নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাবের তুহিন

আছি । আমি আছি ।

জাবের তুহিন › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ - ০১

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৯

বই – থ্রি কমরেডস
লেখক – এরিক মারিয়া রেমার্ক
==================
এরিক মারিয়া রেমার্কের একটি বই আমার কাছে ছিল , যার নাম “ অল কোয়াইট অন দা ওয়েস্টার্ন ফ্রন্ট “ । বইটা পড়া হয়নি কিন্তু বইটির কারণে লেখকের নামের সাথে হালকা পরিচয় হয়েছিল । এরপর একদিন লাইব্রেরিতে বই ঘাটতে ঘাটতে পেয়ে যাই তারই লিখা “ থ্রি কমরেডস “ বইটি । সেবা প্রকাশনীর বইটি কিনে ফেলি যেহেতু লেখক ভালো বলে আমার জানা আছে । এরপর পড়া শুরু করলাম ।

বন্ধুত্ব এবং ভালোবাসা দুইটা শব্দ আমাদের জীবনের খুব গুরুত্বপূর্ণ দু’টি সম্পর্কের নাম । এই দুইটা সম্পর্কের উপর ভিত্তি করে আমরা জীবন কাটিয়ে দেই । সম্পর্ক দু’টির মাধুর্যতা আমাদের সবারই জানা । সম্পর্ক দুটিকে আরো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে গল্পটিতে ।
আর গল্পটি লিখতে লেখক ‘ কথক ‘ এর সাহায্য নিয়েছেন । এই গল্পের কথক হলেন – রবার্ট । তার বলা গল্পটিই আমরা পড়বো ।
প্রথম বিশ্ব যুদ্ধের তিন সৈনিক বন্ধু – রবার্ট , গোটফ্রীড আর ওটো । তাদের গাড়ির সরাইখানা আছে আর আছে তাদের আরেক পরম বন্ধু কার্ল(তাদের গাড়ি) । তাদের বন্ধুত্ব গল্পের পাঠককে নিঃসন্দেহে মোহিত করবে । তাদের সাহসী এবং আগ্রাসী মনোভাব তাদেরকে পাঠকের কাছে যৌবনের শ্রেষ্ঠ মূহুর্তের কথা জানান দিবে ।
গল্পের এক পর্যায়ে প্যাট্রিসিয়ার প্রবেশ ঘটে । পরবর্তী সময়ে সেই মূলত গল্পের মধ্যমণি থাকে । রবার্টের সাথে তার ভালোবাসার গল্পটা অন্য অনেক প্রেমের গল্প থেকে বেশ আলাদা । তবে প্রেমের ক্ষেত্রে যেসব কথা সার্বজনীন তা তাদের ক্ষেত্রেও । সন্দেহের উদ্রেক , একসাথে সময় কাটানোর আবদার ইত্যাদি সবকিছুই ছিল তাদের প্রেমের সম্পর্কে কিন্তু তারপরও তারা আলাদা তাদের পারস্পারিক শ্রদ্ধাবোধের কারণে । আর যে কারণে তা জানতে পাঠককে বইটা পড়তে হবে অনতিবিলম্বে ।
কিছু অসাধারণ সময় কাটাবেন পাঠক এই বইটির সাথে আশা করি ।
আর বইটি সম্পর্কে নিউজ উইকের বক্তব্য – পূর্ব্বর্তী উপন্যাসগুলোর চেয়েও উৎকৃষ্ট ।
এবং নিউ ইয়র্ক টাইমস এর মতে – এটি সম্ভবত এই লেখকের সবচেয়ে কোমল , অনুভূতিময় এবং মর্মস্পর্শী উপন্যাস । ...আমাদের সময়ের শ্রেষ্ঠ ভালোবাসার গল্প ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.