। কয়জন সেই সাধারন ক্ষমার আওতায় এসেছে? বিচারকের রায়ে কি তার কোন তথ্য রয়েছে?



বিচারক তার রায়ে বলেছেন বিদ্রোহীদের অধিকাংশ দাবী ভিত্তিহীন। যে যার যোগ্যতা অনুযায়ী বেতন পাবে। সবাই নিজের ইচ্ছেতে পেশা পছন্দ করে। চমৎকার মন্তব্য। কিন্তু বিচারকের রায়ে এটা উল্লেখ নেই যে এই বিডিআর বিদ্রোহ প্রথমবারের মত অনুষ্ঠিত হয়নি। বিডিআর বিদ্রোহ আরো কয়েকবার হয়েছে। ভিত্তিহীন বিষয় নিয়ে কি বার বার বিদ্রোহ হতে পারে?



বিচারক তার রায়ে রাষ্ট্র যন্ত্রের সমালোচনা করেছেন। সমালোচনা করেছেন ডালভাত কর্মসূচীর। যা সাধুবাদ পেতে পারে। কিন্তু যেখানে রাষ্ট্র নামক যন্ত্রটিই ত্রুটিপূর্ন, সেখানে কি অপরাধীদের শাস্তি প্রদানে এতটা কঠোরতা কি করে ন্যায়ানুগ হতে পারে। রাষ্ট্রের পক্ষ থেকে যেখানে উস্কানী ছিল, যেখানে রাষ্ট্রের দায় রয়েছে, সেখানে ঢালাওভাবে বিদ্রোহীদের যাবজ্জীবন আর মৃত্যুদন্ড কতটা যুক্তিযুক্ত।



এই মামলার যে রায় দেয়া হয়েছে, তা পড়ে আমার মত একজন সাধারন মানুষের যা মনে হয়েছে তা হল বিজ্ঞ আদালত বিদ্রোহের পেছনের কারন গুলোকে তলিয়ে দেখেন নি। উনারা শুধু বিদ্রোহকালীন নৃশংসতা এবং নির্যাতনকে প্রাধান্য দিয়েছেন। যার ফলে পুরো বিদ্রোহটি উনাদের কাছে শুধুমাত্র একটি অপরাধ, এমন অপরাধ যার শাস্তি মৃত্যু অথবা যাবজ্জীবন।



রিলেটেড লেখা: বিডিআর সাধারন ক্ষমা কি যুক্তিযুক্ত?

Click This Link

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:১৫

নর্থপোল বলেছেন: জ্বী ভাই, আমার বোনকে ধর্ষণ করা হোল আর আমি সেই ধর্ষককে কুপিয়ে হত্যা করলাম। এখন কি আপনি আমার বিচার আমার নৃশংষতা দিয়ে বিচার করবেন নাকি পেছনের ঘটনা দেখে মাফ করে দিবেন?

পেছনের কারন কি ভাই? নানকের হাত ছিল? পিন্টু নির্দোষ? আপনারা কিভাবে যে বি এন পি আর লীগের মত দলের কাছে আত্তা বিক্রি করে দিতে পারেন বুঝিনা। রাজনীতি সাপোর্ট করতে হলে সততাও বিসর্জন দিতে হয়?

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:৫২

উম্মু আবদুল্লাহ বলেছেন: আমি পরিষ্কার ভাষায় প্রশ্ন করলাম প্রধানমন্ত্রীর সাধারন ক্ষমা ঠিক কারা কারা পেয়েছেন। প্রায় তিনশতের উপরে যারা যাবজ্জীবন/মৃত্যুদন্ড পেলেন যারা তাদের সবাই কি অপরাধে জড়িত ছিলেন? বিডিআর বিদ্রোহ যদি এতটাই অন্যায্য হয় তবে এটা বার বার কেন হচ্ছে? ১৯৯৪ সালেও কঠোর ভাবে দমন করা হয় এই বিদ্রোহ।

২| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:২১

ডক্টর জেকিল বলেছেন: এটিম নাই আর লেদানি শুরু করছ

হায়রে ছাগদুল্লাহ , ল্যাঞ্জা ইজ ডিফিকাল্ট টু হাইড

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:৪৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: এটিম নাই কেন? আহারে !! এটিম না থাকলে ল্যাদাইয়া মজা নাই।

আর ল্যান্জা? ঐটা আবার আমি কবে লুকাইলাম।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:৪৯

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .







