নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

বৃদ্ধাশ্রম আর এতিমখানার তারা যাদের ঈদে মনে পড়ে । [ কিছু কথা আর একটি গল্প ]

০৮ ই আগস্ট, ২০১৩ রাত ১০:৫৮

ঈদের সময়ই তাদের কথা মনে পড়ে । সব খবরের একটা অংশে দেখানো হয় '' কেমন আছেন তারা ? কেমন যাচ্ছে তাদের জীবন ? '' ধাঁচের শিরনাম আর খবর ।

আর তাদের জীবনের কষ্টের কাটছে তাদের ছেলে মেয়েরা তাদের ঐ জায়গায় ফেলে গিয়ে আর খোঁজ খবর রাখে না । এক দুই টা কারণ হয়তো আসলেই ঐখানে রাখার মতো মানলাম ।

তারা সবাই বলেন , কষ্ট করে ছেলে মেয়ে মানুষ করলাম আর তারা আমাদের এইখানে রেখে আর খোঁজ খবর রাখে না । ঈদে ফোনও করে না আসেও না ।

এখন আরেক জায়গায় দৃষ্টি দেই ।

এতিমখানার বাচ্চাদের ঈদ কেমন কাটে ? হয়তো তাদের অনেকেই সাহায্য করে অর্থ দিয়ে । ঈদে ভালো খাবারও পায় কিন্তু কথা হচ্ছে তারা অভিভাবক শুন্য । তাদের কষ্টটা সবার একই । তাদের চারপাশের সবার ই একই দশা ।

এখন আমার কথা হচ্ছে একদল ভুজছে একাকিত্তে আরেকদল আদরের অভাবে । দুই দলেরই মানসিক শান্তি নাই ।

আমার কেন জানি মাথায় ঘুরতেছে দুই দলের মধ্যে কানেকশন ঘটাইলে কেমন হয় ?

যদি বৃদ্ধাশ্রম আর এতিমখানা একসাথে গড়ে তোলা হয় । বৃদ্ধরা নাতি - নাতনির বয়সী কিছু পুলাপাইন পাবে যাদের সাথে গল্প করতে পারবে জীবনের কথা বলতে পারবে । ছোটরাও তাদের দাদা দাদির মতো মনে করে কথা বলবে দুষ্টামি করবে । চশমা খুলে নিবে ।

এরফলে মনে হয় দুইদলই খুশি হবে । জানি এর জন্য নতুন করে সেইটা গড়ে তুলতে হবে কিন্তু এমন ব্যবস্থা যদি করা যায় যে প্রতি শুক্রবার তাদেরকে একসাথে করা হবে ।

আসেন একটা গল্প বলি শেষের চিন্তা অনুযায়ী --

নাসরিন বেগম নিজে থাকে ঢাকায় আর ছেলে থাকে দেশের অন্যপ্রান্তে আর মেয়ে থাকে বিদেশে । ছেলের চাকরি খুব কড়া সব সময় ছুটি পায় না । ঈদের সময়ও ছুটি পায় না এক ঈদে পাইলে আরেক ঈদে পায় না । আর মেয়ে সব সময় তো আর দেশে আসতে পারে না অনেক খরচের ব্যাপার ।

এই জন্য আদরের নাতি নাতনির সাথেও দেখা হয় না । ফোনে মাঝে মাঝে কথা হয় । কিন্তু তাতে কি আর মনের জ্বালা মেটে । থাকেন বৃদ্ধাশ্রমে এতে তার দুঃখ নাই । কারণ ছেলের কাছে থাকতে বললেও তাদের নতুন সংসারকে একটু দুরেই রাখতে চাচ্ছিলেন নিজের বয়সের কারণে । আর মেয়ে তো বিদেশে তাও থাকতে বলেছিল কিন্তু জামাইয়ের কাছে থাকার কথা তিনি চিন্তাও করতে পারেন না ।

