নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

চীনের চায়ের চলন

৩০ শে মে, ২০১৪ রাত ১০:৩৫

আমাদের দেশে চা বেশ জনপ্রিয় । শহরে কিংবা গ্রামে সর্বত্র চা সমাদ্রিত । এই চা সম্পর্কে জানার আগ্রহ ছিল । প্রকৃতপক্ষে সকল প্রকার খাদ্যের আবিষ্কার এবং তার বিবর্তন সম্পর্কে জানারই আসলে আগ্রহ আছে ।

চীনা পৌরাণিক কাহিনীতে উল্লেখ রয়েছে , খ্রিষ্টপুর্ব ২৭৩৭ সালে চীনা সম্রাটের জল ফোটানোর পাত্রে দুর্ঘটনাক্রমে চায়ের পাতা পড়ে যায় । সারা পৃথিবীতে সেই চা ছড়িয়ে যেতে কয়েক শতাব্দী কেতে যায় । প্রথম দিকে কেবল উচ্চবিত্তবানরাই চা-পানের সুযোগ পায় । চা তখন তালাবদ্ধ বাক্সে রাখা হতো । চীন ধ্রুপদী সাহিত্যে চা নিয়ে লেখালেখি হচ্ছে অষ্টম শতাব্দী থেকে ।

তখন নীরবে , পরিষ্কার- পরিচ্ছন্নতার মধ্য দিয়ে পৃথিবীর কোলাহল ভুলে থাকতে মানুষ চা পান করতো ।

এক চা পান করলে বলা হতো নিভৃতপান , দুজন থাকলে আরামদায়ক , তিন বাঁ চারজন থাকলে আকর্ষনীয় , পাঁচ বাঁ ছয়জন থাকলে সাধারণ ব্যাপার এবং সাত বাঁ আটজন সঙ্গে থাকলে পান করলে তা হবে - নিন্দার্থে ।

চা - রসিক অনেকেই অনেক নিয়মের মাধ্যমে চা তৈরি করে থাকতেন । চা যে সব পরিচায়কেরা বানাবে তাদের বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে আর চা পানকারীর সংখার উপর তাদের সংখ্যা নির্ভর করে ।

পানিও ফোটাতে হবে বিশেষভাবে পানির তিনটি ধ্বনি শোনার মাধ্যমে । আদর্শ চায়ের রঙ হচ্ছে পরিষ্কার , হালকা , সোনালি হলদে ।

ডি কুইনসি বলেছেন , '' চা বুদ্ধিজীবীদের চিরদিনই প্রিয় পানীয় থাকবে , যদিও চীনারা মনে হয় একধাপ এগিয়ে চা-কে উচ্চমনা নিভৃতবাসীর সঙ্গী হিসেবে কল্পনা করবে । ''

তাং রাজবংশ ( ৬১৮ - ৯০৭ খ্রিষ্টাব্দ ) থেকে চা - পান জনপ্রিয় হয়ে উঠে আর রেস্তোরাঁয় পাওয়া যেতে থাকে যদিও উচ্চভিলাসী চা উপযুক্ত দোকানে চড়া দামে পাওয়া যেত । চীনা যা প্রধানত তিন প্রকার - লু বাঁ সবুজ চা , হোং বা কালো চা আর এই দুইয়ের মাঝামাঝি উলুং চা ।

ইংল্যান্ডে এক সময় কেবল বিত্তবানেরাই চা পান করতে পারতেন । চা তালাবদ্ধ বিশেষ বাক্সে রক্ষিত হতো । বিকেলে চা পরিবেশিত হতো । এ সময় নারীরা বিশেষ ধরনের গাউন পড়তেন যা সে যুগের নারিদের ফ্যাশনে পরিণত হয় ।

বাংলায় চা শব্দটি চীন থেকে এসেছে । চীন আমাদের প্রতিবেশী দেশ হলেও আমাদের দেশে চা এসেছে লণ্ডন থেকে । রক্ষণশীল বাঙ্গালিরা চা-পানকে বদভ্যাস বলে জানতো । এই চা পান নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আর কাজী নজরুল ইসলাম লিখেছেনও বটে ।

[ সূত্র - মহাচীনের কথা ( মুহাম্মদ হাবিবুর রহমান) ]

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৪ ভোর ৬:২৩

সকাল হাসান বলেছেন: চা যদি এখনো তালাবদ্ধ বাক্সেই থাকত তাহল প্রতিনিয়ত চুরি করা লাগত :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.