নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

শিক্ষাব্যবস্থার নাকাল দশা

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৭

বর্তমান শিক্ষাব্যবস্থার সাথে আমার একটু সমস্যা আছে । কারণ আমার ব্যাচটা ভুক্তভুগি বলা যায় । শিক্ষকদের পড়ানোর উপর প্রচুর জোর দিচ্ছে । তাদেরকে কিছুতেই ছাত্র পড়াইতে দিবে না ।

জনাব আসেন কিছু কথা বলি ।[ আমি আমার ক্লাসের কথা বলব ] একটি ক্লাসের সর্বোচ্চ সময় ৩৫ মিনিট । ছাত্র ১২৭ ।

আপনারাও জানেন আমরাও জানি এদের মধ্যে ৫০% চুপ থাইকা ক্লাস করে আর বাকিরা আলাপ করে । এইটাই স্বাভাবিক । তো স্যার তাদেররে শান্ত করে , বোর্ডে লেখতে আরম্ভ করলে আবার চিল্লা চিল্লি শুরু করলে ধমক মারে , আবার পড়া সবাই বুঝছে নাকি জিজ্ঞাশ করে , এরপর আর কতকিছু আছে । পড়া হয় মাত্র সর্বোচ্চ ১০ মিনিট । আমি আমাদের কলেজে প্রথম সাময়িক পরীক্ষা দিয়েছি । সিলেবাসে রসায়ন ছিল ৬/৭ অধ্যায় । ক্লাসে পড়াইছে ২ অধ্যায় তাও পুরা শেষ পারে নাই । এখন বলেন আমি বাহিরে না পড়লে কি আসমান থিকা আল্লাহ ফেরেশতার মাধ্যমে আমারে উত্তর কানে কানে কইয়া দিব ??? আমি সব স্যাররে দোষ দিতে পারুম না । কারণ সময় পাওয়া যায় না । এইটাই সত্য । তবে কিছু স্যার আছে যারা জোর কইরা ছাত্র নেয় । নাইলে পরীক্ষায় ফেল করাইব । এদের স্যার বলতে লজ্জা লাগে ।

সরকার কোন একটা নির্দিষ্ট পরিকল্পনা কিয়ে এগুচ্ছে না । যখন যেমন খুশি সেই রকম সিদ্ধান্ত দিচ্ছে । আমাদের রে তারা গিনিপিগ পাইছে । গিনিপিগ মরলে দেখে না কিন্তু কোন মতে বাইচা গেলে উল্লাসের ছতে নাইচা মরে । নাহিদ স্যাররে শ্রদ্ধা করি । কিন্তু ভালো মানুষও রাজনীতি এর বৃত্তে পড়লে আবুল হইয়া যায় । সত্য কথা ।

[ আমার মতে শিক্ষার পদ্ধতি কেমন হওয়া দরকার টা পড়ে বলবো ইংশাল্লাহ । এত লেখতে ভালো লাগে না । :P :P :P ]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.