আর অপরদিকে মাসুম থাকে ওয়াশপুরের একটি এতিমখানায় । মা , বাবা সম্পর্কে কিছুই সে জানে না । আত্মীয় স্বজন বলতে এক চাচাকে সে চেনে যে তাকে এইখানে রেখে গেছে । তার সাথে মাসুমের দেখাই হয় না বলতে গেলে । কালে ভদ্রে এই জায়গায় আসে একটু খোঁজ খবর নিয়ে উপদেশ দিয়ে চলে যায় । আর মাসুম করুন দৃষ্টিতে তাকিয়ে থাকে । রাস্তা দিয়ে যখন কেউ তার পরিবারের সাথে চলতে থাকে তখন মাসুম অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকে তাদের দিকে । কষ্ট পায় কিন্তু হিংসা করে না । যার যার ভাগ্য ।

অতঃপর একদিন ব্যবস্থা করা হল তাদেরকে কিছু দাদুদের সাথে দেখা করান হবে । শুক্রবার সবাইকে নিয়ে নিকটের একটি বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হবে । মাসুম বৃদ্ধাশ্রম সম্পর্কে আগে কখনও কিছু শুনে নি । তাই সে কিছু বুঝতে পারলো না ।

শুক্রবারের উদয় হল । সবাই ই একটু কেমন যেন অস্বস্তিবোধ করছিল । কারণ মাসুমের মতোই সবার অবস্থা ছিল ।

আর ঐদিকে ঐ বৃদ্ধাশ্রমে নাসরিন বেগম থাকেন । তিনি এই সম্পর্কে শুনেছেন । তিনি একটু দ্বিধা দ্বন্দ্বে ভুগছেন কেমন হবে ছেলেগুলি ?

যাই হোক যখন এতিমখানার ছেলেরা সেখানে গেলো । প্রথম প্রথম সবারই সমস্যা হচ্ছিল । কিন্তু একটু পরে রিয়াদ সাহেব যে একই সাথে এতিমখানা আর বৃদ্ধাশ্রমের দেখাশোনায় আছেন তিনি সবার মধ্যে পরিচয় ঘটিয়ে দিলেন ।

এরপর থেকে প্রতি শুক্রবার নাসরিন বেগম যেমন অপেক্ষায় থাকেন ওরা কখন আসবে আসলে কি করবেন ? কাকে কি বলবেন ? কে দুষ্টামি করলে পিটটি দিবেন ঠিক তেমনি মাসুমরাও ঠিক করে এরপরেরবার কার চশমা লুকাবে ওরা , কার লাঠি নিয়ে লুকিয়ে রাখবে ............

এই তো খুব সুন্দর জীবন । শুধু মিলন ঘটানোই বাকি ।

ভালো আছি ভালো থেকো ,

আকাশের ঠিকানায় চিঠি লেখো । কেউ থাকুক বা না থাকুক তার জন্য তো আর সব কিছু থেমে থাকতে পারে না ।

ঈদ মুবারক সবাইকে । ঈদ কাটুক যেমনটি চেয়েছিলেন /

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৩ রাত ২:০৮

ইকরাম বাপ্পী বলেছেন: চমৎকার আইডিয়া। বাস্তবে রূপ দিতে পারলে মনে হয় মন্দ হবে নাহ। মায়া, ভালবাসা, দায়িত্ব-কর্তব্য জ্ঞান তৈরি হবে। আর তখন শুধু শুক্রবার না অন্য দিন গুলোতেও এমনটা করতে হবে।

একাকী মানুষ যদি তার সাথে কথা বলার, চলার, খেলার কেউকে পায় তাহলে তিনি যেমন তা সাদরে গ্রহণ করবেন আবার ছোট্ট শিশু-কিশোররাও তাদের জীবণে অন্তত ভালোবাসার ছায়া পেয়ে তা আকড়ে ধরতে চাইবে।