================================


প্রহসনের বিচার মেনে নেয়নি পিলখানায় নিহত সেনা অফিসারদের পরিবাররা। শহীদ সেনাদের পরিবার নানাভাবেই সেটা প্রকাশ করেছে। পিলখানায় বিদ্রোহ ও হত্যাকান্ডের পেছনে যে নেপথ্য শক্তি ছিল তাকে দায়মুক্তি দেয়া হয়েছে, এটা কেনো ভাবেই মানবে না তারা। শহীদ কর্নেল এলাহির পুত্র সাকিব জানিয়েছে, সামনে যে সরকারই আসুক না কেনো ফেব্রুয়ারী থেকে তারা মূল হোতাদের বিচার ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র উদঘাটনের দাবীতে মাঠে নামবে।

নিহত সেনা কর্মকর্তা কর্ণেল মুজিবুল হকে স্ত্রী মেহেরিন ফেরদৌসী বলেন, এই রায়ে তারা সন্তুষ্ট কিনা সেটা বলার সময় এখনো আসেনি। তিনি আরও বলেন, “রাষ্ট্র তার কাজ করেছে। আমাদের এখন দেখতে হবে যে প্রকৃত অপরাধীরা শাস্তি পেল কিনা।”

গতকাল ঢাকা সেনানিবাসে বহু সেনা অফিসার রাগে দুঃখে নিজের হাত নিজে কামড়েছে। পরিস্কার কথা বলেছে, “I'll fight till I bring justice, PROPER JUSTICE.”
ওরা পার পাবে না।


===============================




০৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৪১

উম্মু আবদুল্লাহ বলেছেন: এর পেছনের আসল শক্তি কে ছিল তা কি আদৌ জানা যাবে কোনদিনও?

ধন্যবাদ মন্তব্যের জন্য।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫২

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
হা হা হা .......... ম্যাডাম এটা আপনি কী বললেন? অবাক হলাম আপনার মত এত ম্যাচিউরড্ ব্লগার এমন কথা বললেন দেখে!

সশস্ত্র বাহিনী নির্বোধ জনতা নয়। তাদের নিজস্ব ইন্টেলিজেন্স আছে। তারা জানে। কিন্তু সমস্যা হচ্ছে তারা রাজনীতিবিদদের মতো তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে পারে না। নেকেড কথা বলতে পারে না। কঠোর নিয়মমাফিক এগুতে হয়।


হ্যাঁ, তারা একদিন না একদিন এর প্রতিক্রিয়া দেখাবে। সেটা উপযুক্ত সময়ে। নো ডাউট।

তবে আমি এটা নিশ্চিত (গাট ফিলিং) যে এ হত্যাকান্ড রৌমারি ঘটনারই প্রতিশোধ। ও আল্লাহ তাই-ই। এত কোন সন্দেহ নেই। আর রৌমারির ঘটনার পর সীমান্ত হত্যাও বেড়ে গেছে। চিন্তা করে দেখবেন।

ধন্যবাদ।

০৭ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: অনেকেই হয়ত অনেক কিছু জানে। তবে সে জানাটা উন্মুক্ত নয়, সাধারন সংবাদ মাধ্যমে যা আসতে পারে না।

