নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

বৃদ্ধাশ্রম আর এতিমখানার তারা যাদের ঈদে মনে পড়ে । [ কিছু কথা আর একটি গল্প ] [ রিপোস্ট ]

০৯ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৩

ঈদের সময়ই তাদের কথা মনে পড়ে । সব খবরের একটা অংশে দেখানো হয় '' কেমন আছেন তারা ? কেমন যাচ্ছে তাদের জীবন ? '' ধাঁচের শিরনাম আর খবর ।

আর তাদের জীবনের কষ্টের কাটছে তাদের ছেলে মেয়েরা তাদের ঐ জায়গায় ফেলে গিয়ে আর খোঁজ খবর রাখে না । এক দুই টা কারণ হয়তো আসলেই ঐখানে রাখার মতো মানলাম ।

তারা সবাই বলেন , কষ্ট করে ছেলে মেয়ে মানুষ করলাম আর তারা আমাদের এইখানে রেখে আর খোঁজ খবর রাখে না । ঈদে ফোনও করে না আসেও না ।

এখন আরেক জায়গায় দৃষ্টি দেই ।

এতিমখানার বাচ্চাদের ঈদ কেমন কাটে ? হয়তো তাদের অনেকেই সাহায্য করে অর্থ দিয়ে । ঈদে ভালো খাবারও পায় কিন্তু কথা হচ্ছে তারা অভিভাবক শুন্য । তাদের কষ্টটা সবার একই । তাদের চারপাশের সবার ই একই দশা ।

এখন আমার কথা হচ্ছে একদল ভুজছে একাকিত্তে আরেকদল আদরের অভাবে । দুই দলেরই মানসিক শান্তি নাই ।

আমার কেন জানি মাথায় ঘুরতেছে দুই দলের মধ্যে কানেকশন ঘটাইলে কেমন হয় ?

যদি বৃদ্ধাশ্রম আর এতিমখানা একসাথে গড়ে তোলা হয় । বৃদ্ধরা নাতি - নাতনির বয়সী কিছু পুলাপাইন পাবে যাদের সাথে গল্প করতে পারবে জীবনের কথা বলতে পারবে । ছোটরাও তাদের দাদা দাদির মতো মনে করে কথা বলবে দুষ্টামি করবে । চশমা খুলে নিবে ।

এরফলে মনে হয় দুইদলই খুশি হবে । জানি এর জন্য নতুন করে সেইটা গড়ে তুলতে হবে কিন্তু এমন ব্যবস্থা যদি করা যায় যে প্রতি শুক্রবার তাদেরকে একসাথে করা হবে ।

আসেন একটা গল্প বলি শেষের চিন্তা অনুযায়ী --

নাসরিন বেগম নিজে থাকে ঢাকায় আর ছেলে থাকে দেশের অন্যপ্রান্তে আর মেয়ে থাকে বিদেশে । ছেলের চাকরি খুব কড়া সব সময় ছুটি পায় না । ঈদের সময়ও ছুটি পায় না এক ঈদে পাইলে আরেক ঈদে পায় না । আর মেয়ে সব সময় তো আর দেশে আসতে পারে না অনেক খরচের ব্যাপার ।

এই জন্য আদরের নাতি নাতনির সাথেও দেখা হয় না । ফোনে মাঝে মাঝে কথা হয় । কিন্তু তাতে কি আর মনের জ্বালা মেটে । থাকেন বৃদ্ধাশ্রমে এতে তার দুঃখ নাই । কারণ ছেলের কাছে থাকতে বললেও তাদের নতুন সংসারকে একটু দুরেই রাখতে চাচ্ছিলেন নিজের বয়সের কারণে । আর মেয়ে তো বিদেশে তাও থাকতে বলেছিল কিন্তু জামাইয়ের কাছে থাকার কথা তিনি চিন্তাও করতে পারেন না ।

