নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

'আত্মহত্যা ' - একটু বুঝাতে চেষ্টা ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৫

' আত্মহত্যা ' এই কথাটা শুনলেই আমরা অনেকেই নাক সিটকাই ধরনের ভাব করি । কারণ এটি ঠিক না । এই জন্য । আমিও মানি তাই । কেউ কিন্তু সুখে আত্মহত্যা করে না । কোন না কোন দুঃখে করে । এই জিনিসটা আমরা এড়িয়ে যাই । আমরা বলি '' জীবন বড় । কষ্ট আসবেই তাই বলে মোরে যাবে । ''

আমারও একই কথা কিন্তু দুঃখটা যখন হঠাৎ করে ধাক্কা দেয় । তখন সেই ধাক্কা সে সইতে পারবে নাকি সেইটা হইলো মূল কথা । সইতে না পারলে জীবনটা দিয়ে দেয় ।

এই ' আত্মহত্যা ' নিয়ে লেখার কারণ এই জিনিসটা আমার মাথার ভিতর মাঝে মাঝেই ঘুরতে থাকে । না , কখনো চেষ্টা করি নি । না ইচ্ছা আছে । কিন্তু মন তো মানে না । নিজের মাথার ভিতর ঘুরতে থাকে ।

আমি একসময় একটা ওষুধ সেবন করতাম ঠাণ্ডা এর জন্য যার পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে একটি ছিল '' আত্মহত্যার প্রবণতা বাড়াবে '' এরপর সেইটা ব্যাড দেই । তো সেই সময় আমার মাথায় সারাক্ষণ ঘুরত কিভাবে মরা যায় ? গায়ে আগুন লাগিয়ে ? হাতের রগ কেটে ? বাসা থেকে বেরিয়ে যেতে ইচ্ছা করতো । কিছু টাকা জমাতাম তো সেই টাকা নিয়ে বেরিয়ে যাওয়ার ইচ্ছা করতো ।

পড়ে কলেজে উঠার পর মানবিক শাখার এক শিক্ষককে জিনিসটা জিজ্ঞেস করি । সে বলে , '' এর কারণ হয়তো কিছু হরমন আছে যেগুলো মানুষের কষ্টের স্মৃতিকে ঢেকে রাখে । অইর ওষুধ সম্ভবত সেই হরমোন নিঃসরণ এ বাধা দেয় । যার কারণে কষ্টগুলোকে ফোকাসে রেখে আত্মহত্যা করার ইচ্ছা খুব প্রবল হয় । ''

এই বিষয়ে গল্প লিখে জিনিসটা বুঝাইতে চেয়েছিলাম কিন্তু গল্পে আমি হয়তো একটা দুইটা বিষয় তুলে ধরতে পারবো এইজন্য তা বাদ দিলাম ।

কিছু ঘটনা তুলে ধরি -

০১ - বাংলাদেশ পাকিস্তানের এশিয়া কাপের ম্যাচের পর দুইজন আত্মহত্যা করেছে ।

কারণ - আমি সহ প্রায় সবাই বলে তারা গাধা । এইটা একটা শুধু খেলা ।

কিন্তু জিনিসটা হল খেলাতা আমাদের কাছে কিন্তু তাদের কাছে হয়তো তা ছিল না । বাংলাদেশ ক্রিকেট হয়তো ছিল তাদের কাছে অনেক বেশি কিছু । হয়তো এই ধরনের খেলার জন্য সব সময় অপেক্ষায় থাকে । কিন্তু তাদের আশা পূরণ হল না । তাতে তারা যেই কষ্টটা পেয়েছে তা আমাদের মতো জ্ঞানীদের পক্ষে তা বোঝা সম্ভব না

০২ - এসএসসি , এইচএসসি পরীক্ষায় খারাপ করার পর অনেকেই আত্মহত্যা করে ।

কারণ - এই জিনিসটা আমি ভালো বুঝি । এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন ঠিক করদছিলাম এ প্লাস না পেলে বাসায় আর আসবো না ।

আত্মহত্যা যারা করে তাদের সম্পর্কে বলা হয় , '' গাধাগুলার মরাই উচিত । ফলাফলের জন্য কেউ কি আত্মহত্যা করে ? ''

