নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শ্রাবনের বৃষ্টিস্নাত স্বপ্নমত্ত এলোমেলো তরুনের হাতে নীল রঙের আল্পনা যেখানে দু ফোটা অস্রুর মাখামাখি আর তার সানগ্লাসের আড়ালে কিছুটা অনুভূতি যা কিনা সানসেটে বসে থাকা এক টুকরো রোদ অতঃপর তার হাতে থাকা উপন্যাসের শেষ পৃষ্ঠায় এসে দেখা দিল একটি শুকনো গোলাপ পাপড়ি

শেখ আশিক রোশানরাজ সরকার জুনিয়র

ল্যাম্পপোস্টের হলুদ সোডিয়াম আলোয় ভিজতে থাকা তরুন যার আছে আকাশে ওড়ার স্বপ্ন।সে গোধূলী ভালোবাসে।আর ভালোবাসে সন্ধ্যাকালে বাসের জানালার পাশের সিট টা কে।আচ্ছা আপনি কি তার মত ঝুম বৃষ্টিতে এক কাপ কড়া লিকারের চিনি ছাড়া লাল চা ভালোবাসেন??

শেখ আশিক রোশানরাজ সরকার জুনিয়র › বিস্তারিত পোস্টঃ

বোবার হাতে হাতকড়া আর কিছু অন্ধকার ভবিষ্যত

০৯ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

আমরা কি স্বপ্ন দেখি?? মানে এই বাংলাদেশ কে নিয়ে....
সরকার আমাদের স্বপ্ন দেখায় এ দেশ ডিজিটাল বাংলাদেশ হয়ে গেল বলে । আসলে ডিজিটাল বাংলাদেশ কি??
আমাকে কেউ ডিজিটাল বাংলাদেশের সংজ্ঞা টা জেনে থাকলে বলবেন। আমি ডেফিনেশন টা মুখস্ত করতে চাই।
যদি আমাদের মাইন্ড কে আমরা ডিজিটাল করতে না পারি তাহলে মেট্রোরেল হ্যান ত্যান করেও এ দেশ টাকে ডিজিটাল করা স্যার অনন্ত জলিলের পক্ষেও সম্ভব না। গুগল প্লে স্টোর থেকে apps আপডেট না করে আগে মাইন্ড কে আপডেট করতে হবে।

whY wE r not updated like europe or amErica??( um not talking bout their filth & inclemency ...um talking about their success)

ছোটবেলায় একটা গল্প পড়েছিলাম।ঈশপের গল্প সম্ভবত।
"এক চাষার একটা গাধা ছিল । সে তার এক টুকরো জমিতে গাজর এর চাষ করতো।সে গাধাকে দিয়ে জমি কষার চেষ্টা করতো।গাধা কিছুতেই নড়তো না।গাধা কে পিটিয়েও কাজ করানো যেত না।তো একদিন সে সিদ্ধান্ত নিল যে গাধা কে শাস্তি দেয়া হবে।তাই সে গাধার পিঠে ২ মন এর একটা বোঝা দিয়ে রোদে দাড় করিয়ে রাখলো।গাধার পিঠে বোঝা দিতেই গাধাটি সানন্দে ঘুরতে লাগলো।"
এই গল্পের যে মোরাল টি নিয়েই আমার যত কথা।যেটা 3 idiots মুভিতেও বলা হয়েছে।

আমাদের দেশে এত বেকার কেন?কারন তারা ছোটবেলা থেকে যেনে এসেছে বড় হয়ে তাদের ডাক্তার ইঞ্জিনিয়ার হতে হবে।বড় অফিসার হতে হবে।পাইলট হতে হবে etcetera. .....and so many bullshit...!! সুতরাং তাদের মাথা থেকে কোন আলাদা চিন্তা বের হচ্ছেনা। আমাদের সিনিয়র রা বোর্ড কর্তৃক অনুমোদিত বই" এর পাতা মুখস্ত করে গেছে আমারাও তাই করছি। আলাদা কিছু আছে কি?না নেই...তাহলে দেশ টা কি ডিজিটাল হবে?না হবে না। আমাদের দেশ থেকে কেউ ফিসিক্স এ কেমিস্ট্রি তে নোবেল প্রাইজ পেয়েছে কি?পায় নি...কেননা আমরা নতুন কিছু করতে ভয় পাই। লোক কি বলবে।মানুষ হাসবে।
suppoRT অনেক বড় একটা মেটার। কিন্তু আমাদের সমাজে কেউ উপরে উঠতে চাইলে তাকে টেনে নিচে নামিয়ে দেওয়া হয়।

আজকে আমেরিকান রা কেন এত উন্নত?কারন তারা জানে তারা কি করতে পারে।তারা নতুন কে জানতে ভালোবাসে।তারা তাদের মত প্রদান করতে পারে।তারা তাদের সমাজ থেকে ব্যাপক সুযোগ পায়।তাদেরকে অভিনব কিছু করতে দেখলে ঠাট্টা মশকারা না করে উৎসাহ দেয়া হয়। তাহলে তারা উন্নতি করবে না তো কি আমরা উন্নতি করবো।
আমরা বড়জোড় তাদেরকে কপি করতে পারি।তাদের মত হওয়ার ক্ষমতা আমাদের নেই।অথচ আমরা কিন্তু সেই জাতি যারা ১৯৭১ এ স্বাধীনতা লাভ করেছিল।
আমাদের প্রতিবেশী ভারত কে দেখুন।তারা কিন্তু এগিয়ে যাচ্ছে।কারন তারা নিজদের কে আবিষ্কার করছে।
theY R invEntinG!!
wE R far away from them!

প্রতিবছর আমাদের দেশে HSC লেভেলে এভারেজ ৪০ হাজারের মত A+ পায়।অথচ এ সংখ্যক স্টুডেন্ট দের জন্য সিট দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে নেই।তাহলে বাকীরা যাবে কোথায়?? হ্যা যাওয়ার অনেক জায়গা আছে যেটা আমাদের দেশে নেই।
আমাদের দেশে কেউ যদি বলে "আমি ফ্যাশন ডিজাইনার হতে চাই" "আমি mountaineer হতে চাই" "আমি লেখক হতে চাই" "আমি অভিনেতা হতে চাই".........লোকে পাগল বলবে।
হ্যা আমাদের দেশে এইসব সেক্টরে অনেকেই আছেন। বাট আমি বাজী রেখে বলতে পারি। হুমায়ুন আহমেদের বাবা কখনো তাকে বলেননি লেখক হতে। মুসার বাবা কখনো তাকে বলেননি mountaineer হতে।
আজ তাহলে আমাদের দেশে অনেক মুসা অনেক হুমায়ুন থাকতো।

আজ এতগুলো ছেলেমেয়ের ভবিষ্যত অন্ধকার।দায়ী কে??? দায়ী এ সমাজ।কারন প্রত্যেকের মাঝেই কিছুনা কিছু আছে।সমাজ তাদেরকে সুযোগ দিতে পারছেনা। পারছেনা দিতে নূন্যতম সহযোগীতা।

হাসি অট্ট হাসি।

এসো বাঙালি এসো। একফালি মোমের আলো হাতে করে এসো।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.