নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুবায়ের সুহান

সুহান সুহান

দ্বিধান্বিত

সুহান সুহান › বিস্তারিত পোস্টঃ

নির্বাচনে আমাদের কি যায় আসে!!!

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৮

নির্বাচন!!! নির্বাচন!!!
চারপাশে শুধু এই নিয়েই আলোচনা। রাস্তা ঘাট বাজার চায়ের দোকান থেকে শুরু অফিস আদালত সব জায়গায়। কি ঠিক! কি ভুল! কি উচিৎ! কি অনুচিত! কে ভালো!! কে মন্দ!!! আওয়ামী লীগ নাকি বিএনপি!! ঐক্যফ্রন্ট নাকি মহাজোট!! অনেক ভিডিও অনেক শেয়ার!! এ ওঁকে ভোট দিতে দেবে না ঘোষণা!! কে কাকে খামোশ বলল!!! কত কিছুই না!!!

আমি রাজনীতি বুঝি না। রাজনীতি অনেক জটিল খেলা। অনেক ঘোর প্যাঁচের খেলা। বোঝা সহজও না। একজন সাধারণ নাগরিক হিসেবে আমার মনে প্রশ্ন জাগে- যেই জিতুক না কেন!!! একজন সাধারণ নাগরিকের জীবনের কি গুনগত উন্নয়ন ঘটবে!!! নাকি যেমন আছি তেমনই থাকবে? বড় বড় ব্যাংক জালিয়াতি বা অর্থ কেলেঙ্কারির কথা বাদই দিলাম। এগুলা অনেক বড় বিষয়। ছোট ছোট কথা বলি। ড্রাইভিং লাইসেন্স করতে কি দালাল ধরা বন্ধ হয়ে যাবে? বাংলাভিশন মোড় পর্যন্ত যেতে রিক্সাওয়ালাকে প্রতি বেলা (দুপুর ২টা পর্যন্ত একবেলা, কারণ দুপুরের পর আরেকজন আসে) ৫ টাকা করে ট্রাফিক পুলিশকে দেওয়া লাগবে না? একজন নারী তাঁর ৬ মাসের নিঃশর্ত মাতৃত্বকালীন ছুটি পাবে বেসরকারীভাবে? বেসরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ন্যুনতম শ্রম আইন মানা হবে? ফুটপাথে শুয়ে থাকা মানুষদের বাসস্থান হবে? সরকারী সেবা পেতে ঘুষ ছাড়াও সর্বক্ষেত্রে কাজ হবে? ঢাকা শহরে কার্যকর ট্রাফিক সিগন্যাল হবে? আমাদের ঢাকা শহরে যে পরিমাণ বাস দরকার তাঁর চেয়ে অনেক অনেক কম বাস রাস্তায় চলে। নতুন সরকার কি এই সমস্যা সমাধান করবে? বেকারত্বের যাদুকরী সমাধান হবে? খাবারে ভেজাল কমবে? মানে, আমি বলতে চাই, আমরা সাধারণ মানুষ দৈনন্দিন জীবনে যে যে বাঁধার সম্মুখীন হই। যা খালি চোখেই দেখা যায়। সেগুলো কি দূর হবে?

যদি বলেন- একদিনে কি হয়!!! আস্তে আস্তে হবে।

তাহলে আমি বলব- তাহলে যেই আসুক। সময়ের কারণেই পরিবর্তন আসবেই। প্রযুক্তি আমাদের সারা বিশ্বের সাথে সাথে এগিয়ে নিয়ে যাবেই। নির্বাচিত সরকার নিজের সুবিধার্থেই উন্নয়নমূলক প্রকল্পে হাত দেবে। যত প্রকল্প তত অর্থ এদিক ওদিক। আমরা এসব জানি।

এই জন্যই আমার মনে হয় সাধারণ মানুষের কাছে নির্বাচন মুখরোচক আলোচনার বিষয় হতে পারে। গুরুত্বপূর্ণ কিছু না। উল্টা আরো হ্যাপা। ২৯ ডিসেম্বর থেকে ১ জানুয়ারী পর্যন্ত চলাফেরায় ঝামেলা। যে দলই আসুক। তাঁরা নিজেদের নিয়েই ব্যস্ত থাকবে। আমাদের নিয়ে কারো মাথা ব্যথা নেই আমরা জানি। নইলে শুধু নির্বাচনের আগেই শুধু স্বয়ংক্রিয় ফোন কল আসে কেন? এর মাঝে তো কোন ফোন কল আসে না!!! ভাই!!! কোন অসুবিধা হলে এই নাম্বারে কল দেন। কোন অভিযোগ থাকলে এই মেইলে মেইল করেন। লীগ বা দলকে ভয় পেলে নাম না প্রকাশ করে এইখানে অভিযোগ করেন। কখনো আসেনি।

আমি সব রাজনৈতিক দলকে বলতে চাই যে জনগণ তাঁর অসহায়তা সম্পর্কে অবগত। পূর্ব অভিজ্ঞতা জনগণকে শক্ত করেছে। পোড় খাওয়া প্রেমিক প্রেমিকার মত অভিমানও কাজ করে না জনগণের। নির্বাচনের বেলায় জনগণের অনুভূতি ভোঁতা। তাই তাঁরা কারো কাছেই কিছু আশা করে না। আপনাদের নির্বাচন নির্বাচন খেলা বিনোদন দেয়। কোন আশার বাণী দেয় না। গদি নিয়ে কাড়াকাড়ি খেলা আপনারা খেলেন। আমরা মাঝে মাঝে তালি দিব। আপনি ঐক্যফ্রন্টের?? আপনাকে মাঠে খেলতে দিচ্ছে না??? চু চু!!! আমাদের কিচ্ছু যায় আসে না।

আমাদের হাতে কোন বিকল্প নেই। আমরা এই নিয়তি মেনে নিয়েছি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: আমার মনের কথা গুলো লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.