নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু না

আমি মুরগি

ছি!! তোমার নাম মুরগি কেন?? এখনো যে মানুষ হতে পারিনি। এখনো যে মিথ্যা বলি। এখনো আমি লোভি। মানুষ তো এরকম হতে পারে না!!

আমি মুরগি › বিস্তারিত পোস্টঃ

আপেক্ষিক!

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১১:০৫


সবচেয়ে সুন্দর মেয়েটিকে আর সুন্দর লাগে না। এটাই আপেক্ষিক!
মানুষের চেহারা আপেক্ষিক (এরকম কথা প্রথম শুনি হাবিবুর রহমান ভাই এর কাছে)!
ধরেন আপনার অনেক সুন্দর একটা বন্ধু (ছেলে বা মেয়ে) আছে। কোন কারনে তার সাথে মতের মিল না হলে, অথবা রাগারাগি হয়ে গেলে কি হতে পারে? তার চেহারাটা যত সুন্দর হোক না কেন। আপনি তাকে দেখতে পারবেন না। মনে মনে বলবেন দুর হ সামনে থেকে!
আবার যে মানুষটাকে আপনি দেখতেই পারতেন না, কোন একটা বিশেষ কারনে দেখবেন তাকেই ভাল লাগছে। কাজেই চেহারা আপেক্ষিক। আসলে চেহারা নয় সবকিছুই আপেক্ষিক! আইনস্টাইন এর বিখ্যাত সুত্রও আছে এ নিয়ে। এ সুত্র পৃথিবীর সবচেয়ে কনফিউজড! ২০১৬ সালেও এই ব্যাপারে পরিক্ষা করা হয়েছে!
আপনাকে সিচুয়েশন পরিবর্তন করবেই। এই কারনেই আপনি খুনি, চোর, ডাকাত কিংবা সাধু! যে আপনি জীবনে একটা মুরগি জবাই করেন নি, সেই আপনি করে ফেলতে পারেন খুন। আপনি এমন একটা সিচুয়েশন দিয়ে যাচ্ছেন আপনি বাধ্য এটা করতে। কিচ্ছু করার নাই। আপাত দৃষ্টিতে আপনি হয়ে গেলেন সবার কাছে খারাপ। লোকে আপনাকে নিয়ে আড়ালে ফিসফিস করে। আথচ কেবল আপনি জানেন , আসল ব্যাপারটা। নিজেকে বাচাতে যেয়ে হয়তো অন্যকে খুন করে ফেলেছেন।

আপনার সবচেয়ে পছন্ধের খাবার আপেল, একটা পর্যায়ে দেখবেন আপেল এর চেয়ে কমলা ভাল লাগছে। পছন্ধের খাবার চেঞ্জ হয়ে গেল। সবার ক্ষেতে যে হবে তাও আবার ঠিক না।

আপনি কখনো রবিন্দ্রসংগী শুনতেন না। দেখতে পারতেন না। ইয়াক এটা কোন গান! মানুষ যে কেন শোনে! সেই আপনিই দেখা গেল, এখন রবিন্দ্রসংগীত ছাড়া অচল। চা খেতে খেতে অথবা অন্ধকার রুমে চোখ বন্ধ করে একটা গান না গিললেই নয়।

যে আপনি গতকাল বাসে হেলপারকে ১টাকা বেশি নেওয়ার জন্য মেরে রক্তিম করে দিয়েছিলেন, সেই আপনি আজ হেলপারকে ৫ টাকা বেশি দিয়ে এলেন, কিছু না বলেই!!

আপনার প্রিয় কালারটাও দেখবেন আপেক্ষিক। কালো আপনার পছন্দ হলেও বাড়িতে রং করার সময় কালো নিশ্চয় দিবেন না। (এই লাইটা আগে মেবেবি কোথাও পড়েছিলাম)

আমি এমন একজনকে ব্যাক্তিগতভাবে চিনি, যার সামনে কেউ যদি সিগারেট ধরাত,উনি তাকেই বকতেন। সিনিয়র লেভেলের মানুষ গুলোও এই কারনে ওর সামনে সিগারেট ধরাত না। আমার ওই চেনা লোকটি এখন তিন বেলা মদ খায়! অবস্য তার লাইফে যা হয়েছে সেগুলো নাই বলি! সেগুলো আপনার লাইফে ঘটলে বেচে থাকতে পারতেন কিনা জানি না!!

কার কখন কিভাবে চেঞ্জ আসবে সে নিজেই জানে না। কিন্তু আসবে। তবে আমরা চাইলেই খারাপ চেঞ্জ গুলো অতিক্রম করতে পারব। কারন ধর্ম বলে কিছু আছে! আর আছে আমাদের মন। দরকার একটু মানসিক শক্তি।
( কপি মারলে শুধু নাম দিবেন না, fb লিংটাও দিয়েন। https://fb.com/itsmurgi)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.