নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

সমাজতন্ত্র - আমার ধারণা

১০ ই জুন, ২০১৩ দুপুর ১২:৫২

যে মানুষ অল্প বিস্তর পড়াশোনা করছে সেও বাস্তুতন্ত্র নামে একটা জিনিস জানে ।

মানে - একটা নির্দিষ্ট অঞ্চলে একটা নিয়ম বিদ্যমান থাকে । ক্ষুদ্র প্রানি কিংবা উদ্ভিদকে খায় কীট , কীটকে খায় ব্যাঙ , ব্যাঙকে খায় সাপ , সাপকে খায় ঈগল ।

এই রকম আরও বেশ কিছু অঞ্চল বিদ্যমান ।

কিন্তু সমাজতন্ত্রের হিসেবে সবাই সমান । এখন এই নীতি অনুযায়ী হরিণ আর বাঘকে এক ঘাটে পানি খেতে হবে । বাঘ হরিণকে তাড়া দিবে না কি মজা কি মজা ।

একটা জিনিস কিন্তু আমরা জীববিজ্ঞান বইয়ে পড়ছি , ''একটা অঞ্চলে ধরলাম সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে গেলো । তখন বাঘ তাদের খাদ্যের চাহিদা মেটাবার জন্য অধিক হরিণ খাবে ফলে হরিণের সংখ্যা কমতে থাকবে । আর কিছুদিন পর হরিণের সংখ্যা কমার কারণে বাঘের সংখ্যা খাদ্যাভাবে কমতে থাকবে । এরফলে আবার হরিণের সংখ্যা বারতে থাকবে । সুতরাং একটা নির্দিষ্ট নিয়ম আছে । আপনি যখন নিজের নীতি এদের উপর বাস্তবায়িত করতে যাবেন তখন একটা বিপত্তি কিন্তু ঘটবে ।

এই সহজ হিসেবটা তারা কেন বুঝেন না আমি বুঝি না । সবাইকে যখন সমান করে দিবেন তখন আপাত দৃষ্টিতে সব সুন্দর লাগলেও আপনি যখন চায়ের টেবিল ফেলে একটু রাস্তার সাধারণ মানুষের সাথে কথা বলবেন , টং ঘরে চা খাবেন আর মানুষের সাথে মিশে কথা তাদের কথা শুনবেন তখন তাদের আসল পাওয়া সম্পর্কে জানতে পারবেন ।

উচ্চমার্গীয় কথা বাদ দিয়া সাধারণ মানুষের সাথে সাধারণভাবে কথা বলেন ।

যারা শোষিত হচ্ছে তারা ঘাপটি মেরে তা সহ্য করতেছে আর শাসকরা হলুদ দাঁত কেলাইয়া হাসতেছে । এই দুই শ্রেণির কেউই কিন্তু বাইরের কেউ না । আমাদের মধ্য থেকেই এরা বেরিয়ে আসছে । সুতরাং মূল থেকে প্রতিটি বাচ্চাকে এই ব্যাপারে স্পষ্ট ধারণা দিয়ে গড়ে তুলতে পারলে একটা সুন্দর দিনের আশা আমি আপনি করতেই পারি ।

আমি , আপনি মিলেই আমরা ।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.