এত টাকা কোথা থেকে এল, কে খরচ করল - এসব ধুম্রজাল রয়েই গেল।

আবারো ধন্যবাদ আপনাকে।

৫| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:১২

ঝটিকা বলেছেন: এত উন্মুক্ত বিশ্বায়নের যুগে এত এত লিকস, হ্যাক হচ্ছে। যেখানে আমেরিকায় হিম শিম খাচ্ছে গোপনিয়তা বজায় রাখতে। তাই আমার দৃঢ় বিশ্বাস পেছনের গোপন ষড়যন্ত্র গুলো অচিরেই প্রকাশ পাবে।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:০৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: বিডিআরের এই সেপাইগুলোকে স্ক্যাপগোট বানিয়ে নেপথ্য নায়করা কতদিন পর্দার আড়ালে থাকবে? পেছনের গোপন ষড়যন্ত্র আদালতও স্বীকার করে নিয়েছে। আমিও বিশ্বাস করি এক সময় এগুলো প্রকাশ পাবে।

পিলখানা নিয়ে আমাদের সংবাদমাধ্যমগুলো এক রহস্যজনক ভূমিকা নিয়েছে। যে প্রথম আলো একজন লিমনের কাটা পা নিয়ে তুলকালাম কান্ড বাধিয়েছিল, সেই প্রথম আলোতেও জেলবন্দী ৭০ জন বিডিআর সিপাহীর মৃত্যু বেশী হাইলাইট হয় নি।

ইকোনোমিস্টের প্রতিবেদনে পরোক্ষ ভাবে বলা হয়েছে যে আর্মিকে সন্তুষ্ট করা হয়েছে। সামনের নির্বাচনকেন্দ্রিক জটিলতায় বর্তমান সরকারের পক্ষে আর্মির সহায়তা লাভের পথ সুগম হবে। আদালতের সমালোচনা করলেও স্পষ্টভাবে মামলার দুর্বল দিকগুলো ঐ প্রতিবেদনেও নেই।

৬| ২১ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

নাহিদ মাহমুদ বলেছেন: আপু, আসসালামু আলাইকুম। কেমন আছেন?

০১ লা ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: ওয়া লাইকুম সালাম।

চলছে ...............।

৭| ০২ রা মার্চ, ২০১৫ রাত ৩:৪১

রাফা বলেছেন: আপার চেম্বারে কিছু কি আছে আপনার ! আপনি বিদ্রোহের সাফাই গাইছেন।
কোন নিয়মিত বাহিনির বিদ্রোহটাই-তো মারাত্মক অপরাধ।শুধু এই কারনেই ফাঁসি হয়ে যেতে পারে অন্য কোন কারন ছাড়া।

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:১৩

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনিই বা কেন ভুলে যাচ্ছেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখন বিদ্রোহীদের সাধারন ক্ষমা ঘোষনা করেছিলেন। শেখ হাসিনা কি জানতেন না যে "কোন নিয়মিত বাহিনির বিদ্রোহটাই-তো মারাত্মক অপরাধ।শুধু এই কারনেই ফাঁসি হয়ে যেতে পারে অন্য কোন কারন ছাড়া।"

৮| ০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:১৭

রাফা বলেছেন: আমি প্রধানমন্ত্রীর সেই সাধারণ ক্ষমার স্বপক্ষে ছিলামনা।এবং এখনও নেই ,তাই বললাম।
ভাবুন-তো পুলিশ আর সেনা বাহিনি যদি স্ট্রাইক করে দেশের কি অবস্থা হোতে পারে..!

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:২৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: সেই কারনেই নাকি শফিউল্লাহ মোশতাক সরকারের আনুগত্য মেনে নিয়েছিলেন। কিন্তু তার এই ভূমিকা আওয়ামী লীগে ভীষন বিতর্কিত।

স্ট্রাইক হবার মত পরিবেশ যাতে সৃষ্টি না হয় সেটাই করনীয়। হয়ে গেলে তার জন্য অনেক মূল্য দিতে হয়।

৯| ০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:৪৩

রাফা বলেছেন: অপ্রাসাঙ্গিক কথা টেনে আনছেন আপনি,একজন অসুস্থ মানুষের মত কথা বললেন ,প্রথম অংশে।