০৯ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:১৯

জাবের তুহিন বলেছেন: আপনি কথা গুলো আরেকতু সুন্দর করে বললেন । ধন্যবাদ ।
লেখাটা পড়ার জন্যও ধন্যবাদ।

২| ০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:২১

আরজু পনি বলেছেন:

বাহ্ আজকে আপনার জন্মদিন !
ঈদের এবং জন্মদিনের একসাথে ডাবল শুভেচ্ছা রইল ।

আমাদের ভাবনার সীমাবদ্ধ দ্বার খুলে যাক... প্রসারিত হোক মন ...আপনার ভাবনায় ভালো লাগা রইল।।

অনুসারিততে নিয়ে গেলাম সুন্দর ভাবনা গুলো মিস না করতে ।।

০৯ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

জাবের তুহিন বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ।
শুভেচ্ছা জানানোর জন্য আবারো ধন্যবাদ ।

৩| ১০ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:২০

রিভানুলো বলেছেন: ঈদ আর জন্মদিনের শুভেচ্ছা জানবেন।

১০ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৪

জাবের তুহিন বলেছেন: ধন্যবাদ ।
আর আপনাকেও ঈদের শুভেচ্ছা ।

৪| ১০ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৫৭

টুম্পা মনি বলেছেন: ঈদ আর জন্মদিনের শুভেচ্ছা জানবেন।

১১ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৮

জাবের তুহিন বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

৫| ১০ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২০

খেয়া ঘাট বলেছেন: অনাবিল আনন্দে ভরে ওঠুক জীবন। জন্মদিনের শুভেচ্ছা। ঈদের শুভেচ্ছা।
আপনার চিন্তাটা সুন্দর।

১১ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৯

জাবের তুহিন বলেছেন: ধন্যবাদ । আপনাকে ।

৬| ১০ ই আগস্ট, ২০১৩ রাত ১০:২৫

পান্থজন ইকরাম বলেছেন: বস্তুবাদী সভ্যতার কুফল আজকের বৃদ্ধাশ্রম। মানবজাতী যদি আল্লাহর িবধান মানত তাহলে এর সৃিষ্ট হত না। আর ইয়াতীমের স্নেহ আদর করতে সবাই এগুেতা।

১১ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:০১

জাবের তুহিন বলেছেন: বৃদ্ধ তো আর শুধু মুসলিম হয় না । না বৃদ্ধাশ্রম শুধু মুসলিমের । মুসলমানদের বিধান আছে আর ধর্ম তাদেরকে তাদের পিতা মাতার প্রতি শ্রদ্ধাশীল করে তোলে । তারপরও যেহেতু বৃদ্ধাশ্রম আছে সুতরাং কি করা যায় সেইটা হচ্ছে কথা । আর কেউ যদি সত্যি একেবারে অপারগ হয়ে বৃদ্ধাশ্রমে আসে সে ক্ষেত্রে ?
ধন্যবাদ ।

৭| ১১ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৬

সোহানী বলেছেন: আপনার আইডিয়া অসাধারন। আমার বৃদ্ধা আশ্রমের কথা মনে হলেই কষ্টে বুক ফেটে যায়..... এই জন্য বাবামা ছেলেমেয়েদের কে মানুষ করেছে (অবশ্য মানুষ করেনি স্টুপিট বানিয়েছে)। আমি দেখি আমার মা-বাবা শশুর-শাশুড়ি কি ভালোবাসে আমার বাচ্চাদের তার নাতি নাতনীদের... আমাদের ভালোবাসে আমার বাচ্চাদের ভালোবাসে আর তার বিনিময়ে আমরা তাদের তিন বেলা খেতে দিতে পারবো না বৃদ্ধা আশ্রমে রেখে আসবো। ধিক আমাদের ধিক সেই সব ছেলে মেয়েদের...

১১ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:০২

জাবের তুহিন বলেছেন: কষ্ট সবাই ই পায় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.