নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ হওয়ার জন্য ছুটে চলি অবিরাম।

ইশতিয়াক আহমেদ আবীর

লিখতে, পড়তে ও ছবি তুলতে ভালো লাগে তবে অলস বলে পড়া (পাঠ্য বইয়ের ক্ষেত্রে প্রযোজ্য নয়) ছাড়া কোনটাই হয় না।।

ইশতিয়াক আহমেদ আবীর › বিস্তারিত পোস্টঃ

পা নেই, কিন্তু আছে পায়ের ব্যথা

১৯ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৯


বাংলাদেশের এক পরিচিত সাংবাদিক (নাম প্রকাশে অনিচ্ছুক) বোমার আঘাতে দুটি পা-ই হারিয়ে ফেলেন। এখন তিনি কৃত্রিম পা নিয়ে হাঁটেন। হাঁটতে পারেন অনেকটা সুস্থ-স্বভাবিকভাবেই, কিন্তু, হঠাৎ হঠাৎ তিনি তীব্র ব্যথায় কঁকিয়ে ওঠেন। হাঁটুর কাছে, গোড়ালির কাছে খুব ব্যথা হয়। নকল পা দুটো ধরেই তিনি চাপতে থাকেন।
এরকম অবস্থা হয়েছিল বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসেরও। ক্যান্সারের কারণে তার একটি পা কেটে ফেলতে হয়। বিছানায় শুয়ে থাকলে বাঁ-পা’টা যেখানে পড়ে থাকতো মাঝে মাঝে তিনি সে জায়গাটা চুলকাতেন। কখনো কখনো ব্যথায় অদৃশ্য হাঁটু চাপতেন। হাঁটুর কাছে একটা বালিশ রেখে দিয়ে সেটা চাপতেন। তাতে নাকি তার একটু আরাম হতো।
চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে বলে ফ্যান্টম । অঙ্গ নেই কিন্তু আছে অঙ্গের ব্যথা। এ ব্যথাটাকে প্রথম চিহ্নিত করেন আমেরিকান নিওরোলজিস্ট সিলাম উইর মিচেন। ১৮৭১ সালে গৃহযুদ্ধের সময় ফিলাডেলফিয়ার এক হাসপাতালে আহত সৈন্যদের মধ্যে তিনি এ ব্যথার নিদের্শন খুঁজে পান। অবশ্য তারও অনেক আগে ১৫৫১ সালে ফ্রান্সের সামরিক সার্জন এব্রোয়েস প্যারি প্রথম বলেছিলেন, অনেক রোগী নানা দুর্ঘটনায় তাদের অঙ্গ হারিয়েছে, তারা বলেন, এখনো নাকি তাদের সেই অঙ্গে ব্যথা হয়।ফ্যান্টম পেইন বা অঙ্গহানির ব্যথায় একেকজনের একেকরম হয়। এটা ব্যক্তিবিশেষে নির্ভর করে। সাধারণত অঙ্গ হারানোর প্রথম সপ্তাহ পর্যন্ত ৭২ শতাংশ পর্যন্ত ব্যথা থাকে, তারপর ছয়মাসের মধ্যে সেটা কমে গিয়ে ৬৭ শতাংশ পর্যন্ত দাঁড়ায়। শরীরের উপরের অঙ্গে ব্যথাটা থাকে ৮২ শতাংশ, আর নিচের অংশে ব্যথা হয় ৫৪ শতাংশ। শুধু হাত বা পা না, অনেক সময় দাঁত, কান, নাক হারানোর ব্যথাও অনুভ‚ত হয়। বিশেষ কিছু ওষুধের মাধ্যমে ব্যথা প্রসমন করা যায়। অনেকের দীর্ঘদিন পর্যন্ত এ ব্যথাটা থাকে।
ফ্যান্টস পেইন নিয়ে কিছু চমকপ্রদ কেস স্ট্যাডি আছে। ল্যাকরোইক্স ইটি এল ১৯৯২ সালের একটি নথি থেকে জানা যায় জন্মের সময়ই একটি মেয়ের ডান পা তার বাঁ থেকে ১০ সেন্টিমিটার ছোট ছিল। তার সেই ছোট পা’টির নিচে মাঝে মাঝে ব্যথা করতো। কাঁটা যায়নি, জন্ম থেকেই ছোট এমন অঙ্গতেও অঙ্গহানির ব্যথা দেখে ডাক্তাররা আশ্চর্য হন।
আরেকটি কেস স্ট্যাডি থেকে জানা যায় এক নারীর জন্ম পর থেকেই কনুই পর্যন্ত হাতটি ছিল না। তার কোনোরকম ব্যথাও হয়নি শূন্য হাতটিতে। কিন্তু, ১৮ বছর বয়স তিনি ঘোড়ার উপর থেকে পড়ে গিয়ে ব্যথা পান। তারপর থেকেই তার শূন্য হাতটিতেও ব্যথা হতে থাকে। এমন কি তার মনে হতো তিনি যেন হাতটি মুঠোও করতে পারছেন, আঙুলগুলো গুণতে পারছেন।
লেখাটি পুর্বে প্রকাশিত