না--- স্ট্রাইক হওয়ার মত পরিস্থিতি হোলেও সেটা করার অধিকার তাদের নাই।
এটা তাদের চাকরির ১টি প্রধান শর্ত।হয়ে গেলে সেটার জন্য অবশ্যই তাদেরকেই কঠিন মূল্য দিতে হয় এবং হবে।

১০| ০২ রা মার্চ, ২০১৫ ভোর ৬:০৮

দ্যা লায়ন বলেছেন: আমার স্বল্প জ্ঞান এবং বিডিআরএর মধ্যে পরিবারের মানুষ আছে বলে যতটুকু মনে হয়েছে এটা ছিলো জাওয়ানদের অধিকারের লড়াই আর উচ্চপদস্থদের শোষনের বিরুদ্ধে আন্দোলন।এই আন্দোলন মাত্রাতিরিক্ত হয়ে যাওয়া তৎকালিন সরকার বিপাকে পড়ে উচ্চ পদস্থদের নির্মমভাবে হত্যার কারণে তাদের পক্ষতা অবলম্বন করা।

জাওয়ানরা সারা বছর সীমান্তে দায়িত্ব পালন করার পর যখন রেষ্টে আসে তখন তাদেরকে আবার লাগিয়ে দেয়া হয় ডাল ভাত কর্মসূচিতে,দিনভর ট্রাকের পড়ে এই ডাল ভাত বিক্রি করার পর সেই অর্থের লভ্যাংশ চলে যায় উচ্চ পদস্থদের হাতে। তার উপর আছে সীমান্ত ফাঁড়ি গুলো নিয়ে পরক্ষ ভাবে অফিসার আর পত্যক্ষভাবে অফিসারদের বউদের রমরমা ব্যবসা।এক রকম ইজারা দেয়া হয় এইসব ফাঁড়ি গুলো,ফাঁড়ি গুলো নিয়ন্ত্রণ করে সুবেদাররা।যাদের পদ পদবি এই পর্যন্তই।এর উপরের তাদের জীবদ্দশায় আর যাওয়া সম্ভব হয়না,যা দখল করে আর্মী থেকে অবসর প্রাপ্ত অফিসার গুলো।

এমনি সব ক্ষোভ কষ্টের ফসল বিডিআর বিদ্রোহের সেই নির্মমতা।যেটাকে কেউ বলছেন সরকারের হাত আছে কেউ বলছেন বহিরাগতদের ষড়যন্ত্র কিংবা আরো কিছু।যদি সরকার বা কারো প্ল্যানে হতো তাহলে সারা দেশে একযোগে সকল জোয়ানরা বিদ্রোহ করতোনা, যড়য্ণ্ত্র সবাইকে নিয়ে হয়না,হলে শুধু পিলখানাই হতোা, আর এই জোয়ানরা যেহেতু সবাই ভুক্তভোগী সেহেতু পিলখানায় কি হয়েছে তা শোনা মাত্রই সবাই আন্দোলন নেমে গেছে, আর তা না হলে এইভাবে সারা দেশের সবাই অপেক্ষা করতো ঘটনার বিস্তাৈত জানার জন্য।

যে কথা উপরে রাফা বলেছেন সেটা সত্য যে জাওয়ানদের নিয়োগ শর্তে আছে,এর বাইরে এদের যাওয়ার কোন সুযোগ নেই,কিন্তু এই বৃটিশ নিয়ম আর কতদিন,? যারা রাতদিন এক করে সীমান্ত পাহাড়া দেয় তারা অমানবিক জীবন যাপন করে,তাদের সরকারী সুবিদা বাড়িয়ে না দিলে সিমান্তে বেড়ে যাবে সীমাহীন দুর্নীতি,।

অধিকার আদায়ের ভাষা হত্যা কোন ভাবেই সমর্থণ করিনা তাই যারা সরাসির হত্যার সাথে জড়িত তাদের শাস্তি দিয়ে বাকিদের নিঃশর্তে ক্ষমা করে দেয়া উচিৎ।যা সরকার পারছেনা।

০২ রা মার্চ, ২০১৫ সকাল ১০:০৩

উম্মু আবদুল্লাহ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.