কিন্তু বলেন আমি আপনি সেই ছেলেকে কীভাবে দেখি যে পরীক্ষায় ফেইল করছে ? তাহলেই উত্তর পাবেন । আর টাইনা টুইনা পাশ করলেও সে বলতে পারবে পাশ করছে কিন্তু কোন প্রতিষ্ঠান তার শিক্ষা গ্রহণের ব্যাপারে নিশ্চয়তা দিবে ? এই সম্পর্কে লিখতে গেলে অনেক পেজ লেখতে পারবো ।

বলা যতো সহজ মেনে নেয়া কি পরিমাণ কঠিন তা আমি আপনি চিন্তা করতেও পারবো না । তাদেরকে সাহায্য না করে আমরা শুধু তাদের দোষই দিয়ে যাবো । এই তাদের প্রাপ্য ।

তাছাড়া অনেক ঘটনা আছে । প্রেমের জন্য মরে , বাপের কাছে ল্যাপটপ না পাইলে মরে আরও কত কি ?

আমি আপনি বলে দিচ্ছি এক ঝটকায় এরা গাধা । কিত্নু বুঝতে চেষ্টা করছি না এরা যে কারণে মরেছে তার পিছনে একটা কারণ আছে । যেই কারণ সে খুব প্রকটভাবে নিয়েছে । আমরা এই নিয়ে কিছু করতে পারি যে ' এইগুলো কিছুই না । ''

আমার এখন যখন কোন কারণে ' আত্মহত্যা ' করতে ইচ্ছা হয় তখন চোখ বন্ধ করে যুক্তি তর্কে নামি নিজের সাথে । আর জয়ী হই বলেই এখনও আছি । আমাকে আত্মহত্যা করতে ঠ্যাকায় আমার ধর্ম আমার চারপাশ ।

আমরা অনেকেই বলি যারা আত্মহত্যা করে তারা কাপুরুষ । কিন্তু আ্মি বলছি তাদের প্রচুর সাহস কিন্তু তা তারা চলে যেতে ব্যবহার করছে ।

আমি বুঝেছি ' কেউ কোনদিন পরিকল্পনা করে মরতে পারবে না । তাকে মরতে হলে হঠাৎ করে মরতে হবে । অনেক সাহস যোগাড় করে । আসে পাশের সকল কিছু ছেড়ে যাওয়া কোন একটি মাত্র কারণে কঠিন বড়ই কঠিন ।

আমি নিজের মাথার ভিতরে একটা ক্যাসেট ছাড়ি '' LIFE IS BEAUTIFUL . LIFE IS BEAUTIFUL . LIFE IS BEAUTIFUL .................... '' আর বলি ' আমি নিজের ইচ্ছায় জন্মাই নি । সুতরাং নিজের ইচ্ছায় মৃত্যুরও কোন অধিকার নেই আমার । ''

জীবনটা অনেক সুন্দর । সবাইকে এইটা বুঝিয়ে দেয়া উচিত । তাহলে আর হয়তো কেউ মরবে না ।

জীবন অনেক বেশি সুন্দর ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

আকরাম বলেছেন: আসলেই তাই জীবন অনেক বেশি সুন্দর
আমার Psycho Therapy online ব্লগে এ ব্যপারে পড়তে পারেন।
লিন্কঃ http://ptohelp.blogspot.se/

০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

জাবের তুহিন বলেছেন: ঐখানের 'হেল্প ' অপশন আছে তাতে কি আমি নিজের সমস্যা তুলে ধরতে পারবো এবং সাহায্য পাবো নাকি আমাকে উপায় বলা হবে কোথায় যেতে হবে ?
প্লিজ জানাবেন ।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

আকরাম বলেছেন: লেখক @@@ ঠিক বলেছেন, আপনি হেল্প অপশনে যাবেন।
তারপর আপনি ওখানে যে কোন একটা মেইল এ্যাড্রেসে আপনার সমস্যার কথা ডিটেইলস লিখুন। সমস্যা বুঝে আপনাকে বলা হবে যে আপনাকে কি করতে হবে।
ধন্যবাদ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩৮

জাবের তুহিন বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.