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩১

শায়মা বলেছেন: কি সাংঘাতিক।

এমন কিছু জানা ছিলো না। কখনও শুনিওনি।

১৯ শে জুন, ২০১৮ বিকাল ৪:০২

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: আমিও জানতাম না। পকেটে মোবাইল রাখলে হঠাৎ মনে হয় ভাইব্রেশন হচ্ছে। আসলে তা হয় না। এর কারন অনুসন্ধান করতে গিয়ে ফ্যান্টন পেইন এর কথা জানতে পারি।

২| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৭

জাহিদ অনিক বলেছেন:
বাহ ! দারুণ পোষ্ট।
ভালো লাগলো। আচ্ছা এই যে অঙ্গ না থেকেই অংগের ব্যথা অনুভব করা এটা তো মস্তিষ্কজাত, তাই না !

১৯ শে জুন, ২০১৮ বিকাল ৪:০৩

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: হ্যা মস্তিস্কজাত

৩| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৮

কল্পদ্রুম বলেছেন: ভি এস রামাচন্দন আয়না ব্যবহার করে ফ্যান্টম পেইন দূর করার একটা চমৎকার চিকিৎসা আবিষ্কার করেছেন।আখতারুজ্জামান ইলিয়াসের ব্যাপারে তথ্যটা জানা ছিলো না।

১৯ শে জুন, ২০১৮ বিকাল ৪:০৪

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: মিরর থেরাপী এই চিকিৎসায় বহুল প্রচলিত।

৪| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: উনি বোমা হামলায় দুটি পা নয়, একটি পা হারিয়েছেলেন ২০০১ সালে চিহ্নিত রাজাকারের বিরুদ্ধে ধারাবাহিক রিপোর্ট করায় দৈনিক জনকন্ঠে।

উনিই হলেন পরম শ্রদ্ধেয় সাংবাদিক প্রবীর সিকদার। যিনি বাবাকে সহ তাঁর পরিবারের প্রায় ২০ জনকে হারিয়েছিলেন ১৯৭১ এর মুক্তিযুদ্ধে। উনি বর্তমানের "দৈনিক বাংলা ৭১" এর সম্পাদক। উনি "উত্তরাধিকার ৭১" নিউজ পোর্টালেরও সম্পাদক।

অ.ট.: আপনি উনার পরিচয় না দেয়াতে আমি এই তথ্যগুলি সংযোজন করলাম। উনাদের ত্যাগই আমাদেরকে এই বর্তমান দিয়েছে। তাই তাঁদেকে আড়ালে নয়, সামনে অানা উচিত।

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:২৯

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: তথ্যগুলো দেওয়ার জন্য ধন্যবাদ

৫| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৫

কাছের-মানুষ বলেছেন: ব্যাপারটা জানতাম না। নতুন কিছু জানলাম।
আরেকটু ঘাটাঘাটি করে বিশদ আকারে কয়েকটি কেস স্টাডি তুলে ধরল ভাল হত।

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:৩০

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: সময় পেলে হাজির হব

৬| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৯

সুমন কর বলেছেন: বাহ, সুন্দর একটি বিষয় নিয়ে জানলাম। ধন্যবাদ।

মন্তব্য ৪ নং - আরো একটু তথ্য দিয়েছে।

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:৩২

ইশতিয়াক আহমেদ আবীর বলেছেন: পত্রিকায় কাজ করার কারনে তথ্যগুলো আগেই জানতাম। কিন্তু একজন জীবিত মানুষের ব্যাক্তিগত সমস্যার কথা তাঁর অনুমতি ছাড়া প্রকাশ করা অনুচিত। তাই নাম বা তথ্যগুলো দেইনি।
ধন্যবাদ

৭| ১৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি খুব ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.