নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুবায়ের সুহান

সুহান সুহান

দ্বিধান্বিত

সুহান সুহান › বিস্তারিত পোস্টঃ

নারী-পুরুষ, বাসের ভিড় আর টেলিফোন বিলের লাইন

১৬ ই জুন, ২০১৩ রাত ১:৪১

কতবার আমরা দেখেছি যে বাস এ একজন মহিলা একজন পুরুষকে ধমকাচ্ছে ঠিকভাবে দাঁড়ানোর জন্য। লোকটি নাকি ইচ্ছা করে গায়ে গায়ে ঘষা দিচ্ছে। কতবার আমরা দেখেছি যে পুরুষরা সারা বাস ফাঁকা থাকা সত্ত্বেও মহিলা সিটে গিয়েই গা এলিয়ে বসে থাকে ততক্ষণ যতক্ষণ না কোন মহিলা এসে তাঁকে উঠিয়ে না দেয়। এরপর সেই ভদ্রলোক শুরু করে সেই চিরাচরিত ‘নারীর সমঅধিকার’ নিয়ে ব্যাঙ্গাত্তক টিকা টিপ্পনী। ‘দেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধী নেত্রী নারী। এখন তো স্পিকারও নারী।“ এরকম আরো কত কথাবার্তা। এসব আমাদের প্রতিদিনের চিরাচরিত দৃশ্যাবলী। আমরা দেখি। হাই তুলি। তর্কে মেতে উঠি। বাসে ভালই সময় কেটে যায়।



স্কুল কলেজ এ থাকতে আমাকে প্রায়ই বাসার টেলিফোন বিল দিতে হত ব্যাংকে। বেশ লম্বা লাইন হতো। ১ ঘণ্টা ২ ঘণ্টা লাইনে দাঁড়ানো আমরা সবাই। এরকম সময়ে কোন এক মহিলা এসে সুন্দর করে গট গট করে লাইন এর প্রথম চলে যেত বিল দিতে। আমরা সবাই রীতিমত ক্ষেপে উঠতাম। কিন্তু কিসের কী!! যার উপর খেপছি সে কোন পাত্তাই দিচ্ছে না। সে উদাসীনভাব ধরে বিল দেয়। এদিকে এতক্ষণ ঘণ্টাখানেকেরও উপরে লাইনে দাঁড়ানো পুরুষেরা বহু টিকা টিপ্পনী ছাড়ে। তাতেও উনার কিছু হয় না। সে যেমন গট গট করে এসেছিল সেরকম গট গট করেই আমাদের সামনে দিয়ে চলে যায়। এরকম অগুনতি বার আমার চোখে দেখা। আবার এরকমও দেখেছি যে মহিলারা সুন্দর করে লাইন এ দাঁড়িয়ে বিল জমা দেন। অনেক সময় পুরুষরাই মহিলাকে আগে যেয়ে বিল পরিশোধ করে দিতে বলেন, "আপা!! আপনি আগে দিয়ে দেন। কতক্ষণ দাঁড়াবেন। যান। অসুবিধা নাই।"



এরকমও বহুবার শুনেছি যে বহু পুরুষেরা লাজুক নম্র মেয়েদের লাজুকতার ফায়দা ওঠায় ভিড়ে। এ জগতে মুদ্রার দুই পিঠই কাজ করে। মোটামুটি সমানভাবেই। এখানেই আমাদের শিক্ষার প্রকৃত পরীক্ষা। আমরা আসলে কতটুকু শিক্ষিত।



নারী পুরুষ উভয়ই এ জগতের সকল সুবিধার সমান ভাগীদার। এটা আমরা কম বেশী সবাই জানি। তবে সৃষ্টিকর্তা বা প্রকৃতি যাই বলুন না কেন তাঁর নিজস্ব কিছু নিয়ম আছে। প্রকৃতিগতভাবেই নারীরা শারীরিকভাবে পুরুষের চেয়ে দুর্বল। আবার নারীরাও পুরুষের চেয়ে অনেক দিক দিয়ে আগানো যা সাদা চোখে বোঝানো সম্ভব নয়। তাই দায়িত্ব দুই পক্ষেরই। নারীর প্রকৃতিগত দুর্বলতার ফায়দা উঠানোর অধিকার যেমন পুরুষের নেই তেমনি পুরুষের দেয়া সম্মানের অন্যায় ফায়দা তোলারও অধিকার নারীর নেই। বাসে মহিলাদের সিটে পুরুষদের না বসাই শ্রেয়। তেমনি নারীদেরও মাথায় রাখা উচিৎ যে আমাদের দেশে যেভাবে আমরা বাসে চড়ে যাই। তাতে ইচ্ছা না থাকলেও কিছু প্রকৃত ভদ্রলোকও নারী সংস্পর্শে চলে আসে। সবসময়ই এটা পুরুষদের লাম্পট্য না।



নারী পুরুষের এই সমঝোতা শুধু বাসের ক্ষেত্রে না। জীবনের সব ক্ষেত্রেই প্রয়োজন। টেলিফোন বিল এর লাইন এর বেলায়ও প্রযোজ্য।

মন্তব্য ১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৩ রাত ২:০২

নিষ্‌কর্মা বলেছেন: ইদানিং আর হচ্ছে না, এখন অনেক জায়গাতেই মেয়েরাও লাইন ধরে বিল দেয়!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.