আর অপরদিকে মাসুম থাকে ওয়াশপুরের একটি এতিমখানায় । মা , বাবা সম্পর্কে কিছুই সে জানে না । আত্মীয় স্বজন বলতে এক চাচাকে সে চেনে যে তাকে এইখানে রেখে গেছে । তার সাথে মাসুমের দেখাই হয় না বলতে গেলে । কালে ভদ্রে এই জায়গায় আসে একটু খোঁজ খবর নিয়ে উপদেশ দিয়ে চলে যায় । আর মাসুম করুন দৃষ্টিতে তাকিয়ে থাকে । রাস্তা দিয়ে যখন কেউ তার পরিবারের সাথে চলতে থাকে তখন মাসুম অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকে তাদের দিকে । কষ্ট পায় কিন্তু হিংসা করে না । যার যার ভাগ্য ।

অতঃপর একদিন ব্যবস্থা করা হল তাদেরকে কিছু দাদুদের সাথে দেখা করান হবে । শুক্রবার সবাইকে নিয়ে নিকটের একটি বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হবে । মাসুম বৃদ্ধাশ্রম সম্পর্কে আগে কখনও কিছু শুনে নি । তাই সে কিছু বুঝতে পারলো না ।

শুক্রবারের উদয় হল । সবাই ই একটু কেমন যেন অস্বস্তিবোধ করছিল । কারণ মাসুমের মতোই সবার অবস্থা ছিল ।

আর ঐদিকে ঐ বৃদ্ধাশ্রমে নাসরিন বেগম থাকেন । তিনি এই সম্পর্কে শুনেছেন । তিনি একটু দ্বিধা দ্বন্দ্বে ভুগছেন কেমন হবে ছেলেগুলি ?

যাই হোক যখন এতিমখানার ছেলেরা সেখানে গেলো । প্রথম প্রথম সবারই সমস্যা হচ্ছিল । কিন্তু একটু পরে রিয়াদ সাহেব যে একই সাথে এতিমখানা আর বৃদ্ধাশ্রমের দেখাশোনায় আছেন তিনি সবার মধ্যে পরিচয় ঘটিয়ে দিলেন ।

এরপর থেকে প্রতি শুক্রবার নাসরিন বেগম যেমন অপেক্ষায় থাকেন ওরা কখন আসবে আসলে কি করবেন ? কাকে কি বলবেন ? কে দুষ্টামি করলে পিটটি দিবেন ঠিক তেমনি মাসুমরাও ঠিক করে এরপরেরবার কার চশমা লুকাবে ওরা , কার লাঠি নিয়ে লুকিয়ে রাখবে ............

এই তো খুব সুন্দর জীবন । শুধু মিলন ঘটানোই বাকি ।

ভালো আছি ভালো থেকো ,

আকাশের ঠিকানায় চিঠি লেখো । কেউ থাকুক বা না থাকুক তার জন্য তো আর সব কিছু থেমে থাকতে পারে না ।

ঈদ মুবারক সবাইকে । ঈদ কাটুক যেমনটি চেয়েছিলেন /

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:৪১

একাকী সমুদ্রে বলেছেন: ঈদ মুবারক। আইডিয়াটা ভাল। কিন্তু এটা এপ্লাই করা কঠিন হবে কিছুটা।

০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৬

জাবের তুহিন বলেছেন: প্রথমটা কঠিন হইলেও দ্বিতীয়টা খুব কঠিন হবার কথা নয় । কাছের দুইটার মধ্যে সংযোগ ঘটালেই হচ্ছে ।

২| ০৯ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৫১

বংশী নদীর পাড়ে বলেছেন: খুব সুন্দর আইডিয়া। এমন হলে খুব ভালো হতো। ঈদের শুভেচ্ছা।

০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৬

জাবের তুহিন বলেছেন: ধন্যবাদ

৩| ০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৮

আমিনুর রহমান বলেছেন:




শুভ জন্মদিন ও ঈদ মোবারক ! আমার গতবার ঈদের দিনে জন্মদিন ছিলো !

০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৬

জাবের তুহিন বলেছেন: আপনি খেয়াল করছেন তাইলে । ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.